জান্নাতের দরজা সমূহের নাম

জান্নাতের দরজা সমূহের নাম অর্থসহ জেনে নিন

জান্নাত চিরস্থায়ী সুখের জায়গা। ভূপৃষ্ঠের সকল প্রাণীর জন্যই ইহকাল ক্ষণস্থায়ী। আমরা সকলেই চিরস্থায়ী জীবনের দিকে ছুটে চলছি। স্রষ্টাপ্রদত্ত জীবনব্যবস্থায় আমাদের জন্য এমন কিছু নিয়মকানুন আবশ্যকীয় করে দেওয়া হয়েছে, যেগুলো বিশ্বাস এবং মানার মাধ্যমে চিরস্থায়ী জীবনের কল্যাণ সাধন হয়। এর বিনিময়ে আমাদের জন্য পুরুস্কার হিসেবে সুসজ্জিত জান্নাত!

মহাগ্রন্থ আল-কুরআন এবং হাদিস শরীফে জান্নাতের নিয়ামত সম্পর্কে বিশদ আলোচনা রয়েছে। বিভিন্ন তাফসির গ্রন্থেও জান্নাত সম্পর্কে বিশাল বিশাল অধ্যায় মুফাচ্ছিরগণ লিখেছেন। মুসলিম সমাজে জান্নাত সম্পর্কে অনেক প্রশ্নের উদ্ভদ হয়। জান্নাত কাদের জন্য / জান্নাতের দরজা কয়টি এবং জান্নাতের দরজা সমূহের নাম সম্পর্কে আলোকপাত করা হলো।

জান্নাত কি এবং কাদের জন্য?

জান্নাত ( جنّة ‎‎) একটি আররি শব্দ। যার শাব্দিক অর্থ: বাগাান, উদ্যান, আবৃত স্থান। জান্নাতে নির্মিত আকর্ষণীয় প্রাসাদ, আসন, আসবাবপত্র সবকিছুই স্বর্ণ-রৌপ্য, মণি-মুক্তা, দ্বারা তৈরি। স্রষ্টার নির্দেশিত পথে যারা আরোহণ করে তাদের জন্যই স্রষ্টাপ্রদত্ত জান্নাতের সুসংবাদ দেওয়া হয়েছে।

জান্নাত এমনই একটি সুখের স্থান, যার সুখ সম্পর্কে আমরা কখনই ধারণা করতে পারবো না। জান্নাত এতই সুন্দর যা আমাদের চক্ষু কখনই দেখেনি এবং আমাদের অন্তর কখনই কল্পনাও করতে পারেনি। স্রষ্টার পক্ষহতে একমাত্র জীবনব্যবস্তার নাম ইসলাম। ইসলামের অনুসারী তথা মুসলমানদের জন্যই জান্নাত।

জান্নাতের দরজা কয়টি এবং কি কি?

জান্নাতের দরজাজান্নাত চিরস্থায়ী সুখের আবাসস্থল। যেখানে অতি ভাগ্যবান এবং পূণ্যবান বান্দারা বসবাস করবে। জান্নাতের আটটি স্তর বা দরজা রয়েছে। প্রতিটি স্তরেরই ইউনিক নাম এবং মর্যাদার দিক দিয়েও ভিন্নতা রয়েছে। প্রতিটি জান্নাতি মানুষকে তাঁর পূণ্যের উপর ভিত্তি করে মহান আল্লাহ স্থান নির্ধারণ করবেন।

জান্নাতের নাম সমূহঃ

১.  জান্নাতুল ফিরদাউস। যার অর্থ হচ্ছেঃ জান্নাতের (সর্বোচ্চ) বাগান।

২. দারুল মাকাম। যার অর্থ হচ্ছেঃ স্থায়ী আবাসের বাড়ি।

৩. দারুল কারার। যার অর্থ হচ্ছেঃ আখেরাতের স্থায়ী আলয়।

৪. দারুস সালাম। যার অর্থ হচ্ছেঃ শান্তির নীড়।

৫.  জান্নাতুল মাওয়া। যার অর্থ হচ্ছেঃ ঠিকানা বা আশ্রয়ের বাগান।

৬. দারুন নাঈম। যার অর্থ হচ্ছেঃ সুখ -স্বাচ্ছন্দ্য, দান-নেয়ামত পূর্ণ বাগান।

৭. দারুল খুলদ। যার অর্থ হচ্ছেঃ চিরস্থায়ী বাগান।

৮. জান্নাতুল আদন। যার অর্থ হচ্ছেঃ অনন্ত সুখের বাগান।

উপরোল্লেখিত জান্নাতগুলোর মাঝে জান্নাতুল ফিরদাউস হলো সবচেয়ে উচ্চতর জান্নাত।

অথচ, আমরা ক্ষণস্থায়ী জীবনের মোহে পড়ে চিরস্থায়ী জীবনকে ভুলে যাই। আমাদের আসল ঠিকানা যে জান্নাত যে কথাও আমাদের মনে থাকে না। তাই বিতাড়িত শয়তাদের পদাঙ্ক অনুসরণ করে সর্বদাই পাপ কাজে লিপ্ত রয়েছি। পরাক্রমশালী আল্লাহর পক্ষহতে সুস্পষ্ট জ্যৌতিরময় বাণী তথা কুরআন আসার পরও আমরা নিমজ্জিত রয়েছি অন্ধকারে আচ্ছন্ন বিষাক্ত আমবস্যার আধারে।

চারদিকে কানা দাজ্জালের ঘোরতর ফেৎনা। এহেন পরিস্থিতিতে আমাদেরকে আলোর পথে আসতে হবে। নাহয় আমরা চিরতরে বিলীন হয়ে যাব অন্ধকারের দিকে। যেখান থেকে ফিরে আসার আর কোন পথ নেই।

হে দয়াময় আল্লাহ!
আমাদের রক্ষা করুন। আমাদের হেদায়াত করুন। আমাদের পথচলা সুগম করুন। আমরা তো আপনার দিকেই প্রত্যবর্তনশীল। আপনার অশেষ কৃপায় আমাদের ক্ষমার চাদরে ঢেকে নিয়ে আপনার জান্নাতুল ফিরদাউসে সকল মুসলিম ভাই-বোনকে কবুল করে নিন। আমিন!

বিজ্ঞানে মুসলমানদের পিছিয়ে পড়ার কারণ

Add comment