গ্রাফিক্স ডিজাইন শিখুন

গ্রাফিক্স ডিজাইন শিখুন | ফটোশপ ডেশবোর্ড পরিচিতি -পর্ব ২

গ্রাফিক্স ডিজাইনের ধারাবাহিক সিরিজে আপনাকে স্বাগতম। যে কোনো কাজ শেখার আগে কাজ সম্পর্কে সুস্পষ্ট ধারণা রাখা জরুরি। গ্রাফিক্স ডিজাইন শেখার ক্ষেত্রেও ঠিক তাই। গত পর্বে অবশ্য গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে আলোচনা করা হয়েছে। আজকে আর গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে আলোচনো হবে না। আজকে সরাসরি সফটওয়্যার ডেশবোর্ড পরিচিতি সম্পর্কে আলোচনা করা হবে। গত পর্বে আমরা বলেছি Photoshop & Illustrator এই দুটি সফটওয়্যারের সমন্বয়ে পুরো গ্রাফিক্স ডিজাইন কোর্সটা শেষ করবো। যারা প্রথম পর্বটি এখনো পড়েন নি, তারা প্রথম পর্বটি পড়ে নিন।

➤ গ্রাফিক্স ডিজাইন কি এবং কেন শিখবেন?

Photoshop & Illustrator এই দুটি সফটওয়্যারের কাজ ধারাবাহিক ভাবে প্রয়োজন অনুসারে দেখানো হবে। প্রথমে আমরা ফটোশপ সম্পর্কে জানবো। আপনি যখন ফটোশপে প্রবেশ করবেন, তখন এমন একটি ডেশবোর্ড দেখতে পাবেন। এমন ডেশবোর্ড ইলাস্ট্রেটরেও পাওয়া যাবে এবং ডেশবোর্ডের নামগুলো প্রায় সেম। 

ফটোশপ পরিচিতি

আপনাদের কে সহজভাবে বুঝানোর জন্য সবকিছুই বাংলায় লেখা হয়েছে। উপরে দেওয়া স্কিনশর্টটি দেখে অবশ্যই নামগুলো কোনো খাতা বা নোটপ্যাডে লিখে রাখুন। এই নামগুলো গ্রাফিক্স ডিজাইন শেখার ক্ষেত্রে পরবর্তীতে অনেক ব্যবহার হবে। তাই অলসতা না করে খাতায় লিখে নিন।

আজ এই পর্যন্তই। আগামী পর্বের আমন্ত্রণ জানিয়ে আজ এখানেই শেষ করছি।

2 comments

  • অনেক ভালো। ভাই ভিডিও সহকারে দিলে অনেক ভালো হতো