প্রোগ্রামিং ল্যাংগুয়েজ

কম্পিউটার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সম্পর্কে বিস্তারিত জানুন |পর্ব: ১

বিজ্ঞানের আশ্চর্য্যকর একটি আবিস্কার হলো কম্পিউটার। যুগ যুগ ধরে মানুষের জীবনের বিভিন্ন চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকায় নেপথ্যে কাজ করছে এই আবিস্কার। মানব জাতির জীবনের অধ্যায়জুড়ে এই সৃজনের বসবাস।

কিন্তু কম্পিউটার নিজ থেকে কিছুই করতে পারে না। মানুষের জ্ঞানেই কম্পিউটার চলমান। কম্পিউটার সাধারণত মানুষের মুখের ভাষা বুঝে না। তার জন্য নিজস্ব একটি ভাষার প্রয়োজন হয়। সেই ভাষার নাম প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বা মেশিন ভাষা।

কম্পিউটারে যে কোন কাজ সম্পাদন করার জন্য সফটওয়্যারের প্রয়োজন হয়। আবার সফটওয়্যার তৈরি করতে প্রোগ্রামের প্রয়োজন হয়। আমরা কম্পিউটার দিয়ে যা কিছু করি বা অনলাইনে যা কিছু দেখি সবই কোনোনা কোনো সফটওয়্যারের নিয়ন্ত্রণ।

একটি সফটওয়্যার তৈরি করতে হলে প্রথমেই প্রোগ্রামিং ভাষা নির্বাচন করতে হয়। তার পাশাপাশি প্রোগ্রাম রচনার ধারাবাহিকতা, ফ্লোচার্ট, অ্যালগরিদম, অনুবাদ প্রোগ্রাম ও প্রোগ্রামিং ভাষার বিভিন্ন রকম নির্দেশনাবলি সম্পর্কে যথাযথ জ্ঞান রাখতে হয়। নিচে কিছু প্রোগ্রামিং ভাষার তথ্য তোলে ধরা হলো।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ

কম্পিউটার অপারেটিং সিস্টেমে প্রোগ্রাম রচনার জন্য ব্যবহৃত শব্দ, বর্ণ, অঙ্ক, সংকেত এবং এগুলো বিন্যাসের নিয়ম মিলে যা তৈরি হয় তাকেই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বলা হয়। প্রোগ্রাম রচনার জন্য বিভিন্ন প্রোগ্রামিং ভাষা ব্যবহার করা হয়।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ

তারমধ্যে জনপ্রিয় কিছু প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যেমন: C programming language / C++ programming language / Java programming language / Python programming language / Algol programming language / Frotran programming language ইত্যাদি।

মেশিন ভাষা

কম্পিউটার মেশিনের নিজস্ব ভাষাকেই মেশিন ভাষা বলা হয়। মেশিন ভাষায় 0 ও 1 এ দুই বাইনারি অঙ্ক বা হেক্স পদ্ধতি ব্যবহার করে লেখা হয়। কম্পিউটার শুধুমাত্র তার নিজস্ব ভাষাকেই বুঝতে পারে। অন্য ভাষায় প্রোগ্রামগুলোকে কম্পিউটার তার উপযুক্ত অনুবাদকের সাহায্যে প্রোগ্রামিং ভাষায় পরিণত করে নেয়।

প্রোগ্রামিং করে যে কোন ধরণের ডিজাইন বা সফটওয়্যার তৈরি করা যায়। প্রোগ্রামিং মূলত এমন একটি বিষয়ের নাম যা ব্যবহার করে টেকনোলোজির যে কোন জটিল সমস্যা দ্রুতই সমাধান করা যায়।

আধুনিক বিজ্ঞান এখন টেকনোলোজি ব্যবহারে নতুন নতুন বিষয়, সময়োযোগি আবিস্কার আমাদের উপহার দিচ্ছে। এ সব কিছুর মূল ভিত্তি ও নেপথ্যে রয়েছে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। প্রোগ্রামিং ল্যাংগুয়েজের মাঝে সবচেয়ে জনপ্রিয় ও বিশ্বব্যাপী অধিক ব্যবহৃত হলো সি প্রোগ্রামিং, সি++ প্রোগ্রামিং, জাভা ও পাইথন প্রোগ্রামিং।

এই প্রোগ্রমিং ভাষাগুলো দিয়েই বেশিরভাগ সফটওয়্যার তৈরি করা হয়েছে। পরবর্তীতে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সম্পর্কে আরো বিস্তারিত আলোচনায় যাব ইনশাআল্লাহ।

Add comment