এন্টিভাইরাস কি? সেরা ৪ টি কম্পিউটার এন্টিভাইরাস সফটওয়্যার 2021

এন্টিভাইরাস কি? সেরা ৪ টি কম্পিউটার এন্টিভাইরাস সফটওয়্যার 2021

কম্পিউটার শিক্ষা কোর্স এর ধারাবাহিক পর্বে আপনাকে স্বাগতম। আজকের বিষয় হলো কম্পিউটারের ক্ষতিক্ষারক ভাইরাস এবং কম্পিউটার এন্টিভাইরাস সম্পর্কে।

বর্তমান সময়ে টেকনোলোজির সবচেয়ে বড় আবিস্কার হলো কম্পিউটার। দৈনন্দন জীবনে বিভিন্ন ভাবে আমরা কম্পিউটারের সাথে জরিয়ে আছি। হোক সেটা পরোক্ষভাবে বা প্রত্যক্ষভাবে। টেকনোলোজির এই মহা আবিস্কার আমাদের জীবনকে অনেক সহজ করে তুলেছে।

কম্পিউটার এমন একটি জিনিস, যা যত্নের সাথে ব্যবহার করতে হয়। পৃথিবীর কোন কিছুই লাইফটাইম ভালো থাকে না। জীবদ্দশায় বিভিন্ন রোগে আক্রান্ত হতে হয়। ঠিক তেমনীভাবে কম্পিউটারও বিভিন্ন ভাইরাস জনিত রোগে আক্রান্ত হয়। কম্পিউটার ভাইরাস রোধে কিভাবে আমাদেরকে যত্নবান হতে হবে এবং কম্পিউটার এন্টিভাইরাস সম্পর্কে সুস্পষ্ট ধারণা নিতে চেষ্টা করবো।

ভাইরাস কি?

ভাইরাস (Virus) শব্দটি ল্যাটিন ভাষা হতে গৃহীত। এর বাংলা অর্থ হল বিষ। প্রাচীনকালে রোগ সৃষ্টিকারী যে কোন বিষাক্ত পদার্থকে ভাইরাস বলা হত। ভাইরাস হলো এক প্রকার অতিক্ষুদ্র জৈব কণা, যারা জীবিত কোষের ভেতরেই বংশবৃদ্ধি করতে পারে। এটা মূলত ভাইসের সংজ্ঞা।

তবে পর্যায়ক্রমে ভাইরাস বিভিন্ন প্রকারের হয়। জীবদেহে যেই ধরণের ভাইরাস সক্রিয় হয়ে আক্রমণ করে তা ইলাক্ট্রনিক যন্ত্রে আক্রমণ করতে পারে না। তবে ইলাক্ট্রনিক যন্ত্রে আক্রমণকারী ভাইরাস গুলো মানুষকে হতাশাগ্রস্থ করে এবং বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্থ করে। কম্পিউটারের ভাইরাস রোধ করার জন্য বিভিন্ন কম্পিউটার এন্টিভাইরাস তৈরি করা হয়েছে।

কম্পিউটার এন্টিভাইরাস কি?

এন্টিভাইরাস (Antivirus) বলতে কম্পিউটারের ভাইরাস রোধ করার জন্য বিশেষ কোন প্রোগ্রাম বা সফটওয়্যারকে বুঝানো হয়। যেটা কম্পিউটারের হার্ডওয়্যার এবং ডিস্ক থেকে ভাইরাস সনাক্ত করে এবং প্রতিরোধ ও প্রতিকার করণে কাজ করে।

এই ধরণের ভাইরাস রোধকারী বিভিন্ন কম্পিউটার এন্টিভাইরাস সফটওয়্যার ইন্টারনেটে পাওয়া যায়। তারমধ্যে ফ্রি এবং পেইড এন্টিভাইরাস রয়েছে। ফ্রি এন্টিভাইরাস থেকে পেইড এন্টিভাইরাসে কিছু ফিচার বেশি থাকে। তবে একজন সাধারণ কম্পিউটার ইউজারের জন্য ফ্রি এন্টিভাইরাসই যথেষ্ট মনে করি। ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যারকে যদি সবসময় আপটেড রাখা যায় তবে কম্পিউটারে সিকিউরিটি প্রদানে ফ্রি ভার্সনই ভালো কার্যকরী।

যারা উইন্ডোজ ০ এবং উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাদের অপারেটিং সিস্টেমে মাইক্রোসফটের ফ্রি এন্টিভাইরাস ‘উইন্ডোজ ডিফেন্ডার’ যুক্ত করা থাকে। এটা সর্বদা ভাইরাস ও ম্যালওয়্যার-এর বিরুদ্ধে যথেষ্ট সোচ্চার। তবুও যদি কেউ এক্সট্রা সিকিউরিটির জন্য আরো কোনো এন্টিভাইরাস ব্যবহার করতে চান তবে করতে পারবেন।

আজকে এমনই কিছু ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যারের রিভিউ করছি, যা আপনার কম্পিউটারকে ভাইরাস ও ম্যালওয়্যার থেকে মুক্ত রাখবে। এই এন্টিভারাসগুলো কম্পিউটার ডেটা সিকিউরিটির পাশাপাশি ব্রাউজার ও অনলাইন সিকিউরিটি ইত্যাদি প্রদান করবে। চলুন জেনে নিই কম্পিউটার এন্টিভাইরাস সফটওয়্যার গুলো সম্পর্কে।

কম্পিউটার এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম

আমরা ব্যবহার করেছি এমন কিছু কম্পিউটার এন্টিভাইরাস সফটওয়্যার নিচে তুলে ধরছি, যে এন্টিভাইরাস গুলো ব্যবহারে আমাদের অভিজ্ঞতা খুবই ভালো ছিল। প্রত্যেকটা এন্টিভাইরাস এর ফিচার সম্পর্কে ছোট্ট করে রিভিউ করতে চেষ্টা করেছি।

(১) এভাস্ট ফ্রি এন্টিভাইরাস | Avast Free Antivirus

এন্টিভাইরাস কি? সেরা ৪ টি কম্পিউটার এন্টিভাইরাস সফটওয়্যার 2021এভাস্ট এন্টিভাইরাস-এর সাথে আপনাকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। এটি সম্পর্কে আপনি ইতোমেধ্যেই জানেন হয়ত। হ্যাঁ, এই এন্টিভাইরাসটিই হলো পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এন্টিভাইরাস। ৯৯৫ সালে এই এন্টিভাইরাসটি প্রথম রিলিজ হয়।

২০৫ সালেই এই এন্টিভাইটির গ্রাহক সংখ্যা ছিল ৪০০ মিলিয়ন। বর্তমান বাজারে যদিও অনেক এন্টিভাইরাস সফটওয়্যারের সৃষ্টি হয়েছে, তবুও Avast  Antivirus is the best! তবে নতুন এন্টিভাইরাস গুলোকেও ছোট করে দেখার কোনো অপশন নেই। তারাও পিছিয়ে নেই কিছুতেই।

বর্তমান বাজারে Avast  Antivirus-এর ২ টি ভার্সন পাওয়া যায়। ফ্রি ও পেইড। আমরা ফ্রি ভার্সন নিয়েই কথা বলাবো। একজন ইউজার খুব সহজেই Avast  Antivirus এর ফ্রি ভার্সনটি ডাউনলোড করে কম্পিউটারে বাবহার করতে পারবে। ফ্রি ভার্সনটিতেই অনেক ফিচার আছে, যা একজন সাধারণ ইউজারের জন্য যথেষ্ট। তবে হ্যাঁ, সবসময় লেটেস্ট ভার্সনটাই ব্যবহার করার পরামর্শ দিই।

এভাস্ট এন্টিভাইরাসটির অনেকগুলো কার্যকরী ভূমিকা রয়েছে। ফ্রি ভার্সনটিতেই থাকছে ভাইরাস ও ম্যালওয়্যার  প্রটেকশন, ওয়াইফাই সিকিউরিটি স্ক্যান ও পাসওয়ার্ড স্টেরেজ ভল্ড ইত্যাদি। এই এন্টিভাইরাসটি যে কোনো পিসিতে চলবে।  উইন্ডোজ ৭ / ৮ / ৮. / ০, ১১ ও  Vista ইত্যাদি অপারেটিং সিস্টেম প্রয়োজন হবে।

এভাস্ট এন্টিভাইরাস সফটওয়্যার ডাউনলোডঃ ডাউনলোড

(২)  এভিজি এন্টিভাইরাস | AVG Antivirus

এন্টিভাইরাস কি? কম্পিউটার এন্টিভাইরাস সফটওয়্যার 2021ফ্রি এন্টিভাইরাস গুলোর মধ্যে AVG Antivirus অন্যতম। এই Antivirus সফটওয়্যারটির মাঝে এমন কিছু ফিচার আছে, যা অন্য ফ্রি এন্টিভাইরাসে সহজেই পাওয়া যায় না। এন্টি স্পাইরাল স্ক্যান, এটি AVG Antivirus এর বিশেষ গুণ। ইমেইল স্ক্যান, লিংক স্ক্যানসহ আরো নতুন কিছু ফিচারে এই এন্টিভাইরাসটিকে ভিন্নমাত্রা প্রদর্শন করে।

AVG ১৯৯২ সালে চেক প্রজাতন্ত্রে চালু হয়েছিল। ৯৯৭ সালের প্রথম AVG-এর লাইসেন্স জার্মানি ও যুক্তরাজ্যে সেল হয়। তারপর ৯৮৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে AVG চালু করা হয়। এভাবেই মূলত AVG Antivirus এর সূচনা। AVG এন্টিভাইরাসটিও জনপ্রিয়তায় অনেক এগিয়ে গেছে। আপনার কম্পিউটারে সিকিউরিটি প্রদানে AVG Antivirus ব্যবহার করতে পারেন।

এভিজি এন্টিভাইরাস সফটওয়্যার ডাউনলোডঃ এভিজি ডাউনলোড

(৩) নরতুন এন্টিভাইরাস | Norton Antivirus

এন্টিভাইরাস কি? সেরা ৪ টি কম্পিউটার এন্টিভাইরাস সফটওয়্যারপ্রথম ২ টি এন্টিভাইরাসের মতই Norton Antivirus-এর সুনাম চারদিকে ছড়িয়ে আছে। এই এন্টিভাইরাসটিও কম্পিউটারকে যথেষ্ট সিকিউরিটি প্রদান করে। ৯৯ সালের ফেব্রুয়ারি মাসে এই এন্টিভাইরাসটি প্রথম রিলিজ হয়। তারই ধারাবাহিকতার মাঝেই আজও চলমান।

যারা ASUS মোদারবোর্ড এর ইউজার আছেন তারা হয়ত দেখেছেন যে, মাদারবোর্ড সেটআপ-এর ডিভিডির সাথে Norton Antivirus এর একটি কপি দিয়ে দেওয়া হয়। এই এন্টিভাইরাসটিও ডেটা সিকিউরিটির পাশাপাশি ব্রাউজার সিকিউরিটিতে বিশেষ কার্যকরী। নির্দ্বীধায় Norton Antivirus আপনার পিসিতে ব্যবহার করতে পারেন।

নর্তুন এন্টিভাইরাস সফটওয়্যার ডাউনলোডঃ নরতুন ডাউনলোড

(৪) ৩৬০ টোটাল সিকিউরিসি | 360 Total Security

এন্টিভাইরাস কি - কম্পিউটার এন্টিভাইরাস সফটওয়্যার 2021২০৪ সালের এপ্রিল মাসের ৪ তারিখে 360 Total Security প্রথম রিলিজ হয়। প্রথম যে ৩ টি এন্টিভাইরাসের রিভিউ করলাম, 360 Total Security এরই মাঝে অন্যতম বলা যায়।

৩৬০ টোটাল সিকিউরিটি সাইজের দিক দিয়ে খুবই ছোট্ট একটি কম্পিউটার এন্টিভাইরাস। যাদের কম্পিউটারে খুব বেশী ডিস্ক খালি নেই তারা এটি সহজেই ব্যবহার করতে পারেন।

৩৬০ এন্টিভাইরাস সফটওয়্যার ডাউনলোডঃ ৩৬০ ডাউনলোড

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

কম্পিউটার ভাইরাস থেকে মুক্তি পেতে এবং আপনার ডেটা ডিকিউর রাখার জন্য কম্পিউটার এন্টিভাইস খুবই গুরুত্বপূর্ণ। একটি এন্টিভাইরাস আপনার কম্পিউটারকে বিভিন্ন ভাবে সুরক্ষিত রাখে। তাই আপনার পছন্দ অনুযায়ী আপনার কম্পিউটারে যে কোন এন্টিভাইরাস সেটআপ দিন।

আমি আশা করছি আমাদের এই আর্টিকেল থেকে আপনি কম্পিউটার ভাইরাস এবং কম্পিউটার এন্টিভাইরাস সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেয়েছেন। এই বিষয়ে যদি আপনার কোন প্রশ্ন বা মাতামত থাকে তবে এখনই কমেন্ট করুন। সবাইকে ধন্যবাদ

ItNirman English

Add comment