নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়ম

নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়ম

মোবাইল ব্যাংকিং বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত ডিজিটাল লেনদেন প্রক্রিয়া। এরই মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে বিকাশ। নগদ, রকেট, উপায় ইত্যাদি ডিজিটাল লেনদেন মাধ্যমগুলোর মতই বিকাশ কাজ করে। তবে গ্রাহক বিবেচনায় বিকাশ এর স্থান সবার উর্ধ্বে। ডিজিটাল লেনদেন সবচেয়ে সহজ বলে এখন সবাই চায় নিজের জন্য একটি পার্সোনাল বিকাশ একাউন্ট খুলতে।

তাই নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়ম জানতে অনেকেই বিভিন্ন মানুষের কাছে যান। আবার অনেকেই অন্যকে দিয়ে নিজের বিকাশ একাউন্ট তৈরি করে নেন। তবে একথা সত্য যে, নিজের বিকাশ একাউন্ট নিজেকেই খোলা ভালো। তবে একাউন্ট প্রাইভেসি নিয়ে কোন প্রকার চিন্তা থাকে না। নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

bKash / বিকাশ কি?

নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়মবিকাশ (bKash) হলো মোবাইল ফোন ভিত্তিক অর্থ লেনদেন এর একটি ডিজিটাল পরিষেবা। বিকাশ এর মাধ্যমে খুব সহজেই দেশের যে কোন প্রান্তে টাকা আদান-প্রদান করা যায়।

মোবাইল ব্যাংকিং বা ডিজিটাল লেনদেন প্রক্রিয়া হিসেবে বিকাশ বাংলাদেশের প্রথম স্থানে অবস্থান করছে। আপনি চাইলে বিকাশ একাউন্ট তৈরি করে মোবাইল ব্যাংকিং এর ডিজিটাল সেবা গ্রহণ করতে পারেন।

বিকাশ একাউন্ট এর সুবিধাসমূহ

সহজ ও সাশ্রায়ী লেনদেন প্রক্রিয়া হিসেবে মোবাইল ব্যাংকিং সিস্টেম সবার উর্ধ্বে। বিকাশ এমনী একটি ডিজিটাল পেমেন্ট সেবা দানকারী প্রতিষ্ঠান। পৃথিবীর যে কোন প্রান্তে যদি বিকাশ এর সেবা থাকে, তবে আপনি ঘরে বসেই আপনার পার্সোনাল বিকাশ একাউন্ট দিয়ে টাকা লেনদেন করতে পারবেন।

এন্ডয়েড এবং অ্যাপল মোবাইলের জন্য প্লে-স্টোর এবং অ্যাপ-স্টোরে বিকাশ এর নিজস্ব অ্যাপ রয়েছে। আপনি আপনার লেনদেনকে আরো সহজ করে তুলতে তাদের বিকাশ অ্যাপ মোবাইলে ডাউনলোড করতে পারেন।

বিকাশ অ্যাপ ডাউনলোড করুন এই লিংক থেকে: ডাউনলোড

নতুন বিকাশ একাউন্ট খুলতে কি লাগে?

বিকাশ একাউন্ট খোলা এখন খুবই সহজ। আপনি যদি বিকাশ একাউন্ট খোলার নিয়ম বা বিষয়বস্তু সম্পর্কে জানেন, তবে আপনি নিজেই বিকাশ একাউন্ট খুলতে পারবেন। চলুন জেনে নিই বিকাশ একাউন্ট খুলতে কি কি প্রয়োজন হয়?

  • আপনার ন্যাশানাল আইডি কার্ড (NID CARD) প্রয়োজন হবে। (আইডি কার্ডের অনলাইন কপি দিয়েও বিকাশ একাউন্ট খোলা যাবে।)
  • একটি মোবাইল নাম্বার প্রয়োজন হবে। ( নাম্বারটি অবশ্যই সক্রিয় এবং সাথে থাকতে হবে)
  • বিকাশ একাউন্ট খোলার জন্য একটি এন্ড্রয়েড ফোন প্রয়োজন হবে এবং ফোনটিতে ইন্টারনেট কানেকশান যুক্ত থাকতে হবে।
  • বিকাশ ব্যবহারকারীর কপি ছবি থাকতে হবে। (ছবি সবাসরি মোবাইলের গ্যালারি বা বিকাশ অ্যাপ থেকে সেল্ফি তুলেও দেওয়া যাবে।)

নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়ম

নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়মবিকাশ একাউন্ট খোলার জন্য প্রথমেই আপনার এন্ড্রয়েড বা অ্যাপল ফোন থেকে বিকাশ অ্যাপটি ডাউনলোড করে নিন। তারপর ফোনটিতে ইন্টারনেট সংযোগ চালুন করুন এবং নিচের স্পেটগুলো ফলো করুন।

১. বিকাশ অ্যাপ টি ওপেন করুন এবং লগ ইন/রেজিস্টেশন বাটনটিতে ক্লিক করুন।

২. লগ ইন/রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করার পর আপনার মোবাইল নম্বারটি দিন, যে নাম্বারটি দিয়ে বিকাশ অ্যাকাউন্ট খুলতে চাচ্ছেন। তারপর পরবর্তী (Next) বাটনে ক্লিক করুন।

৩. তারপর আপনার মোবাইল নাম্বারটি কোন অপারেট তা সিলেক্ট করুন এবং পরবর্তী (Next) বাটনে ক্লিক করুন।

৪. তারপর মোবাইল নাম্বারটি যাচাই করণে বিকাশ থেকে আপনার নাম্বারে একটি ওটিপি কোড পাঠানো হবে। নাম্বারটি যদি আপনার ফোনে লাগানো থাকে তবে ওটিপি কোডটি অটোমেটিক বিকাশ অ্যাপে রান হবে এবং পরবর্তী স্টেপে আপনাকে নিয়ে যাবে। তারপর আবারো পরবর্তী (Next) বাটনে ক্লিক করুন।

৫. তারপর আপনার ন্যাশানাল আইডি কার্ড এর উপরের পৃষ্টার ছবি তুলে সাবমিট করুন।

৬. তারপর আবারো ন্যাশানাল আইডি কার্ড এর পেছনের পৃষ্টার ছবি তুলে সাবমিট করুন এবং পরবর্তী (Next) বাটনে ক্লিক করুন।

৭. সর্বশেষ স্টেপ, আপনার নিজের ছবি সাবমিট করতে হবে। বিকাশ অ্যাপে ক্যামরার একটি অপশন আসবে, সেখানে ক্লিক করে নিজের একটি সেল্ফি তোলে সাবমিট করে দিন।

উপরোল্লেখিত স্টেপগুলো যদি আপনি সঠিকভাবে পূরণ করে থাকেন, তবে আপনার বিকাশ একাউন্ট খোলা হয়ে গেছে। এখন আপনি চাইলে পৃথিবীর যে কোন বিকাশ ব্যবহারকারীর সাথে লেনদেন করতে পারবেন।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

বিকাশ হলো মোবাইল ব্যাংকিং এর ডিজিটাল লেনদেন সেবা প্রক্রিয়া। আপনার বিকাশ পিন কাউকে দেবেন না। বিকাশ পিনটি কোন পার্সোনাল ডায়েরি বা খাতায় লিখে রাখুন, যেনো কখনই ভুলে না যান। আপনার বিকাশ লেনদেন গুলো সম্পর্কে কাউকে গোপনীয় তথ্য শেয়ার করবেন না।

আপনার মোবাইল ব্যাংকিং এর ডিজিটাল বিকাশ লেনদেন কল্যাণময় হোক।
আমি আশা করছি, নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আপনারা সুস্পষ্ট ধারণা পেয়েছেন।

➤ এই বিষয়ে কোন প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করতে ভুলবেন না। আইনি নির্মাণ এর পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

👉   নগদ একাউন্ট খোলার পদ্ধতি জেনে নিন

Add comment