গ্রাফিক্স ডিজাইন শিখুন

গ্রাফিক্স ডিজাইন শিখুন | ফটোশপে নতুন ফাইল যেভাবে তৈরি করতে হয়

গ্রাফিক্স ডিজাইন ধারাবাহিক টিউটোরিয়ালের ৩ নং পর্বে আপনাকে স্বাগতম। গত পর্বে ডেশবোর্ড পরিচিতি সম্পর্কে আলোচনা করা হয়েছে। আজ থেকে সরাসরি কাজে চলে যাব। অনেকেই বলেন ভিডিও টিউটোরিয়াল দিতে। হ্যাঁ, আমরা অবশ্যই প্রয়োজন অনুসারে ভিডিও টিউটোরিয়ালও দেবো। তার আগে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে পূর্ণাঙ্গ একটি ধারণা দিতে চাই। এজন্যই মূলত আর্টিকেল পাবলিশ করা।

শুরু করার আগে সবাইকেই বলবো, যারা পূর্বের পর্বগুলো এখনো দেখেননি নিচের লিংক থেকে দেখে নিন।

➤ গ্রাফিক্স ডিজাইন কি এবং কত প্রকার?

গ্রাফিক্স ডিজাইন শিখুন | ডেশবোর্ড পরিচিতি -পর্ব ২

ফটোশপ প্রোগামে নতুন ফাইল তৈরি করবেন যেভাবে

ফটোশপ ওপেন করার পর File মেনু থেকে New কমান্ড দিলেই নতুন একটি ডায়ালগ বক্স ওপেন হবে। New ডায়ালগ বক্সের Name এর জায়গায় Untitled-1 লেখা থাকবে। এখানে আপনার প্রজেক্টের নাম লিখুন। ফর এক্সামপল: ধরুন Untitled-1 এর জায়গায় আপনি My Fast Project টাইপ করলেন।

নাম টাইপ করার ফলে আপনার প্রজেক্ট ফাইলটি Save করার সময় নতুন করে আর নাম লিখতে হবে না। অন্যথায় প্রজেক্ট ফাইলটি Save করার সময় ডায়ালগ বক্সটি আসতো এবং নাম টাইপ করে Save করতে হতো।

Document Type সবসময় Custom রাখবেন। তারপর ডায়ালগ বক্স থেকে প্রজেক্ট ফাইলের দৈর্ঘ ও প্রস্থ নির্ধারণ করে দিতে হবে। অর্থাৎ, Width এবং Height এর ঘরে প্রয়োজন মতো প্রজেক্ট ফাইলের দৈর্ঘ ও প্রস্থ নির্ণয় করতে হবে। এই দুটি ঘরের ডানপাশে মাপের একক নির্ধারণের জন্য ড্রপডাউন মেনু রয়েছে। মেনুতে ক্লিক করলে মাপের এককগুলো দেখা যাবে। যেমন: Inches, Pixels, Centimeters, Millimeters, Picas, Points ইত্যাদি একক থাকবে। এখান থেকে প্রয়োজন অনুসারে একক সিলেক্ট করতে হবে।

ডায়ালগ বক্স থেকে পিক্সেল বা রেজুলেশন সিলেক্ট করতে হবে। ফটোশপে ইমেজ বা ছবি তৈরি হয় পিক্সেল অনুসারে। ডিফল্ট ভাবে 72 Pixels দেওয়া থাকে, আপাতত এটাও রাখতে পারেন। তবে প্রজেক্টটি কাগজে ছাপানোর উদ্দেশ্য থাকলে রেজুলেশন 300 Pixels দিবেন। পিক্সেল বলতে একটি ছবি বা ইমেজ এর বর্গাকার ক্ষুদ্রতম একক। যাইহোক, ওদিতে যেতে চাইনা। ভিডিওতে এই বিষয়ে আলোচনা করা হবে।

ডায়ালগ বক্স থেকে Color Mode নির্ধারণ করতে হবে। Color Mode ড্রপডাউন মেনুতে Bitmap, Grayscale,  RGB Color,  CMYK Color, Lab Color ইত্যাদি কালার অপশন থাকবে। এখান থেকে RGB Color সিলেক্ট করতে হবে। তার ডান পাশের অপশন থেকে 8 bit সিলেক্ট করবেন।

প্রজেক্ট ফাইলের ব্যাকগ্রাইন্ডের কালার Background Contents থেকে নির্ধারণ করে দিতে হবে। Background Contents এর ড্রপডাউন মেনুতে White, Black, Background Color, Transparent, Other ইত্যাদি লেখা থাকবে। পাশাপাশি একটি কালার প্যালেট থাকবে। আপনি ইচ্ছে করলে প্রজেক্টের ব্যাকগ্রউন্ড সরাসরি White বা Black দিতে পারেন। অথবা কালার প্যালেট থেকে নিজের পছন্দ অনুযায়ী ব্যাকগ্রাউন্ডের কালার দিতে পারেন। এক্ষেত্রে  Background Contents অপশনে Other সিলেক্ট করতে হবে।

ডায়লগ বক্সের মাপজোক সম্পূর্ণ করার পর Create বা OK বাটনে ক্লিক করবেন। তবেই একটি নতুন প্রজেক্ট ফাইল খুলে যাবে।

আগামী পর্বের আমন্ত্রণ জানিয়ে আজ এখানেই শেষ করছি।

Add comment