দ্রুতগতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে 1998 OR2 গ্রহাণু।

২৯ এপ্রিল পৃথিবীর সাথে সংঘর্ষ হতে যাচ্ছে 1998 OR2 গ্রহাণু !

দ্রুতগতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে 1998 OR2 গ্রহাণু। বিজ্ঞানীরা বলছেন, আগামী এপ্রিল মাসে পৃথিবীর সাথে সংঘর্ষ হতে পারে এই গ্রহাণুটি, আবার পৃথিবীর পাশ দিয়েও চলে যেতে পারে। যদি গ্রহাণুটি পৃথিবীর সাথে সংঘর্ষ হয় তবে এই পৃথিবীর অনেক বড় চেঞ্জ আসতে পারে।

মহাকাশে ঘুরে বেড়াচ্ছে ছোট-বড় মাপের অগণিত পাথরের টুকরা। এই ধরণের বস্তুই সবার কাছে গ্রহাণু নামে পরিচিত। কোটি কোটি বছর আগে এমন এক গ্রহাণু পৃথিবীতে আঁচড়ে পড়ার কারণেই ডাইনোসর বিলুপ্ত হয়েছিল। বর্তমান প্রাণী জগতের মাঝে সেই ডাইনোসরের জীবন্ত কোনো অস্তিত্ব নেই।

1998 or2 গ্রহাণু
প্রাণী: ডাইনোসর। গ্রহাণুর আঘাতে ওরা পৃথিবীর বুক থেকে কোটি কোটি বছর আগে বিলুপ্ত হয়ে গেছে।

সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছেন ২৯ এপ্রিল 1998 or2 গ্রহাণু পৃথিবীর সাথে সংঘর্ষ হতে পারে। এই গ্রহাণুুটিকে ইতোমধ্যে নাসার বিজ্ঞানীরা পর্যাবেক্ষণ শুরু করেছেন। তারা জানিয়েছেন এই গ্রহাণুটির ব্যাস ৩,৫০০ ফুট ।

২৯ এপ্রিল পৃথিবীর গা ঘেঁষে চলে যেতে পারে এই গ্রহাণু। ঐ দিন বাংলাদেশের বিকাল ৩: ৫৬ মিনিটে পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে এই 1998 OF2. যদি এই পৃথিবীর সাথে সংঘর্ষ হয় তবে ডাইনোসরের মতো অনেক প্রাণী বিলুপ্ত হতে পারে এই পৃথিবী থেকে।

বিজ্ঞানীরা ধারণা করেছেন, এই গ্রহাণুটি পৃথিবীর কেন্দ্রবিন্দু থেকে ৩৯ লক্ষ মাইল দূরে থাকবে। তবে এই দূরত্ব শুনে নিজেকে সুরক্ষিত মনে করার কিছু নেই। কেননা, বিভিন্ন কারণে মহাকাশে গ্রহাণুর গতিপথ পরিবর্তন হয়। যদি এমন হয় তবে পৃথিবীকে আঘাত করতেই পারে। চূড়ান্তভাবে অস্বীকার করার কিছু নেই।

এই গ্রহাণু যখন অন্যান্য গ্রহের পাশ দিয়ে অতিক্রম করবে তখন মধ্যাকর্ষণ শক্তির কারণে গ্রহাণুর কক্ষপথ পরিবর্তন হতে পারে। এই গ্রহাণু পৃথিবীকে আঘাত করলে বিশাল পরিবর্তন আসবে বায়ুমন্ডলে ও আবহাওয়ায়।

ItNirman English

Add comment