স্বাধীনতার ৫০ বছর

স্বাধীনতার ৫০ বছর আজ!

আজ ২৬ মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। স্বাধীনতার ৫০ বছর পূর্ণ হলো আজ। ১৯৯১ সাথে পাকিস্তানি হানাদার বাহিনীর সৈরচারিতার বিরুদ্ধে লড়ে যারা জীবন দিয়েছিলেন, তাদেরই ত্যাগের বিনিময়ে আজকের স্বাধীনতা।

১৯৭১ সালের ২৫শে মার্চ পাকিস্তানী বাহিনী যে গণহত্যা শুরু করেছিল তা সবারই স্মরণে রয়েছে। ২৬ মার্চ সকালে স্বাধীনতার ঘোষণাপত্রে স্বাক্ষর করা হয়। এদিনই স্বাধীনতা ঘোষণা করা হয়। ১৯৭২ সালের ২২ জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে ২৬ মার্চকে বাংলাদেশের জাতীয় দিবস (স্বাধীনতা দিবস) পালনের ঘোষনা দেওয়া হয়।

বাংলার ’স্বাধীনতা’ শব্দের পেছনে রয়েছে অনেক ত্যাগ-তিতিক্ষা, জীবন বিষর্জেনের ইতিহাস। দেশকে মুক্ত করার জন্য বাংলা মায়ের দামাল ছেলেরা বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল। আজও সেই তাজা রক্তের দাগ এ মাটির প্রতিটি কণার সাথে মিশে আছে।

সৈরচারিতার সেই ভয়স্কর দিনগুলো কাটিয়ে বাংলার আকাশে একটি স্বাধীন পতাকার উড্ডিন হয়েছিল। রক্তেমাখা সেই পতাকার নকশায় লাল সবুজ রঙে এঁকে দেওয়া হয়েছে বাংলার ইতিহাস। আমার কস্টে অর্জিত বাংলার সেই স্বাধীনতার ইতিহাস। …

স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের দিন আজ!

বিশ্বের বিভিন্ন জায়গায় আনন্দের সাথে উদ্‌যাপন হচ্ছে স্বাধীনতার ৫০ বছর। স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী সকল শহীদদের প্রতি জানানো হচ্ছে বিনম্ন শ্রদ্ধাঞ্জলী।

 

Add comment