নামাজের ফজিলত

নামাজের ফজিলত

ইসলামের মৌলিক পাঁচটি বিধান রয়েছে। মুসলমান হওয়ার পর সেই বিধানগুলোর ওপর অটল থাকা ও আমল করা আবশ্যক। যথাক্রমে, কালিমা, নামাজ, রোজা, হজ, যাকাত ইত্যাদি। মুসলমান হতে হলে প্রথমে আল্লাহর উপর ঈমান এনে কালিমা পাঠ করতে হয়। কালিমার পরই নামাজের স্থান। নামাজের গুরুত্ব অনেক বেশি, সেইসাথে নামাজের ফজিলতও অনেক।

নামাজের নিয়ম ও নামাজ সম্পর্কিত বেশ কিছু পর্ব ইতোমধ্যেই পাবলিশ করা হয়েছে। আর আমরা জানবো নামাজের ফজিলত সম্পর্কে। প্রাপ্ত বয়স্ক সকল মুসলিম নর-নারীর উপর নামাজ ফরজ। বে-নামাজি ব্যক্তির জন্য রয়েছে জাহান্নামের কঠিন শাস্থি। তাছাড়া বে-নামাজি ব্যক্তিরা সমাজ জীবনেও বিভিন্ন ডিপ্রেশনে ভোগে।  আবার নামাজি ব্যক্তিরা সমাজ জীবনেও সুখী হয়, এবং তাদের জন্য রয়েছে চিরস্থায়ী সুখের জান্নাত।

নামাজের ফজিলত

নামাজের বিভিন্ন প্রকারভেদ রয়েছে। যেমন: ফরজ নামাজ, ওয়াজিব নামাজ, নফল নামাজ, মুস্তাহাব নামাজ ইত্যাদি। আর এই সব নামাজেরই আলাদা আলাদা ফজিলত রয়েছে। অর্থাৎ, ফজরের নামাজের ফজিলত এক রকম, তাহাজ্জুদ নামাজের ফজিলত এক রকম, বিতরের নামাজের ফজিলত এক রকম ইত্যাদি। তবে নামাজের কিছু মৌলিক ফজিলত রয়েছে। যা এই আর্টিকেলে আলোচনা করা হলো।

হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: নামাজ আদায়ের পর মানুষ দশ রকমের উত্তম ফল লাভ করতে পারে। জীবদ্দশায়, কবরে ও পরকালে।

 জীবদ্দশায় নামাজের প্রতিদান

() জীবদ্দশায় নামাজি ব্যক্তির চেহারা উজ্জ্বল হয়।

(২) নামাজি ব্যক্তির হৃদয় আলোকোদ্ভাসিত হয়।

(৩) দেহ কান্তিপূর্ণ এবং সুস্থ ও সবল হয়।

কবরে নামাজের প্রতিদান

(৪) কবরে নামাজি ব্যক্তির প্রতি আল্লাহর দয়া অবতীর্ণ হতে থাকে।

(৫) কবরের সাথে বেহেশতের পথ উন্মুক্ত করে দেয়া হয়।

(৬) নামাজি ব্যক্তির কবর আলোকিত করা হয়।

পরকালে নামাজের প্রতিদান

(৭) নামাজি ব্যক্তি পরকালে আল্লাহর রহমতে সর্বরকম শান্তিলাভ করবে।

(৮) নামাজি ব্যক্তির জন্য বেহেশতের নিয়ামত সমূহ প্রস্তুত করে রাখা হয়।

(৯) দোযকের দরজা বন্ধ করে দেওয়া হবে।

(০) নামাজি ব্যক্তিকে জান্নাত প্রবেশ করানো হবে।

নামাজ এমন একটি ইবাদত যার উপর আমল করলে জীবনের রঙ পাল্টে যাবে। মহান আল্লাহ আমাদের সবাইকেই নামাজের উপর আমল করার তাওফিক দান করুন। আমিন!

নামাজ সম্পর্কিত আরো লেখাঃ

▶️ নামাজ কি? নামাজ পড়ার নিয়ম
▶️ নামাজের ওয়াজিব কয়টি ও কি কি?
▶️ তাহাজ্জুদ নামাজের নিয়ম

পরবর্তীতে কোন বিষয়ের উপর আর্টিকল চান? কমেন্টে জানিয়ে দিন। আর হ্যাঁ, আপনার কোন প্রশ্ন বা মতামত থাকলে জানাতে ভুলবেন না! আইটি নির্মাণ এর ইংরেজি ভার্সন পড়তে ভিজিট করুনঃ ItNirman English -আপনাকে ধন্যবাদ।

Add comment

error: Content is protected !!