ডোমেইন হোস্টিং কি?

ডোমেইন এবং হোস্টিং কি?

প্রযুক্তির এই যুগে আমরা প্রায় সকলেই ইন্টারনেটের সাথে সম্পৃক্ত। ইন্টারনেট চালাতে গিয়ে ডোমেইন ও হোস্টিংয়ের নাম শুনেননি এমন লোক হয়ত খুঁজে পাওয়া যাবে না। তবে আমাদের নতুনদের মধ্যে অনেকেই জানেনা যে ডোমেইন হোস্টিং কাকে বলে। এজন্য অনেকেই প্রশ্ন করেন ডোমেইন হোস্টিং কি?

আমরা বিভিন্ন মানুষের ওয়েবসাইট তৈরি করতে গিয়ে এমন প্রশ্নের সম্মুখীন হই। তবে সবাইকে এক এক করে আদালা ভাবে উত্তর দেওয়ার মতো সুযোগ হয় না। তাই প্রশ্নটির সহজ এবং সাবলীল উত্তর নিয়েই এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে। এই আর্টিকেল থেকে আপনি জানতে পারবেনঃ () ডোমেইন কি এবং কি কাজে ব্যবহার করা হয়। (২) হোস্টিং কি এবং কি কাজে ব্যবহার করা হয়। চলুন জেনে নিই ডোমেইন হোস্টিং এর আদ্যোপান্ত।

ডোমেইন হোস্টিং কি?

ডোমেইন ও হোস্টিং এই দুটি আলাদা জিনিস। তবে আমাদের বেশীর ভাগ মানুষই ‘ডোমেইন হোস্টিং’ শব্দটিকে একসাথে বলার কারণে নতুনরা ডোমেইন ও হোস্টিং এর পার্থক্য বুঝতে পারেনা।

পড়ার সাজেশনঃ
ওয়েবসাইট কি? ওয়েবসাইটের সুবিধা সমূহ
বাউন্স রেট (Bounce Rate) কি? ওয়েবসাইটের বাউন্স রেট কমানোর সেরা ০ উপায়।

তাই একবারে বিগেনারদের মধ্য হতে এমনও বায়না বা মন্তব্য আসে যে, আমাকে ২০০০ টাকার ডোমেইন হোস্টিং দিয়ে ওয়েবসাইট তৈরি করে দিন!

যাইহোক, চলুন আমরা পুরোপুরি ভাবে ডোমেইন ও হোস্টিং এর সাথে পরিচিত হই।

ডোমেইন কি?

ডোমেইন (Domain ) একটি ইংরেজি শব্দ। বাংলা অর্থ হচ্ছে স্থান বা ঠিকানা। সাধারণত কোন ওয়েবসাইটের নামকে ডোমেইন বলা হয়। অর্থাৎ, যেই নামটি ব্যবহার করে ইন্টারনেট থেকে দর্শককেরা আপনার ওয়েবসাইটটি খুঁজে পাবে।

আমরা যখন গুগলে প্রবেশ করি, তখন আমরা গুগলের এড্রেস ব্যবহার করি। যেমনঃ https://www.google.com/ এবং ইউটিউবে প্রবেশ করার জন্য আমরা https://www.youtube.com/ এই এড্রেস ব্যবহার করি। এভাবেই মূলত প্রত্যেকটা ওয়েবসাইটের একটি নাম বা এড্রেস রয়েছে। এটাকেই মূলত ডোমেইন বলা হয়।

তবে ডোমেইন সাধারণত একটি আইপি এড্রেসের উপর ভিত্তি করে স্থান বা ঠিকানা নির্ণয় করে। অর্থাৎ, প্রত্যেক ওয়েবসাইটের জন্য একটি ইউনিক আইপি এড্রেস থাকে, যেটা অন্য কোন ওয়েবসাইটের সাথে মিলবে না। আইপি এড্রেস গুলো সাধারণত এমন হয়ে থাকেঃ ১০৬.২২০.১৬৯.

এই ধরণের এড্রেস দিয়েই মূলত ওয়েবসাইট চিহ্নিত করা হয়। তবে এই ধরণের এড্রেস মনে রাখা সবার জন্যই কষ্টসাধ্য ব্যাপার। তাই বিষয়টিকে সহজ করার জন্য আইপি এড্রেস -এর পরিবর্তে ডোমেইন ব্যবহার করা হয়।

ডোমেইনের গঠন প্রক্রিয়াঃ

ডোমেইন সাধারণত দুটি বিষয়ের সমন্বয়ে গঠিত হয়। (১) অক্ষর/ বাক্য/গাণিতিক সংখ্যা /বিরাম চিহ্ন। (২) এক্সটেনশন (Extensions) ইত্যাদি।

পড়ার সাজেশনঃ
ওয়েবসাইট এসইও করার গুরুত্ব।
ওয়েবসাইটে গুগল এডসেন্স পেতে যা যা করতে হয়।

এক্সটেনশন বিভিন্ন ধরণের হয়। যেমনঃ .com / .org / .net / .info / .tech / .co ইত্যাদি। এগুলোর প্রত্যেকটা এক-একটি এক্সটেনশন। আপনার নাম বা প্রতিষ্ঠানের নামের সাথে যখন এই এক্সটেনশন গুলোর যে কোনটা যুক্ত করা হবে তখনই যেটা ডোমেইনে পরিণত হবে। যেমনঃ itnirman.com

ডোমেইন হোস্টিং কি এই প্রশ্নটির প্রথম অংশের উত্তর পেয়েছেন আশাকরি। চলুন এখন জেনে নিই হোস্টিং সম্পর্কে।

হোস্টিং কি?

হোস্টিং হলো এমন একটি কম্পিউটার স্টরিজ যেটা অলটাইম ইন্টারনেট সার্ভারের সাথে যুক্ত থাকে। হোস্টিং মূলত ওয়েবসাইটের কাজে ব্যবহৃত হয়। আমরা সাধারণত যে কম্পিউটার গুলো ব্যবহার করি, সে কম্পিউটারের স্টরিজ কিন্তু ইন্টারনেটের সাথে যুক্ত নয়। আর অলটাইম আমাদের কম্পিউটার চালুও থাকে না।

বিশ্বব্যাপী মানুষের কাছে তথ্য আদান প্রদানের জন্য অবশ্যই এমন কম্পিউটার স্টরিজ প্রয়োজন যেটা সবসময় ইন্টারনেট সার্ভারের সাথে যুক্ত থাকে। আমাদের পার্সোনাল কম্পিউটার যেহেতু সার্ভারের সাথে যুক্ত নয় এবং অলটাইম চালু রাখাও সম্ভব নয়। তাই আমাদের কম্পিউটার থেকে বিশ্বব্যাপী মানুষের কাছে তথ্য আদান প্রদান করা খুবই জটিল বিষয়।

তবে এমন কিছু কম্পিউটার রয়েছে যেগুলো সবসময় চালু রেখে নিজস্ব স্টরিজকে ইন্টারনেট সার্ভারের সাথে যুক্ত রাখা হয়। এগুলো বিভিন্ন কোম্পানি ভিত্তিক ব্যয়বহুল খরচে করা হয়। এটা তারা বাণিজ্যিক পারপাসে করে থাকে। যেমন, তারা তাদের ইন্টারনেট সাথে যুক্ত কম্পিউটারের নির্দৃষ্ট স্টরিজকে সাধারণ মানুষের কাছে টাকার বিনিময়ে মাসিক অথবা বাৎসরিক সময়ের জন্য ভাড়া দিয়ে থাকে।

এই স্টরিজগুলো ওয়েবসাইটের কাজে ব্যবহার করা হয়। আমাদের itnirman.com একটি হোস্টিং সার্ভার থেকেই তথ্য আদান প্রদান করছে। হোস্টিংকে সাধারণত Server বলা হয় এবং কখনও এটিকে  Web Server বলা হয়ে থাকে। আবার কেউ কেউ হোস্টিংকে Web Hosting বলে থাকে। তবে সবগুলো শব্দই একই অর্থে ব্যবহৃত হয়।

পড়ার সাজেশনঃ
অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট
কিভাবে ব্লগিং শুরু করবো?

হোস্টিং ইন্টারনেটের সাথে যুক্ত একটি কম্পিউটার স্টরিজ। এই স্টরিজে যে ডেটা বা তথ্য সংরক্ষণ করা হয়, তা ওয়েবসাইটের মাধ্যমে প্রদর্শিত হয়। হোস্টিংয়ে সকল ডেটা বা তথ্যই সাজানো গুছানো থাকে।

আমি আশাকরি ডোমেইন হোস্টিং কি এই প্রশ্নের পুরোপুরি উত্তর পেয়েছেন।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

যে কোন ধরণের ওয়েবসাইট তৈরি করার জন্য ডোমেইন ও হোস্টিংয়ের প্রয়োজন হয়। ইন্টারনেটে যত ওয়েবসাইট রয়েছে সবই কোন না কোন কম্পিউটারের বরাদ্দকৃত স্পেস এবং ডোমেইনের মাধ্যমে চলছে। আমাদের আইটি নির্মাণ ওয়েবসাইটটিও একটি ডোমেইন ও হোস্টিংয়ের সমন্বয়ে চলমান।

আপনি যদি ডোমেইন ও হোস্টিং সম্পর্কে এখন জেনে থাকেন, তবে আমরা সকল দর্শকদেরকে বলবো, আপনারা যদি কখনো নিজের জন্য ডোমেইন হোস্টিং ক্রয় করেন, তবে অবশ্যই চেষ্টা করবেন যে ভালো মানের হোস্টিং ক্রয় করতে। আর ডোমেইনটা অবশ্যই অথরিটিপূর্ণ এবং পরিচিত কোম্পানি থেকে ক্রয় করবেন।

আশাকরি ডোমেইন হোস্টিং সম্পর্কে সুষ্পষ্ট ধারণা পেয়েছেন। ডোমেইন হোস্টিং কি আপনার যদি এই বিষয়ে আরো জানার থাকে বা কোন প্রশ্ন থাকে তবে অবশ্যই কমেন্টে জানাতে ভুলবেন না। আপনার যদি ওয়েবসাইট তৈরির প্রয়োজন হয়, তবে আমাদের সাথে যোগাযোগ করুনঃ It Studio -সবাইকেই ধন্যবাদ।

NAZIRUL ISLAM NAKIB

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Add comment

error: Content is protected !!