অনলাইনে পশ্চিমবঙ্গের মৌজা ম্যাপ দেখবেন যেভাবে

অনলাইনে পশ্চিমবঙ্গের মৌজা ম্যাপ দেখার নিয়ম

সরকারের রাজস্ব আদায়ে মৌজা ম্যাপ অত্যন্ত কার্যকরী। নাগরিকদের মাঝে জমি ক্রয়-বিক্রয়েও মৌজা ম্যাপের অনেক গুরুত্ব রয়েছে। আপনি যদি অনলাইনে পশ্চিমবঙ্গের মৌজা ম্যাপ দেখতে চান তবে পশ্চিমবঙ্গ সরকারের ভূমি দপ্তরের নিজস্ব ওয়েবসাইট রয়েছে। যেখান থেকে আপনি west Bengal এর পুরো মৌজা ম্যাপ নিজ ঘরে বসেই দেখতে পারবেন।

প্রযুক্তি আসার পর থেকে সরকারি -বেসরকারি প্রায় সব ধরণের সেবাই অনলাইনের মাধ্যমে গ্রহণ করা যায়। মৌজা ম্যাপের ক্ষেত্রেও এই বিশাল সুবিধাটি নাগরিকদের জন্য ভূমি সেবা নিশ্চিত করেছে।

পশ্চিমবঙ্গ সরকার ইতোমধ্যেই বাংলারভূমি পোর্টালের মাধ্যমে অনলাইনে মৌজা ম্যাপ দেখা এবং মৌজা ম্যাপ download করার মতো বিশেষ ব্যবস্থা করে দিয়েছেন।

পশ্চিমবঙ্গের মানচিত্রের ভেতরে যত মৌজা রয়েছে, অনলাইনের মাধ্যমে কিভাবে তা দেখবেন এই বিষয়েই এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে। চলুন বিস্তারিত জেনে নিই।

অনলাইনে পশ্চিমবঙ্গের মৌজা ম্যাপ

নাগরিকদের মাঝে ভূমি সেবা নিশ্চিত করণ এবং মৌজা ভিত্তিক জমি তথ্য বের করার জন্য মৌজা তালিকা পশ্চিমবঙ্গ সরকার অনলাইনেই পরিবেশন করছে। তবে এই ডিজিটাল সেবাটি কিভাবে ব্যবহার করতে হয় তা অনেকেই জানে না।

এজন্য অনেকেই জানতে চান অনলাইনে মৌজা কিভাবে বের করবো?। তাদের জন্যই আমি স্টেপ বাই স্টেপ টিউটোরিয়াল আকারে অনলাইনে মৌজা ম্যাপ দেখার পুরো প্রসেসটি দেখিয়ে দিয়েছি।

স্টেপ -০১ 

আপনি যদি west Bengal এর যে কোনো জায়গার মৌজা ম্যাপ দেখতে চান তবে প্রথমেই পশ্চিমবঙ্গ সরকারের ভূমি দপ্তরের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

বাংলার ভূমি ওয়েবসাইট লিংকঃ https://banglarbhumi.gov.in/

অনলাইনে পশ্চিমবঙ্গের মৌজা ম্যাপ দেখার নিয়ম
মৌজা ভিত্তিক ভূমি তথ্য পশ্চিমবঙ্গ

ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর উপরের ছবির মতো একটি ওয়েবপেজ ওপেন হবে।

এই ওয়েবসাইটে প্রথমেই আপনাকে নাম, ইমেইল, মোবাইল নম্বর এবং কিছু পার্সোনাল তথ্য দিয়ে Signup করতে হবে।

Signup করার জন্য উপরের Signup  বাটনে ক্লিক করুন।

স্টেপ -০২

মৌজা তালিকা পশ্চিমবঙ্গ
digital mouza map west bengal

Signup বাটনে ক্লিক করার পর আপনার সামনে উপরের ছবিব মতো একটি Public Registration Form আসবে। এই ফরমটি সঠিক তথ্য দিয়ে পূরণ করে নিতে হবে।

উদাহরণস্বরূপ,

আপনার Name, Guardians Name, Address, District, Email, Mobile No এবং Password ইত্যাদি। এই তথ্যগুলো দিয়ে ওয়েবসাইটটিতে Signup করতে হবে।

ওয়েবসাইটটিতে Signup করার জন্য ফরমের সবগুলো খালিঘর পূরণ করা আবশ্যক নয়। তবে ফরমের মধ্যে যেই খালিঘরগুলোতে * (স্টার) দেওয়া রয়েছে, সেই খালিঘরগুলো অবশ্যই পূরণ করতেই হবে।

Signup করা হয়ে গেলে Username এবং Password দিয়ে ওয়েবসাইটটিতে Login করুন।

স্টেপ -০৩

পশ্চিমবঙ্গের মৌজা ম্যাপ
মৌজা তালিকা পশ্চিমবঙ্গ

ওয়েবসাইটিটিতে লগইন হওয়ার পর ওয়েবসাইটের Header এর মাধ্যমে বেশ কিছু অপশন দেখতে পাবেন। এখান থেকে Citizen Services অপশনের ক্লিক করুন।

তারপর আপনার সামনে একটি মেনু চলে আসবে। যেখানে ভূমি সেবা সংক্রান্ত আরো অনেক সাব মেনু রয়েছে।

এখান থেকে আপনাকে Services Delivery নামের মেনুতে ক্লিক করতে হবে, সেটিতে ক্লিক করলে ভেতর থেকে আরো কিছু সাব মেনু ওপেন হবে।

যেখান থেকে Mouza Map Request নামের মেনুতে ক্লিক করতে হবে।

স্টেপ -০৪

পশ্চিমবঙ্গের মৌজা ম্যাপ
মৌজা ভিত্তিক ভূমি তথ্য পশ্চিমবঙ্গ

চতুর্থ স্টেপে আসার পর উপরের ছবির মত একটি ফরম পেজ ওপেন হবে।

এখানে আপনার District, Block, Mouza, Sheet No দিতে হবে।

এই তথ্যগুলো দেওয়ার পর View Mouza Map বাটনে ক্লিক করতে হবে।

স্টেপ -০৫

অনলাইনে পশ্চিমবঙ্গের মৌজা ম্যাপ দেখার নিয়ম
মৌজা ম্যাপ west Bengal

View Mouza Map বাটনে ক্লিক করলেই উপরের ছবির মতো পুরো পশ্চিমবঙ্গের মৌজা ম্যাপটি দেখতে পাবেন।

উল্লেখ্য, শুধুমাত্র আপনার কাঙ্খিত জায়গার ম্যাপ দেখার জন্য পেজটিকে প্রয়োজন অনুযায়ী Zoom In এবং Zoom Out করতে হবে। তাহলেই আপনি পশ্চিমবঙ্গের যে কোনো স্থানের ম্যাপটি নম্বরসহ দেখতে পারবেন।

অনলাইনে মৌজা ম্যাপ ডাউনলোড wb

অনলাইনের মাধ্যমে পশ্চিমবঙ্গের মৌজা তালিকাটি দেখার পাশাপাশি আপনি চাইলে আপনার কাঙ্খিত ডিভাইসে ডাউনলোড করে নিতে পারবেন।

Computer অথবা Laptop থেকে মৌজা ম্যাপটি ডাউনলোড করার জন্য কিবোর্ড থেকে Ctrl + P চাপুন। তাহলেই ডাউনলোডের একটি অপশন চলে আসবে। আপনি Mouza Map টিকে pdf আকারে ডাউনলোড করে নিন।

আর যদি মোবাইল ডিভাইস থেকে পশ্চিমবঙ্গের মৌজা ম্যাপ download করতে চান, তবে ম্যাপটিতে চাপ দিয়ে কয়েক সেকেন্ড ধরে রাখুন, তাহলেই ডাউলোডের অপশন পাবেন।

মৌজা ম্যাপ ডাউনলোড করার পর আপনি চাইলে এটিকে কাগজে Print করে নিতে পারেন।

আবার মৌজা ম্যাপটির Original কাগজ কপি পাওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকারের ভূমি দপ্তরের কাছে আবেদন করতে পারেন। আবেদন করার জন্য ১৫০ টাকা ফি ভূমি দপ্তরকে দিতে হবে।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

প্রিয় পাঠক, নাগরিকদের মাঝে ভূমি সেবা নিশ্চিত করণ এবং মৌজা ভিত্তিক জমি তথ্য বের করার জন্য মৌজা তালিকা পশ্চিমবঙ্গ সরকার অনলাইনেই পরিবেশন করছে। এটা অবশ্যই সাধারণ নাগরিকদের জন্য খুবই হেল্পফুল হয়েছে।

আপনি যদি ইন্ডিয়ার নাগরিক হয়ে থাকেন এবং পশ্চিমবঙ্গে বসবাস করেন, তবে আশাকরি এই আর্টিকেলটি আপনি অবশ্যই ইনজয় করতে পেরেছেন।

এই বিষয়ে যদি আপনার আরো কোনো প্রশ্ন থাকে তবে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না। আমি সাধ্য অনুযায়ী আপনাকে সহযোগিতা করার চেষ্টা করবো ইনশাআল্লাহ। সবাই ভালো থাকুন, নিরাপদে থাকুন এই কামানায়…।

NAZIRUL ISLAM NAKIB

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Add comment

error: Content is protected !!