Top Bangla Technology Website List

All Bangla Technology Website List | বাংলা টেকনোলজি ওয়েবসাইট লিস্ট

All Bangla Technology Website List: পৃথিবীব্যাপী বাংলা ভাষাভাসী মানুষের মোট জনসংখ্যা ২৮ কোটি ছাড়িয়ে গেছে। এরই মাঝে টেকনোলজিকে চর্চা করেনা এমন লোক খুঁজে পাওয়া যাবে না হয়ত। প্রযুক্তির অগ্রগতি এবং কল্যাণে সকল পেশার মানুষই এখন ইন্টারনেট ব্যবহার করে থাকেন। ইন্টারনেট ও টেকনোলজির আবিস্কৃত ডিজিটাল ডিভাইসগুলো ব্যবহার করে আমরা সকলেই প্রায় নতুন একটি বিশ্বে পদার্পন করেছি।

দৈনন্দন জীবনে ব্যবহৃত সেই ডিজিটাল ডিভাইস গুলো ব্যবহার করতে গিয়ে আমরা প্রায় সময়ই বিভিন্ন সমস্যার সম্মুখীন হই। আর এই সমস্যাগুলো সমধানের পথ দেখাতে গড়ে উঠেছে বিভিন্ন প্রতিষ্ঠান। আমরা ‘আইটি নির্মাণ’ পরিবার যেভাবে প্রযুক্তির আবিস্কৃত ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেটের বিভিন্ন সমস্যা সমাধানের প্রচেষ্টায় পথ এগোচ্ছি, ঠিক তেমনীভাবে আমাদের মতই আরো বিভিন্ন প্রতিষ্ঠান সেবা দিয়ে যাচ্ছে।

আমাদের অনেক দর্শক আছেন, যারা টেকনোলোজির সাথে জরিত। তাদের প্রায় অনেকেই টেকনোলোজি বিষয়ক ভালো ভালো ওয়েবসাইট খুঁজে থাকেন। দর্শকদের কথা বিবেচনা করেই বাংলাদেশের সেরা অঙ্গনের কিছু ওয়েবসাইট (Top Bangla Technology Blog Site List) লিস্ট তৈরি করেছি। আশাকরি এই ওয়েবসাইট লিস্টটি সকলেরই কাজে লাগবে।

Bangla Technology Website List

(১) আইটি নির্মাণ (তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আদ্যোপান্ত )

(২) টেকটিউন

(৩) ট্রিক ব্লগ বিডি 

(৪) অ্যানি টিউন

(৫) বাংলাটেক

(৬) টেক খবর

(৭) ট্রিক বিডি

(৮) বন্ধু ২৪

(৯) টিউনার পেজ

(১০) পিসি হেল্প লাইন বিডি

(১১) টেক মাস্টার ব্লগ

(২) ইমরান হোসাইন ব্লগ

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

প্রিয় পাঠক! বাংলা ভাষায় পরিচালিত এমন কিছু ওয়েবসাইট শেষার করলাম, যেই ওয়েবসাইট গুলোর মাধ্যমে টেকনোলজি বিষয়ে বিভিন্ন সমস্যার সমাধান দেওয়া হয়। এই লিস্ট থেকে আপনার কাছে কোন সাইটটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রিয় মনে হয়? কমেন্টে আপনার মতামত জানাবেন অবশ্যই।

আর হ্যাঁ, এই লিস্ট থেকে আপনার পরিচিত কোনো ভালো ওয়েবসাইট বাদ পড়ে থাকলে লিংক শেয়ার করুন। আমরা যাচাই করে আপনার লিংকটি এই লিস্টে এড করার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

আরো আর্টিকেল পড়ুনঃ

👉 HTML / এইচটিএমএল শিখুন

👉 গ্রাফিক্স ডিজাইন শিখুন

14 comments

  • প্লিজ প্রশ্ন গুলোর উত্তর দিবেন।
    আমি একটা বাংলা ব্লগ ও বাংলা ইউটিউব চ্যানেল
    এবং একটি ইংরেজি ব্লগ ও ইংরেজি ইউটিউব চ্যানেল খুলতে চাচ্ছি।
    ‌১/ এখন, প্রত্যেকটি জন্য আলাদা আলাদা ইমেইল থেকে খুললে সেভ, সিকিউর এবং ভাল হবে নাকি বাংলা ব্লগ, চ্যানেল দুটোর জন্য একটি মেইল ও ইংরেজি ব্লগ, চ্যানেল দুটোর জন্য একটি মেইল হলে সেভ, সিকিউর ও ভাল হবে?
    ‌২/ আমার বাংলা ব্লগের লেখা গুগল ট্রান্সলেটে ইংরেজিতে ট্রান্সলেট করে ইংরেজি ব্লগে দিলে
    ‌এবং বাংলা চ্যানেলের গুলো ট্রান্সলেট করে ইংরেজি চ্যানেলে দিলে কোন সমস্যা হবে কিনা? বিশেষ করে মনিটাইজেশন, এডসেন্সের ক্ষেত্রে?
    ‌৩ / পেমেন্ট সংক্রান্ত বিভিন্ন একাউন্ট, অন্যান্য একাউন্ট : পেওনিয়ার, এডসেন্স, ফেসবুক এগুলো ব্লগ বা চ্যানেলের মেইলে খুললে সেভ, সিকিউর ও ভাল হবে নাকি আলাদা আলাদা মেইলে খুললে সেভ, সিকিউর ও ভাল হবে?
    ‌৪/ লাভ স্টরি ও মোটিভেশনাল ব্লগ এবং চ্যানেল কেমন রেংক করবে?
    ‌৫/ কোন বই থেকে বা ফেসবুক থেকে কোন লেখা, গল্প ব্লগে ছাড়লে এবং ভিডিও তৈরি করে চ্যানেলে ছাড়লে কোন সমস্যা হবে কিনা? বিশেষ করে মনিটাইজেশন, এডসেন্স?
    ‌৬/ আমার ব্লগ এবং চ্যানেলের লেখা এবং ভিডিও আমার ফেসবুক গ্রুপ, পেইজে আপলোড করলে ব্লগ, চ্যানেল ও পেইজের কোন সমস্যা হবে কিনা?
    ‌এক্ষেত্রে ব্লগ, চ্যানেলের লেখা, ভিডিও পেইজ, গ্রুপে আপলোড করা উচিত নাকি শেয়ার করা উচিত?

  • ধন্যবাদ। একটি মেইল দিয়েই গুগলের সকল সেবা গ্রহণ করা যায়। একটি মেইল থেকেই সব একাউন্ট সিকিউর ভাবে ইউজ করতে পারবেন। প্রয়োজনে বিভিন্ন ইমেইল ব্যবহার করতে পারেন। সমস্যা নেই। আবার একটা ইমেইল থেকেও সব গুগল সেবা নিতে পারেন। এতেও সমস্যা নেই। তবে ভিন্ন ভিন্ন ইমেইল থেকে করাটাই ভালো । কারণ, একটা মেইল হ্যাক হলে বাকিগুলো বেঁচে যাবে।

    ২। আপনার একই লেখা দুই ভাষায় পাবলিশ করতে পারেন। তবে লেখার মূল মেসেজেটা একটু ভিন্ন হলে ভালো হয়।কারণ, গুগল বাংলা ভাষা বুঝে না। তারা ট্রন্সলেটের সাহায্যেই বাংলা ভাষা বুঝে। এজন্যই একই লেখা সরাসরি দুইভাষায় ব্যবহার করা গুগল পছন্দ করে না। আবার ট্রান্সলেট করা লেখা শুদ্ধ হয় না। এজন্য এটা থেকে বিরত থাকুন।
    ৩। প্রথমেই বলেছি, একটা ইমেইল দিয়িই গুগলের সকল সেবা গ্রহণ করতে পারবেন। কোনো ধরণের সমস্যা নেই। ইমেইল এখন সচারাচর হ্যাক হয় না। গুগল এখন অনেক আপডেট। তাই একটা মেইল দিয়েই সব সেবা গ্রহণ করা সম্ভব। সিকিউর ভাবেই একটা মেইলে সব একাউন্ট কন্ট্রোল করা যাবে। এক্ষেত্রে সবচেয়ে বড় বিষয় হলো, কখনই গোপনীয় তথ্য কারো সাথে শেয়ার করবেন না।
    ৪। রেংক বিষয়টা অনেকটা নিজের কাছে। কারণ, লেখার মান যত উন্নত ততই এটা রেংক পায়। তাই অবশ্যই লেখার কোয়ালিটি ভালো কেরতে চেষ্টা করা। তবেই সব ধরণের লেখাই রেংক পাবে।
    ৫। কোনো রকম কপিরাইট লেখা গুগল সাপোর্ট করে না। তাই অপ্রকাশিত লেখা ব্লগে দেবেন। বই থেকে কপি করে লেখা ব্লগে দেওয়া ঠিক নয়। এটাও গুগল পছন্দ করে না। এখানে লেখক কর্তৃক অনুমতি প্রয়োজন হয়। কপিরাইট আইন লঙ্ঘন করলে এডসেন্স ডিজেবল হয়ে যাবে।

    ৬। এটা বুঝিনি। ধন্যবাদ

    • ‌৬/ আমার ব্লগ এবং চ্যানেলের ভিডিও আমারই ফেসবুক গ্রুপ, পেইজে আপলোড করলে ব্লগ, চ্যানেল ও পেইজের কোন সমস্যা হবে কিনা?
      ‌এক্ষেত্রে ব্লগ, চ্যানেলের লেখা, ভিডিও পেইজ, গ্রুপে আপলোড করা উচিত নাকি শেয়ার করা উচিত?

  • আপনার আর্টিকলে পড়ে অনেক ভালো লাগলো .অসাধারণ লিখেছেন ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ এই সকল সাইট থেকে অনেক সাহায্য পাবো।

error: Content is protected !!