সাহিত্য শিক্ষা

সাহিত্য প্রেমীদের জন্য ৩ টি সহযোগী বই

সাহিত্য মানেই ভাষা শিক্ষার গুরুত্বকে বুঝায়। ভাষার জ্ঞান ভালো করে আয়ত্ব না করতে পারলে ’সাহিত্য’ সম্পর্কে পারদর্শী হওয়া পসিবল নয়। শুধু কবি-সাহিত্যিকদের জন্যই সাহিত্য নয়; সাহিত্য হলো সর্বজনীন বিষয়। অর্থাৎ, ছোট-বড় সবাইকেই নিজ ভাষাচর্চার মাধ্যমে শুদ্ধ ভাষাভাষী হওয়া জরুরি। ইসলামেও শুদ্ধ ভাষাচর্চার প্রতি গুরুত্বের সাথে উৎসাহিত করেছে।

সাহিত্য এমন একটা বিষয়ের নাম, যা মানুষের হৃদয়কে তৃপ্তি দিতে সাহায্য করে। সাহিত্যের প্রতি যাদের শ্রদ্ধা আছে, তারা সবসময় সাহিত্যকে মনে-প্রাণে ধারণ করে। তবে একটা বিষয় না বললেই নয়, আমরা অনেকেই মনে করি সাহিত্য চর্চা মানেই কবি-সাহিত্যিকদের কাজ। বিষয়টা কিন্তু এমন নয়। জীবনের প্রতিটি মূহুর্তই আমরা সকলেই কোনো না কোনো ভাবে সাহিত্যের সাথে জরিয়ে আছি। আর সাহিত্য ছাড়া আমরা চলতেও পারবো না। যাইহোক, এই বিষয়ে কথা নয়।

আজ যে ৩ টি বই রিভিউ করতে যাচ্ছি, পাঠক মহলে সেই বইগুলোর দুর্দান্ত চাহিদা রয়েছে। বিশেষ করে যারা লেখালেখি করতে ভালোবাসে তাদের জন্য এই বইগুলো অনেক গুরুত্বপূর্ণ। তবে একজন সাধারণ মানুষই এই বইগুলো পড়লে অনেক উপকৃত হবে বলে মনে করি।

>> প্যারাডক্সিক্যাল সাজিদ | এই বইটি প্রতিটা যুবক-যুবতিকে পড়ার উচিৎ।

চলুন বইগুলোর সাথে পরিচিত হই!

| এসো কলম মেরামত করি। এই বইটিতে আছে কিভাবে নিজের কলমকে এগিয়ে নেওয়া যায়। অর্থাৎ, একজন লেখক কিভাবে তার লেখনী শক্তিকে বাড়াতে পারে। সাহিত্যচর্চার জন্য কি কি প্রয়োজন, নিজের লেখার মন্তব্য কিভাবে করতে হয়, লেখালেখিতে কিভাবে সঠিক শব্দের ব্যবহার করতে হয়। এই সব কিছুর বিস্তারিত ‘এসো কলম মেরামত করি’ বইটিতে আছে।

বইটি প্রথম প্রকাশিত হয় এপ্রিল ২০১০ সালে। প্রকাশ হওয়ার পরপরই বইটি পাঠক মহলে বেশ সাড়া পেয়েছে। বইটির সুনামধন্য লেখক আবু তাহের মিসবাহ।

  • বইটির বর্তমান বাজারমূল্য ১৬০/- টাকা মাত্র। বইটির বাইন্ডিং খুবই ভালো। বইটির মোট পৃষ্ঠা সংখ্যা ৩৫০। কাগজগুলো খুবই ভালো। বর্নবিন্যাস সুস্পষ্ট।

২ | সাহিত্যের ক্লাস। এই বইটি সাহিত্যের পথ দেখায়। এই বইটিও নতুনদের জন্য বেশ সহযোগি। লেখালেখির জন্য কি কি প্রয়োজন হয়, সাহিত্যের জন্য কী চাই ও কেন সাহিত্যচর্চা করব। এই বিষয়গুলো দিয়েই এই বইটা ভরপুর।

বইটির সুনামধন্য লেখকের নাম মুহাম্মদ যাইনুল আবিদীন। সাহিত্যের ক্লাস বইটি প্রথম প্রকাশিত হয় ডিসেম্বর ২০০৮ ইং সালে। এই বইটিও পাঠক মহলে সেরা।

  • ’সাহিত্যের ক্লাস’ বইটির বর্তমান বাজারমূল্য ১৩০/- টাকা মাত্র। বইটির বাইন্ডিং বেশ ভালো। মোট পৃষ্ঠা সংখ্যা ১৫২। কাগজগুলো খুবই ভালো। বর্নবিন্যাস সুস্পষ্ট।

৩ | বানানচর্চা। এই বইটি ‘বাংলা বানান, প্রমিত উচ্চারণ ও ভাষারীতির গাইডবুক হিসেবে পরিচিত। বইটি প্রথম প্রকাশিত হয় নভেম্বর ২০১৩ সালে। ইতোমেধ্যই পাঠক মহলে এই বইটি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। বইটির সুনামধন্য লেখক মুহাম্মদ মুহিউদ্দীন কাসেমী।

বইটিতে আছে বাংলা ভাষার জ্ঞান, বিভিন্ন বানান পদ্ধতি ও প্রমিত উচ্চারণ। যা সচারাচর একাডেমিক বইগুলোতে একসাথে পাওয়া যায় না। এই বইটি সর্বজনীন স্বীকৃত। বাংলাদেশের জনপ্রিয় নিউজপেপার ‘দৈনিক নয়া দিগন্ত’-এর সম্মানিত নির্বাহী সম্পাদক বানানচর্চা বইটি নিয়ে বেশ ভালো একটা অভিমত ব্যক্ত করেছেন। যা বইটির কভারেই দেওয়া আছে।

  • বানানচর্চা বইটির বর্তমান বাজরদর ৩৪০/- টাকা মাত্র। বইটির বাইন্ডিং খুবই ভালো। বইটির মোট পৃষ্ঠা সংখ্যা ৩০০+। কাগজগুলো খুবই ভালো। বর্নবিন্যাস সুস্পষ্ট।

যেই ৩টি বই রিভিউ করলাম, আশাকরি একজন নতুন লেখক হিসেবে সবগুলো বই একসাথে সংগ্রহ করলে বেশ ফায়দা পাবেন। তাই আপনার বই আজই সংগ্রহ করুন।

===========>> এই বইগুলো সম্পর্কে কোনো মতামত থাকলে কমেন্ট করুন। ধন্যবাদ।

আরো পড়ুন

Add comment