কওমি মাদ্রাসার সকল বই pdf

কওমি মাদ্রাসার সকল বই pdf | কওমি মাদ্রাসার কিতাব সমূহ

কওমি মাদ্রাসার সকল বই pdf | প্রিয় পাঠক, আমাদের বাংলাদেশে ইলমে ওহীর শিক্ষা ব্যবস্থা হিসেবে দুই ধরণের শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে। তারমধ্যে কওমি মাদ্রাসা ও আলিয়া মাদ্রাসা। এই দুটি শিক্ষা ব্যবস্থাই বাংলাদেশ সরকার ও সর্বজনীন স্বীকৃত। শিক্ষার উদ্দেশ্য এবং পাঠ্য কিতাবের প্রধান কিতাবাদির দিকে লক্ষ্য করলে দেখা যায় যে, কওমি মাদ্রাসার কিতাব সমূহ এবং আলিয়া মাদ্রাসার কিতাব সমূহ প্রায় একই। তবে সিলেবাসে অনেকটা পার্থক্য লক্ষ্য করা যায়।

আমরা অনেকেই আলিয়া মাদ্রাসা ও কওমি মাদ্রাসার পার্থক্য বুঝি না। তাই প্রায় সময় দেখা যায় যে, উভয় শিক্ষা ব্যবস্থার পাঠ্য বইগুলোকে চিনতে ভুল করে ফেলি। অথচ, কওমি মাদ্রাসার সিলেবাস এবং আলিয়া মাদ্রাসার সিলেবাস হুবহু এক নয়। তাই আজ আমরা সকল শিক্ষার্থীদের কল্যাণে কওমি মাদ্রাসার সকল বই pdf উপস্থাপন করছি। সেই সাথে সংরক্ষেণের জন্য কওমি মাদ্রাসার কিতাব সমূহের pdf লিংক দিয়ে দিয়েছি।

কওমি মাদ্রাসার সকল বই pdf

শতাব্দির পর শতাব্দিকাল ধরে টিকে থাকা কওমি মাদ্রাসা নামক শিক্ষা ব্যবস্থাটি বিশ্বের বিভিন্ন দেশে ইসলামি শিক্ষার মূল স্তম্ভ হিসেবে বিবেচনা করা হয়। ইসলামিক স্কলার ও গবেষকদের মতে কওমি মাদ্রাসাতেই সবচেয়ে বেশী কুরআন -হাদিসের চর্চা হয়। যাইহোক, চলুন আজ আমরা কওমি মাদ্রাসার কিতাবাদি গুলো এক নজরে দেখে নিই। প্রত্যেক কিতাবের ডাউনলোড লিংক দেওয়া রয়েছে।

তাইসীর জামাতের কিতাব Pdf

কওমি মাদ্রাসার তাইসীর জামাত বাংলায় যা পঞ্চম শ্রেণি বা Class 5 মনে করা হয়। এই ক্লাসের সকল কিতাবের  pdf নিচে তুলে ধরা হয়েছে।

►►ডাউনলোডঃ তাইসীর জামাতের কিতাব pdf 

মিজান জামাতের কিতাব Pdf

মিজান জামাতকে বাংলায় ষষ্ঠ শ্রেণি বা Class 6 মনে করা হয়। এই ক্লাসের কিতাব সমূহের pdf লিংকটি নিচে তুলে ধরা হয়েছে।

►►ডাউনলোডঃ মিজান জামাতের কিতাব Pdf

নাহবেমীর জামাতের কিতাব pdf

কওমি মাদ্রাসার নাহবেমীর জামাত, যা বাংলায় সপ্তম শ্রেণি বা Class 7 এর সমমান। উক্ত জামাতের সকল কিতাবের  pdf নিচে তুলে ধরা হয়েছে।

►►ডাউনলোডঃ নাহবেমীর জামাতের কিতাব pdf

হেদায়াতুন নাহু জামাতের কিতাব Pdf

হেদায়েতুন নাহু জামাতকে বাংলায় অষ্টম শ্রেণি বা Class 8 ধরা হয়। কাঙ্খিত এই ক্লাসের সকল কিতাবের  pdf লিংক নিচে তুলে ধরা হয়েছে।

►►ডাউনলোডঃ হেদায়াতুন নাহু জামাতের কিতাব Pdf

কাফিয়া / কুদুরী জামাতের কিতাব Pdf

কাফিয়া জামাত বা কুদুরি জামাত এটি একই ক্লাস। এই ক্লাসকে নবম শ্রেণি বা Class 9 এর সমান ধরা হয়। কুদুরী জামাতের সকল কিতাবের  pdf নিচে তুলে ধরা হয়েছে।

►►ডাউনলোডঃ কুদুরী জামাতের কিতাব Pdf

শরহে জামী / শরহে বেকায়া জামাতের কিতাব Pdf

জামাতে শরহে জামী বা শরহে বেকায়া একই ক্লাসকে বুঝানো হয়। এই ক্লাসকে বাংলায় দশম শ্রেণি বা Class 10 মনে করা হয়। শরহে বেকায়া জামাতের সকল কিতাব এর pdf লিংক নিচে তুলে ধরা হয়েছে।

►►ডাউনলোডঃ শরহে বেকায়া জামাতের কিতাব Pdf

জালালাইন জামাতের কিতাব Pdf

জালালাইন জামাতকে একাদশ ও দ্বাদশ শ্রেণি বা এইচএসসি এর সমান ধরা হয়। কাঙ্খিত এই জলালাইন জামাতের সকল কিতাবের  pdf নিচে তুলে ধরা হয়েছে।

►►ডাউনলোডঃ জালালাইন জামাতের কিতাব Pdf Download

মিশকাত জামাতের কিতাব Pdf

কওমি মাদ্রাসার মিশকাত জামাতকে বিএ অনার্স এর সমমান ধরা হয়। মিশকাত জামাতের সকল কিতাব এর pdf লিংক নিচে তুলে ধরা হয়েছে।

►►ডাউনলোডঃ মিশকাত জামাতের কিতাব Pdf

(তাকমীল) দাওরায়ে হাদিসের কিতাব সমূহ Pdf

তাকমীল তথা দাওরায়ে হাদিস জামাত মাস্টার্স এর সমমান। তাকমীল জামাতের সকল কিতাব এর pdf লিংক নিচে তুলে ধরা হয়েছে।

►►ডাউনলোডঃ (খুব শিঘ্রই লিংক দেওয়া হবে ইনশাআল্লাহ)

আমাদের কিছু কথাঃ

প্রাচীনতম দ্বীনি শিক্ষা ব্যবস্থা হিসেবে কওমি মাদ্রাসার অবদান অস্বীকার করা যাবে না। ইলমে ওহীর জ্ঞানের শুদ্ধ চর্চার মাধ্যমে কোটি কোটি মানুষ নৈতিক শিক্ষা ও চরিত্র গঠনে সফল। কওমি মাদ্রাসা মূলত আহলে সুন্নাত ওয়াল জামাত ও দারুল উলুম দেওবন্দ মাদ্রাসার আদর্শ এবং মূলনীতির অনুসরণে আলেমদের মাধ্যমে প্রতিষ্ঠিত ও পরিচালিত ইলমে ওহীর শিক্ষাকেন্দ্র।

একথা বলার অপেক্ষা রাখে না যে, যুগ যুগ ধরে উক্ত ইসলামি শিক্ষা ব্যবস্থাটি সুনাম ও গর্বের সাথে কুরআন-হাদিসের যথাযথ জ্ঞান শিক্ষা দেওয়ার মাধ্যমে আদর্শবান মানুষ তৈরিতে সফল।

যাইহোক, আমরা আশা করি কওমি মাদ্রাসার সকল বই pdf ডাউনলোড করতে পেরে শিক্ষার্থীরা হয়ত অনেকটা স্বাচ্ছন্দ্যবোধ করবেন। তবে একটি মূখ্য বিষয় হলো, pdf বা e-Book আপনাকে সাময়িক পড়াশোনার জন্য সব এডভান্টেজ দিতে পারবে হয়ত। তবে সরাসরি হার্ড কভারের পেপার বুকগুলো পড়ার মাধ্যমে যে মনোযোগ সৃষ্টি হবে, সেই ধরণের মনোযোগ কখনই pdf বা e-Book পড়ার ক্ষেত্রে হবে না।

তাই সকল শিক্ষার্থীদের বলবো, আপনাদের সামনে যতক্ষণ হার্ড কভারের পেপার বুকগুলো মওজুদ থাকবে ততক্ষণ pdf বা e-Book গুলো পড়বেন না। তবে যখন আপনার কাছে হার্ড কভারের পেপার বুক মওজুদ নেই, তখন pdf বা e-Book গুলো পড়তে পারেন।

শিক্ষার্থীদের জ্ঞানার্জনের সুবিধার্থে কওমি মাদ্রাসার সকল বই pdf দেওয়া হয়েছে। এগুলো মূল কিতাবের pdf কপি। যাইহোক, এই বিষয়ে কারো কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা যথাসাধ্য সহযোগিতা করার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

NAZIRUL ISLAM NAKIB

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Add comment

error: Content is protected !!