এইচটিএমএল

HTML Tag / এইচটিএমএল ট্যাগ

Tag হলো কীওয়ার্ড যা কোনো নির্দেশককে সুনির্দিষ্ট করার জন্য সংকেতিক চিহ্ন বা কোনো শব্দকে বুঝায়। HTML এ ব্যবহৃত যে কোন Tag কে HTML Tag বলে।

HTML প্রোগ্রামের মধ্যে <> এবং </> এই দুই চিহ্নের মাঝখানে যা লেখা হয়, সবকিছুকেই Keyword বলে। যেমন: html, head, title, body ইত্যাদি। আর <> বা </> চিহ্নদ্বয়ের মাঝখানে ব্যবহৃত Keyword কে ট্যাগ (tag) বলে। যেমন: <head> বা <body> ইত্যাদি।

এইচটিএমএল প্রোগ্রামে দুই ধরণের ট্যাগ রয়েছে। < > এই চিহ্ন নিয়ে গঠিত কোন Keyword কে শুরু ট্যাগ বলে এবং < / > এই চিহ্ন নিয়ে গঠিত কোন Keyword কে শেষ ট্যাগ বলে। উদাহারণ স্বরপ: শুরু ট্যাগ <html> এবং শেষ ট্যাগ </html> ।

এইচটিএমএল এ যে কোন শুরু ও শেষ ট্যাগ এবং মাঝখানে ব্যবহৃত টাইটেল, ট্যাগ, কোড ও কন্টেন্ট সহ সবকিছুকেই ইলিমেন্ট ( Element ) বলে। <head> … </head> ও <body> … </body> ট্যাগের মাঝখানে যা কিছু লেখা হবে তা ব্রাউজারে প্রদর্শিত হবে।

HTML এ হেডিং ট্যাগ বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়। এইচটিএমএল প্রোগ্রামে হেডিং ট্যাগ টেক্সট ডকুমেন্ট ব্যবহৃত টেক্সটের আউটলাইন সরবারহ করে। হেডিংগুলো <h1> থেকে <h6> ট্যাগ দ্বারা নির্দিষ্ট করে দেওয়া হয়। Heading tag যথাক্রমে <h1> , <h2> , <h3> , <h4> , <h5> , <h6> , এগুলো ব্যবহার করে হেডিংকে ক্রমান্বয়ে বড় থেকে ছোট করা যায়।

HTML প্রোগামে কিছু ট্যাগ ব্যবহৃত হয় যার শেষ ট্যাগ নেই। যথাক্রমে, ইনপুট ট্যাগ ( <import type=”text” name=”name”> ), ইমেজ ট্যাগ ( < img src=”url”> ), লাইন ব্রেক ট্যাগ (<br> ) ইত্যাদি।

যদিও এই ট্যাগগুলো একটু ভিন্ন, তবুও অন্যান্য ট্যাগের মতই শুরু ও শেষ ট্যাগের ভেতরই লিখতে হবে। প্রথম অবস্থায় বুঝতে একটু কঠিন মনে হতে পারে। তবে HTML কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজের মতো কঠিন কিছু নয়। শেখার পাশাপাশি যদি চর্চা হয় তবে অল্প দিনেই HTML শেখা সম্ভব।

❑ বি.দ্র: যারা html এর সিরিজের প্রথম লেখাটি পড়েননি নিচ লিংক থেকে পড়ে নিন।

  • এই বিষয়ে আরো বিস্তারিত থাকছে পরবর্তী টিউটোরিয়ালে…

HTML -এর সবগুলো পর্ব একসাথে দেখুনঃ HTNL Learn

2 comments