Basic concept of HTML

Basic concept of HTML | এইচটিএমএল-এর প্রাথমিক ধারণা

Basic concept of HTML : এইচটিএমএল-এর প্রাথমিক ধারণা। ওয়েব ডেভেলপমেন্ট শেখা বা ওয়েব সম্পর্কে জানতে হলে সর্ব প্রথমেই HTML জানতে হবেই। HTML কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়, এটি মার্কআপ ল্যাংগুয়েজ। এইচটিএমএল এর পূর্ণরূপ হচ্ছে Hyper Text Markup Language. এটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ থেকে অনেক সহজ।

এইচটিএমএল-এর সর্বশেষ সংস্করণ আপডেট ভার্সন হলো HTML 5 । ডকুমেন্ট কি ধরণের তা ব্রাউজারকে বোঝানোর জন্য প্রথমেই HTML ডকুমেন্ট ভার্সন সম্পর্কে অবগত করতে হয়। নতুনদের জন্য HTML 5 চেনার সহজ উপায় হলো কোন HTML পেজের শুরুতেই <!DOCTYPE html> লেখা দেখা।

<!DOCTYPE html> হলো HTML5 এর একটি ডকুমেন্ট। যাইহোক, এইচটিএমএল শেখার জন্য তেমন কোন টুলসের প্রয়োজন হয় না। এইচটিএমএল কোড লেখার জন্য Notepad বা যেকোন Text Editor ব্যবহার করেই কাজ করা যায়।

এইচটিএমএল বা যেকোন কোড লেখার জন্য আমরা পার্সোনালি ব্যবহার করি Netbeans / Notepad++ / Dreamweave ইত্যাদি। এগুলোতে অনেক সুবিধা পাওয়া যায় এবং প্রফেশনাল কোডিং লেখার কাজে বিশ্বব্যাপী এগুলো বেশী ব্যবহৃত হয়। এই সফটয়্যারগুলোর যে কোন একটা ব্যবহার করাই যথেষ্ট। এগুলো গুগল থকে ফ্রিতেই ডাউনলোড করা যায়।

Basic concept of HTML

HTML শেখার ক্ষেত্রে নিম্নলিখিত শব্দগুলো প্রায় সময়ই সামনে আসবে। শব্দগুলোকে মুখস্ত করার পাশাপাশি এগুলো সম্পর্কে সুস্পষ্ট ধারণা রাখতে হবে।

  • এইচটিএমএল এলিমেন্ট ( Html Element )
  • এইচটিএমএল ট্যাগ (Html Tag)
  • এইচটিএমএল অ্যাট্রিবিউট (Html Attribute)

এইচটিএমএল এর ব্যহহার

HTML প্রোগ্রামের মধ্যে <> এবং </> এই দুই চিহ্নের মাঝখানে  Keyword ব্যবহার করতে হয়। যেমন: html, head, title, body ইত্যাদি। এই Keyword গুলোকেই ব্যবহার করেই HTML কোড লেখা হয়।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

HTML জটিল কোন কোডিং নয়। এটা অত্যন্ত সহজ এবং যে কেউ চাইলেই এটা শিখতে পারে। HTML শেখার জন্য একাডেমিক বিশেষ যোগ্যতা বা সার্টিফিকেটের কোন প্রয়োজন নেই। আপনি যদি মনোযোগ অল্প কিছুদিন ট্রাই করেন, তবে আশাকরি শিখে যাবেন।

আমি চেষ্টা করছি HTML সম্পর্কে পূর্ণাঙ্গ একটি সিরিজ কন্টেন্ট তৈরি করার। অনেকেই এই বিষয়ে শিখতে চেয়েছেন এবং উৎসাহও দিয়েছেন। তাছাড়া বাংলা ভাষায় HTML এর বিশেষ কোন কোর্স বা আলোচনা সচারাচর চোখে পড়েনি। তাই উদ্যোগী হয়ে কাজটা হাতে নিয়েছি। ধারাবাহিকভাবে আমাদের HTML বিষয়ক আলোচনা নিয়মিতই শেয়ার করবো ইনশাআল্লাহ।

এইচটিএমএল সম্পর্কে আরো জানুনঃ

HTML -এর সবগুলো পর্ব একসাথে দেখুনঃ HTNL Learn

Add comment