শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম পিডিএফ (PDF) ডাউনলোড

শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম পিডিএফ ডাউনলোড

সম্প্রতি বাংলাদেশ সরকার শিক্ষার্থীদের ইনফরশেন একটি ডেটাবেজে অর্তভূক্ত করার জন্য ইউনিক আইডি ফরমের ব্যবস্থা করেছেন। যেটার মাধ্যমে প্রত্যেক শিক্ষার্থীদের পার্সোনাল তথ্য দিয়ে একটি ইউনিক আইডি কার্ড প্রদান করা হবে। স্টুডেন্ট ইউনিক আইডি ফরম ৯ মে ২০২ প্রকাশ হয়েছে। অনেকেই হয়ত এই বিষয়ে ইতোমধ্যেই অবগত আছেন। যে সকল শিক্ষার্থীরা ইউনিক আইডি ফরম খুঁজছে, তারা চাইলে ইউনিক আইডি ফরম পিডিএফ ডাউনলোড করে নিতে পারেন।

ইউনিক আইডি কার্ড কি?

শিক্ষা মন্ত্রণালয় এর সূত্রে জানা গেছে, শিশু শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থীদের ইউনিক আইডি কার্ড প্রদানের জন্য ইউনিক আইডি ফরম পূরণের কার্যক্রম ইতোমধ্যেই শুরু হয়েছে।

প্রত্যেক ইউনিক আইডি কার্ডে ০ বা ৬ সংখ্যার একটি ইউনিক শনাক্তকরণ নম্বর থাকবে। পরবর্তীতে এই নম্বর জাতীয় পরিচয়পত্রে সাথে সমন্বয় করা হবে বলে জানা গেছে।

ইউনিক আইডি ফরমের সুবিধা

ক্লাসের চলমান রোল প্রথা বিলুপ্ত হয়ে যাবে। অর্থাৎ, স্কুলে ভর্তি হওয়ার সময় শিক্ষার্থীদের ইউনিক আইডি নাম্বার যুক্ত হবে। যেই আইডি নাম্বারের আওতায় ডিজিটাল পদ্ধতিতে ডেটাবেজ কর্তৃক শিক্ষার্থীর সকল তথ্য সংরক্ষিত থাকবে। এই আইডি নাম্বার সবসময় অপরিবর্তনীয় থাকবে।

এর ফলে কোনো শিক্ষার্থী যদি তার শিক্ষা প্রতিষ্ঠান পরিবর্তন করে অন্য প্রতিষ্ঠানে ভর্তি হতে যায়, তবে তার কোনো কাগজের প্রয়োজন হবে না। আইডি নাম্বার দিয়েই শিক্ষা প্রতিষ্ঠানের সকল কাজ সম্পাদন করা যাবে। তাছাড়া, স্টুডেন্ট ইউনিক আইডিতে শিক্ষার্থীর সকল তথ্য সংরক্ষিত থাকার কারণে চাকরি ক্ষেত্রেও হয়ত কাগজের ঝামেলা পোহাতে হবে না তেমন।

স্টুডেন্ট ইউনিক আইডি কার্ড করতে কি কি প্রয়োজন?

স্ডুডেন্ট ইউনিক আইডি কার্ড করতে একটি ফরম পূরণ করতে হবে। সেই ফরমটিতে প্রায় সকল প্রকার রিকোয়ারমেন্ট উল্লেখ থাকবে। তবুও আমি আপনাদের সুবিধার্থে ইউনিক আইডি ফরম পূরণের বিষয়বস্তু নিচে উল্লেখ করছি।

  1. কাঙ্খিত শিক্ষার্থীর পাসপোর্ট সাইজের ২ কপি রঙ্গিন ছবি লাগবে। (ছবির ব্যাকগ্রাউন্ড হবে সাদা)
  2. শিক্ষার্থীর জন্ম নিবন্ধনের ফটোকপি লাগবে। ( কপি)
  3. শিক্ষার্থীর ব্লাড/ রক্তের গ্রুপ সনাক্তের মেডিকেল রিপোর্টের ফটোকপি লাগবে। ( টি)
  4. শিক্ষার্থীর বাবা-মায়ের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি লাগবে কপি করে।
  5. শিক্ষার্থীর বোর্ড পরীক্ষার রেজিস্টেশনের ফটোকপি লাগবে ( কপি)। (৮ম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য এই নিয়ম প্রযোজ্য)
  6. প্রাথমিক বা ইবতেদায়ী সমাপনী পরীক্ষার সনদের ফটোকপি টি দিতে হবে।
  7. প্রাথমিক/ইবতেদায়ী, জেএসসি/জেডিসি, এসএসসি/দাখিল/ভোকেশনাল পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি। (যথাক্রমে কপি প্রয়োজন হবে)
  8.  কোনো শিক্ষার্থী প্রতিবন্ধী হলে তার প্রতিবন্ধী সার্টিফিক এর ফটোকপি (কপি) প্রয়োজন হবে।

তাছাড়া আরো কিছু বিষয় প্রয়োজন হতে পারে। যা আপনি আমাদের দেওয়া শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম পিডিএফ এর মাধ্যমে দেখতে পারবেন। নিচে ইউনিক আইডি ফরম পিডিএফ ডাউনলোড লিংক দেওয়া হলো।

শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম পিডিএফ

ইউনিক আইডি ফরম পিডিএফ ডাউনলোড করার জন্য নিচের লিংকে ক্লিক করুন। গুগল ড্রাইভে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে উপরের ডান পাশের ডাউনলোড বাটনে ক্লিক করলেই Student unique id form pdf টি ডাউনলোড হয়ে যাবে।

শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম পিডিএফ

আরো PDF বই ডাউনলোড করুন

▶️ বুখারী শরীফ PDF ডাউনলোড করুন ( ম-০ম খন্ড )
▶️ বেলা ফুরাবার আগে pdf ( আরিফ আজাদ)
▶️ HTML 5 Bangla PDF বই
▶️ প্যারাডক্সিক্যাল সাজিদ ও ২ PDF 
▶️ গুগল কোয়ালিটি রেটার গাইডলাইন pdf

আমি আশা করছি, আপনি শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম পিডিএফ টি পেয়ে উপকৃত হয়েছেন। আপনার সহপাঠীদের মাঝে পোস্টটি শেয়ার করে তাদেরকেও ইউনিক আইডি ফরম পূরণ করায় সহযোগিতা করুন। ধন্যবাদ

ItNirman English

Add comment

error: Content is protected !!