অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351

জন্ম নিবন্ধন খুবই প্রয়োজনীয় একটি ডকুমেন্ট। দৈনন্দিন জীবনের প্রায় প্রতিটি কাজেই এটি ব্যবহার হয়। শিক্ষা থেকে শুরু করে চাকরি ক্ষেত্রেও এর ব্যবহার অতুলনীয়। তাই এই গুরুত্বপূর্ণ ডকুমেন্টটি বিভিন্ন প্রয়োজনে যাচাই করতে হয়। প্রযুক্তির এই যুগে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করা খুবই সহজ।

এক সময় হাতে লিখে জন্ম নিবন্ধন তৈরি করা হতো এবং এর পুরো প্রক্রিয়াটাই ছিল অফলাইন ভিত্তিক। তখন জন্ম নিবন্ধন তথ্য যাচাই প্রক্রিয়া কঠিন হওয়ার কারণে জন্ম নিবন্ধনের খুব বেশী গুরুত্ব ছিল না।

কিন্তু সময়ের সাথে সাথে হাতে লেখা জন্ম নিবন্ধন ডিজিটাল হওয়ার পাশাপাশি এর গুরুত্ব বেড়েই চলছে। এখন প্রায় সব ধরণের কাজ ন্যাশানাল আইডি কার্ডের পাশাপাশি জন্ম নিবন্ধন দিয়েও করা যায়। এজন্য জন্ম নিবন্ধন সনদ যাচাই করার গুরুত্বও বেড়ে গেছে।

অনলাইনের মাধ্যমে কিভাবে জন্ম নিবন্ধন চেকিং অথবা যাচাই করবেন, তার বিস্তারিত প্রসেস আজ আমি আপনাকে বলে দেবো। চলুন জেনে নিই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করণ প্রক্রিয়া সম্পর্কে।

জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

অনলাইনে আপনার ডিজিটাল জন্ম নিবন্ধন সনদটি যাচাই করার জন্যে আপনার জন্ম তারিখ ও জন্ম নিবন্ধন নম্বর -এর প্রয়োজন হবে। এই দুটি বিষয় জানা থাকলেই যে কোনো জন্ম সনদ যাচাই করতে পারবেন। এক্ষেত্রে ব্যক্তির নাম জানারও প্রয়োজন হবে না।

তবে লক্ষ্যনীয় বিষয় হলো, আপনার জন্ম নিবন্ধনটি যদি পুরাতন জন্ম নিবন্ধন হয় অর্থাৎ হাতে লেখা জন্ম নিবন্ধন হয় তবে দেখবেন যে আপনার জন্ম নিবন্ধন ৬ ডিজিটের। আবার অনেকেরটা ৭ ডিজিটের জন্ম নিবন্ধন। এখানে অনেকেই কনফিউশনে থাকেন।

তবে এটা খুব বড় সমস্য না। আপনার জন্ম নিবন্ধন ৬ ডিজিট অথবা ৭ ডিজিট যেটাই হোকনা কেন, জন্ম নিবন্ধনটি যদি ডিজিটাল হয়ে থাকে তবে আপনার ডিজিট নিয়ে বিভ্রান্ত হওয়ার কোনো প্রয়োজন নেই।

আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল কিনা যাচাই করার জন্যে অনলাইনে চেক করতে পারেন। ডিজিটাল বলতে যেই জন্ম নিবন্ধন অনলাইনে চেক করা যায় এটিই মূলত ডিজিটাল জন্ম নিবন্ধন।

যাইহোক, অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার জন্যে আপনার একটি কম্পিউটার, ল্যাপটপ অথবা স্মার্ট মোবাইল ডিভাইসের প্রয়োজন হবে। এবং সেই কাঙ্খিত ডিভাইসটিতে অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকবে হবে।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করণ প্রক্রিয়া

জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে যে কোনো জন্ম নিবন্ধন সনদ যাচাই করার ক্ষেত্রে আমরা সরকারি অফিশিয়াল ওয়েবসাইটটি ব্যবহার করবো।

জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার ওয়েবসাইট লিংকঃ https://everify.bdris.gov.bd/ 

প্রথমেই আপনি এই ওয়েবসাইটে প্রবেশ করুন।

জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351
জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351

ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর উপরের ছবির মতো একটি পেজ ওপেন হবে। এখানে আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে।

উদাহরণস্বরূপঃ

Birth Registration Number : 19860915428117351

Dirth of Birth (YYY-MM-dd): 2012-04-28

আপনি অবশ্যই আপনার জন্ম নিবন্ধনে লেখা নম্বর ও জন্ম তারিখ দিয়ে খালিঘর পূরণ করবেন। তারপর নিচে একটি ক্যাপচা টাইপের গাণিতিক প্রশ্ন করা হবে।

প্রশ্নের উত্তরটি The answer is -এর নিচের খালিঘরে লিখতে হবে। এখানে যোগফল, বিয়োগফল অথবা ভাগফল থাকতে পারে। আপনাকে অবশ্যই প্রশ্ন অনুযায়ী ‍উত্তর প্রদান করতে হবে।

ক্যাপচা পূরণ করার পর Search বাটনে ক্লিক করুন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম
জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড

উপরের ছবিতে দেখতেই পারছেন তথ্যের ভিত্তিতে আমাকে ফলাফল দেখাচ্ছে। আপনি যখন আপনার জন্ম নিবন্ধন সনদের তথ্য দিয়ে ট্রাই করবেন তখন আপনাকেও এভাবে ফলাফল দেখানো হবে।

এই পদ্ধতিটি ফলো করার মাধ্যমে আপনি কম্পিউটার, ল্যাপটপ এবং যে কোনো স্মাট মোবাইল দিয়ে আপনার জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন।

অনেকেই মোবাইলে জন্ম নিবন্ধন সনদ চেক করতে চান অ্যাপসের মাধ্যমে। তাদের জন্য আরো ইনফরমেশন নিচে তুলে ধরা হলো।

জন্ম নিবন্ধন যাচাই apps

মোবাইল অ্যাপসের মাধ্যমেও জন্ম নিবন্ধন সনদ যাচাই করা যায়। তবে সব ধরণের মোবাইলের জন্য এটি এভেইলেবল না। শুধুমাত্র এন্ড্রোয়েড মোবাইলের জন্য Google Pay Store -এর মাধ্যমে এই অ্যাপসটি পাওয়া যাচ্ছে।

অ্যাপসটির নামঃ জন্ম মৃত্যু যাচাই ও নিবন্ধন। ডাউনলোড লিংকঃ Download 

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড অনলাইন কপি
জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড অনলাইন কপি

ওয়েবসাইটের মতোই অ্যাপসের মাধ্যমে জন্ম নিবন্ধন নং এবং জন্ম তারিখ দিতে হবে। তারপর একটি ক্যাপচা টাইপের গাণিতিক প্রশ্ন থাকবে। সেটার উত্তর দিতে হবে।

তারপর ”অনুসন্ধান” বাটনে ক্লিক করলেই আপনার জন্ম নিবন্ধন কপিটি দেখাবে। “বিস্তারিত তথ্য দেখুন” বাটনে ক্লিক করলে এই বিষয়ে আরো জানতে পারবেন।

অ্যাপটিতে ”প্রিন্ট করুন” নামের একটি বাটন দেখতে পাচ্ছেন, জন্ম নিবন্ধনটি দেখার পর উক্ত বাটনে ক্লিক করে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারবেন।

তবে একটি বিষয় জেনে রাখা ভালো, মোবাইলে এই অ্যাপস দিয়ে যে জন্ম নিবন্ধন চেক করা হয়, অ্যাপসটি কিন্তু সম্পূর্ণ আন-অফিশিয়াল। এই অ্যাপসের সাথে জন্ম নিবন্ধন কার্যালয়ের কোনো সমৃক্ততা নেই।

তাই এখানে জন্ম নিবন্ধন তথ্য চুরি হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই অবশ্যই এই অ্যাপসটি নিজ দায়িত্বে ব্যবহার করবেন।

আমাদের পরামর্শ হলো, যেহেতেু অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায়, সেহেতু ওয়েবসাইটের মাধ্যমেই জন্ম সনদ যাচাই করাটা ভালো।

জন্ম নিবন্ধন অনলাইনে না থাকলে কি করতে হবে?

যারা অনেক আগে জন্ম নিবন্ধন করেছেন, তাদের জন্ম নিবন্ধন মূলত এনালগ পদ্ধতিতে তৈরি করা হয়েছিল। অর্থাৎ, হাতে লিখা জন্ম নিবন্ধন। এই সমস্ত জন্ম নিবন্ধন সনদ হালনাগাদ করে অনলাইনে পরিবেশন করা হয়নি।

তবে যাদের জন্ম নিবন্ধন অনলাইনের জন্য আবেদন করেছেন তাদের জন্ম নিবন্ধন এনালগ থেকে ডিজিটাল হয়ে গেছে। তারাই কেবল তাদের জন্ম নিবন্ধনগুলোকে অনলাইনে যাচাই করতে পারবে।

২০৮ সালের পর থেকে যত নতুন জন্ম নিবন্ধন তৈরি হয়েছে, তার বেশীরভাগ জন্ম নিবন্ধনই ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন কর্তৃক ডিজিটাল করে দিচ্ছে।

হাতে লেখা অর্থাৎ পুরাতন এনালগ জন্ম নিবন্ধন ডিজিটাল করার নিয়ম খুবই সোজা। যা আপনি নিজেই করতে পারবেন। এই নিয়ে ইতোমধ্যেই আলোচনা করেছি।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

প্রিয় পাঠক, জন্ম নিবন্ধন সনদ যাচাই করার পুরো প্রক্রিয়াটি যদি আপনি ফলো করে থাকেন, তবে নিশ্চই অনলাইনে নিজের জন্ম নিবন্ধন যাচাই করতে আপনি সক্ষম হয়েছেন।

শুরুতেই যেই ওয়েবসাইটির মাধ্যমে জন্ম সনদ যাচাই করণ পদ্ধতি দেখিয়েছি, চেষ্টা করবেন সেই ওয়েবসাইটের মাধ্যমেই সনদ যাচাই করার জন্যে। কারণ, এটি হলো birth certificate bangladesh এর অফিশিয়াল ওয়েবসাইট।

তবে আপনি চাইলে জন্ম নিবন্ধন চেক করার অ্যাপসটিও ব্যবহার করতে পারেন। এখনও এই অ্যাপস সম্পর্কে কারো কোনো অভিযোগ উঠে আসেনি। তবে নিশ্চই অ্যাপসটি নিজ দায়িত্বে ব্যবহার করবেন।

যাইহোক, অনলাইনে জন্ম নিবন্ধন দেখার নিয়ম সম্পর্কে যদি আপনার আরো কোনো প্রশ্ন থাকে তবে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না। আমি সাধ্য অনুযায়ী আপনাকে সহযোগিতা করবো ইনশাআল্লাহ।

NAZIRUL ISLAM NAKIB

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Add comment

error: Content is protected !!