জিমেইল আইডি কিভাবে খুলবো বা ইমেইল আইডি খোলার নিয়ম কি

জিমেইল আইডি কিভাবে খুলবো

বিগেনারদের অনেক বন্ধুরাই প্রশ্ন করেন জিমেইল আইডি কিভাবে খুলবো বা ইমেইল আইডি খোলার নিয়ম কি? তাদের কথা ভেবেই এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে। চলুন জেনে নিই জিমেইল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে।

প্রযুক্তির এই যুগে আমাদের প্রায় সকলেরই এক বা একাধিক জিমেইল আইডির প্রয়োজন হয়। আপনি অফলাইন বা অনলাইন ভিত্তিক যে কোন ডিজিটাল সেবা গ্রহণ করেননা কেন, একটি Gmail Account প্রায় সব ধরণের সেবার ক্ষেত্রে প্রয়োজন হবে।

আপনি যদি অনলাইন থেকে শপিং করার কথা ভাবেন বা অনলাইন থেকে ইনকাম করার চিন্তা করেন, অথবা কোন সোশ্যাল মিডিয়াতে প্রোফাইল তৈরি করতে চান, দেখবেন সব জায়গায় আপনার কাছে জিমেইল অ্যাকাউন্ট চাইবে।

তাছাড়া, চাকরির আবেদন বা CV জমা দেওয়ার ক্ষেত্রেও জিমেইল একাউন্ট অনেক ক্ষেত্রে বাধ্যতামূলক হয়। জিমেইল আইডি কিভাবে খুলবো তা বলার আগে জিমেইল এবং ইমেইল এর পার্থক্য কি তা জানা উচিত।

ইমেইল ও জিমেইল এর পার্থক্য

অনেকেই Email এবং Gmail কে আলাদা সার্ভিস মনে করেন। তবে বলতে গেলে ইমেইল ও জিমেইল এর মধ্যে কোন পার্থক্য নেই। এই দুটি নাম একই অর্থে প্রকাশ করা হয়।

Gmail মানে হলোঃ গুগল মেইল (Google Mail). আর Email হলোঃ ইলেক্ট্রনিক মেইল (Electronic Mail). সুতরাং, আপনি Email অথবা Gmail যেটাই বলেননা কেন, এটি দুটি বিষয় সম্পূর্ণ এক।

পড়ার সাজেশনঃ
ঘরে বসে মোবাইলে আয় করার উপায় সমূহ
সেরা ০ টাকা ইনকাম করার ওয়েবসাইট

সকলেই জানেন, Email বা Gmail গুগল কোম্পনির সার্ভিস। তাই অনেকেই এই সার্ভিসকে গুগল মেইল বলে ডাকে। আশাকরি ইমেইল ও জিমেইল এর পার্থক্য বুঝতে পেরেছেন।

এই আর্টিকেলে আমরা জিমেইল /ইমেইল/ গুগল মেইল যেই শব্দেই বলিনা কেন, তা অবশ্যই বুঝে নেবেন। চলুন এবার জেনে নিই কিভাবে জিমেইল আইডি খুলবো তার বিস্তারিত।

জিমেইল আইডি কিভাবে খুলবো?

নিচে স্টেপ বাই স্টেপ নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম দেখানো হয়েছে। আপনার জিমেইল একাউন্টটি খোলার জন্য কিছু বিষয় প্রয়োজন হবে। তারমধ্যে যেমনঃ কম্পিউটার, ল্যাপটপ বা একটি স্মার্টফোন। তারপর ভেলিড একটি মোবাইল নাম্বার এবং ইন্টারনেট সংযোগ।

মোবাইল নাম্বার ছাড়াও জিমেইল একাউন্ট খোলা যায়। তবে এভাবে খুলতে গেলে যে কোন সময় আপনার কাঙ্খিত ডিমেইল একাউন্টটি নষ্ট হয়ে যেতে পারে।

মোবাইল নাম্বার দিয়ে মূলত জিমেইল আইডিটি ভেরিফাই করা হয়। তাছাড়া, মোবাইল নাম্বার ব্যবহার করে ইমেইল আইডি খোলার একটি বড় বেনিফিট রয়েছে। যেমনঃ আপনি যদি কখনও মনে করেন জিমেইল আইডি পাসওয়ার্ড ভুলে গেছি, তবে আপনার সেই নাম্বার দিয়ে জিমেইল আইডিটি ফেরত পাবেন।

এজন্য নতুন ইমেইল আইডি বানানোর ক্ষেত্রে আপনার নিজের মোবাইল নাম্বারটি দেওয়ার চেষ্টা করবেন। সবচেয়ে ভালো হয়, আপনার মোবাইলে যেই নাম্বারটি রেগুলার ব্যবহার করেন সেটি দেওয়ার জন্য।

পড়ার সাজেশনঃ
স্টুডেন্ট অনলাইন ইনকাম করার সেরা ৫ উপায়
লেখালেখি করে আয় করার নিয়ম

আপনার কাছে যদি কম্পিউটার ও ল্যাপটপ না থাকে, তবে আপনি আপনার মোবাইল দিয়েই জিমেইল একাউন্ট খুলতে পারবেন। চলুন এবার সরাসরি দেখি জিমেইল আইডি কিভাবে খুলবো?

ইমেইল আইডি খোলার নিয়ম

বেশির ভাগ ইন্টারনেট ইউজার মোবাইল দিয়ে ইন্টারনেট চালায়। তাই তাদের সুবিধার্ধে আমিও মোবাইল দিয়েই জিমেইল আইডি খোলার নিয়মটি দেখাচ্ছি।

আপনি যদি যথাযথভাবে স্টেপগুলো ফলো করেন, তবে কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল থেকে একই নিয়মে নিউ জিমেইল অ্যাকাউন্ট খুলতে পারবেন।

স্টেপ ১

প্রথমেই আপনার মোবাইল থেকে যে কোন ওয়েব ব্রাউজারে প্রবেশ করেন। তারপর সার্চ করুন “Create Gmail Account” অথবা সরাসরি এই লিংকে ক্লিক করে জিমেইল এর ওয়েবসাইটে যান।

আপনাকে এমন একটি পেজে নিয়ে যাবে 👇

জিমেইল আইডি কিভাবে খুলবো
জিমেইল আইডি কিভাবে খুলবো

প্রথমেই আপনার Fast Name এবং Last Name দিতে হবে। তারপর Username এর জায়গায় আপনার ইমেইল ঠিকানাটি দিতে হবে। মনে রাখবেন, আপনাকে এখানে এমন ইমেইল নাম দিতে হবে যেটা আগে কেউ ব্যবহার করেনি।

আপনাকে @gmail.com এই অংশ লিখতে হবে না। এটা অটোমেটিক নিয়ে নেবে। তারপর আপনাকে ইমেইল এর সিকিউরিটির জন্য Password দিতে হবে।

পাসওয়ার্ড দেওয়ার ক্ষেত্রে অবশ্যই এই ধরণের RaKib#TeSt%N*h^&k পাসওয়ার্ড দেবেন। কঠিন মনে হতে পারে। তবে এই ধরণের পাসওয়ার্ড আপনার একাউন্ট সিকিউরিটির জন্য অত্যন্ত জরুরি।

Password পর Confirm এর জায়গায় আবার সেই পাসওয়ার্ডটি দিন। তারপর Next বাটনে ক্লিক করুন।

স্টেপ ২

তারপর এমন একটি পেজ ওপেন হবে👇

ইমেইল আইডি খোলার নিয়ম
ইমেইল আইডি খোলার নিয়ম

Phone Number (Optional) এর জায়গায় আপনার মোবাইল নাম্বারটি দিন। যদিও এখানে Optional লেখা আছে। ইতোমধ্যেই বলেছি মোবাইল নাম্বার দেওয়ার প্রয়োজনীয়তা কি।

Recovery email address (Optional) এই জায়গাটি ফাঁকা থাকলেও সমস্যা নেই। তবে আপনার যদি আরো জিমেইল একাউন্ট থাকে তবে এখানে সেই জিমেইলটি লিখে দিতে পারেন।

তারপর আপনার বয়স সম্পর্কে তথ্য দিন। অতঃপর আপনার Gender বা লিঙ্গ সিলেক্ট করুন। অর্থাৎ, আপনি পুরুষ নাকি মহিলা তা সিলেক্ট করুন এবং Next বাটনে ক্লিক করুন।

স্টেপ ৩

তারপর আপনার মোবাইল নাম্বারটি ভেরিফাই করতে হবে 👇

জিমেইল আইডি কিভাবে খুলবো
জিমেইল আইডি কিভাবে খুলবো

আপনার যেই মোবাইল নাম্বারটি দিয়েছিলেন সেই নাম্বারটি এখানে দেখাবে এবং গুগল থেকে আপনার নাম্বারে একটি ভেরিফিকেশন কোড পাঠানোর পার্মিশন চাইবে।

আপনি Sent বাটনে ক্লিক করুন।

স্টেপ ৪

তারপর আপনার মোবাইল নাম্বারে একটি ৬ সংখ্যার কোড পাঠানো হবে 👇

ইমেইল আইডি খোলার নিয়ম
ইমেইল আইডি খোলার নিয়ম

গুগল থেকে আপনার নাম্বারে একটি ৬ সংখ্যার ভেরিফিকেশন কোড পাঠানো হবে।

Enter Verification Code এর জায়গায় সেই ৬ সংখ্যার কোডটি লিখে Verify তে ক্লিক করুন। তাহলেই আপনার নাম্বারটি ভেরিফাই হয়ে যাবে।

স্টেপ ৫

তারপর গুগল আপনার কাছে কিছু অতিরিক্ত পারমিশন চাইবে 👇

জিমেইল আইডি কিভাবে খুলবো
জিমেইল আইডি কিভাবে খুলবো

মোবাইল নাম্বারটি দেওয়ার কারণে গুগল তাদের অন্যান্য সার্ভিস আপনাকে অফার করবে এবং তাদের সার্ভিসগুলো ব্যবহার করার জন্য বলবে।

আপনি যদি গুগলের অন্যান্য সার্ভিস গুলো ব্যবহার করতে আগ্রহী হন তবে Yes, I’m in এই বাটনে ক্লিক করবেন। আর যদি চান যে শুধুমাত্র জিমেইলটাই ব্যবহার করবেন তবে Skip বাটনে ক্লিক করবেন।

আমি Skip বাটনে ক্লিক করে পরের স্টেপে চলে যাচ্ছি।

স্টেপ ৬

তারপর গুগলের প্রাইভেসি এবং টার্মস পেজ চলে আসবে 👇

ইমেইল আইডি খোলার নিয়ম
ইমেইল আইডি খোলার নিয়ম

গুগলের সার্ভিস ব্যবহার করার ক্ষেত্রে কিছু নিয়ম বা শর্ত রয়েছে। সেই শর্তগুলো আপনাকে পালন করতে হবে। এক্ষেত্রে আপনাকে I agree বাটনে ক্লিক করতে হবে।

স্টেপ ৭

তারপর আপনাকে একটি Welcome মেসেজ দেখাবে 👇

জিমেইল আইডি কিভাবে খুলবো
জিমেইল আইডি কিভাবে খুলবো

আপনাকে গুগল এর পক্ষ হতে Welcome জানানো হবে। আপনি যদি এই পর্যন্ত যথাযথভাবে আসতে পারেন তবে আপনার জিমেইল আইডিটি খোলা হয়ে গেছে!

আপনাকে আর কিছুই করতে হবে না। এখন আপনি চাইলে জিমেইলের ইনবক্সে যেতে পারেন।

স্টেপ ৮

এটা আপনার জিমেইলের ইনবক্সের ফিচার গুলো 👇

ইমেইল আইডি খোলার নিয়ম
ইমেইল আইডি খোলার নিয়ম

এগুলো আপনার জিমেইল আইডির ভেতরের অপশন। এখন আপনি চাইলে পৃথিবীর যে কোন প্রান্তে মেইল আদান-প্রদান করতে পারেন।

আপনার জিমেইল আইডিটি যদি মোবাইলে ব্যবহার করেন, তবে চেষ্টা করবেন Gmail এর অফিসিয়াল অ্যাপসটি ব্যবহার করার জন্য। তবে আপনাকে কষ্ট করে ব্রাউজার দিয়ে জিমেইলে প্রবেশ করতে হবে না।

একটি জিমেইল একসাথে বিভিন্ন ডিভাইসে ব্যবহার করতে পারবেন। অর্থাৎ, একটি জিমেইল আইডি কম্পিউটার, ল্যাপটপ এবং মোবাইলে একসাথে ব্যবহার করতে পারবেন। এতে কোন প্রকার সমস্যা হবে না।

Gmail আইডি খোলার নিয়ম (ভিডিও)

আপনার যদি আর্টিকেলটি বুঝতে কোন অসুবিধা হয় তবে এই ভিডিওটি দেখুন।

 

“kivabe email account khulbo” এই প্রশ্নটি যারা করতেন, আশাকরি এই আর্টিকেল + ভিডিওটি দেখার পর উত্তর পেয়ে গেছেন।

পড়ার সাজেশনঃ
অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট
ফ্রিল্যান্সিং কি হালাল নাকি হারাম?

আমাদের শেষ কথাঃ

প্রিয় পাঠক, কিভাবে ইমেইল আইডি খুলতে হয় তার উপর অত্যন্ত সহজ ও গুছালোভাবে আপনাদের বুঝিয়ে দিতে চেষ্টা করেছি। আপনি যদি আমার দেখানো স্টেপগুলো ফলো করে জিমেইল আইডিটি খুলেন তবে আশাকরি মাত্র কয়েক মিনিটের ভেতরেই আপনার জন্য একটি নতুন ইমেইল আইডি খুলতে পারবেন।

আমি আশা করছি, যেই বন্ধুরা প্রশ্ন করেছিলেন জিমেইল আইডি কিভাবে খুলবো? তারা যদি এই টিউটোরিয়ালটি ভালো ভাবে ফলো করে তবে নিশ্চিত ভাবে বলতে পারি ইমেইল আইডি খোলার নিয়ম অজানা থাকবে না ইনশাআল্লাহ।

আপনার কাছে যদি আমাদের এই নতুন জিমেইল আইডি খোলার নিয়মটি উপকারী মনে হয়, তবে এই আর্টিকেলটি সোশ্যাল মিডিয়ায় আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। সবাইকে ধন্যবাদ।

NAZIRUL ISLAM NAKIB

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Add comment

error: Content is protected !!