বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী

সফল জীবন যাদের | যে বইটি পড়লে সুপ্ত হৃদয় জেগে উঠবে

জীবনের প্রতিটা মূহুর্তই অর্জনের ভার বহন করে। মানুষের সফলতা বলতে তাঁর অর্জনকেই বুঝানো হয়। সমাজের প্রতিটি মানুষই তার অর্জনের খ্যাতি নিয়ে ঘুরে বেড়ায়। আর এভাবেই মানুষের সম্মানের উচ্চতা নির্ণয় করা হয়।

পৃথিবীতে সবাই সফল হতে চায়। কিন্তু সফল হওয়ার সৌভাগ্য সবার কপালে জুটেনা। তবে সবার মধ্য থেকেই বেরিয়ে আসে এমন কিছু  মহা মানব, যাদের নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখে রাখা হয়। আজ এমন একটি বই রিভিউ করতে যাচ্ছি, যে বইটি পড়লে সুপ্ত হৃদয় জেগে উঠবে।

বইটির প্রকৃত নাম: A Ranking of The most influential persons in history. অর্থাৎ, ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী ব্যাক্তিদের জীবনী। লেখকের নাম: MICHAEL H. HART. যদিও এই বইটি ইংরেজি ভাষায় লেখা। তবে ইতোমধ্যে বইটির বাংলা অনুবাদ হয়েছে।

বাংলায় অনুবাদকৃত বইটির নাম “বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী’’। অনুবাদকের নাম: জেনারেল আকবর হোসেন খান। এই বইটি ইতিহাস পাঠের জন্য একটি জনপ্রিয় বই। বইটি বাংলা অনুবাদে প্রথম প্রকাশিত হয় সেপ্টেম্বর ২০০৫ সালে। ইতোমধ্যে পাঠক মহলে বইটি অনেক সাড়া পেয়েছে।

’বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী’ বইটিকে কী আছে?

’বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী’ বইটিতে আছে পৃথিবীতে ছড়িয়ে থাকা ১০০ সফল ব্যাক্তিদের জীবন কাহিনী। বইটির মূল লেখক যদিও খৃষ্টান ধর্মের অনুসারী, তবুও তিনি পৃথিবীর মহা-মানব হযরত মুহাম্মাদ (স.) এর জীবনী বইটির সূচিপত্রের প্রথম সারিতে রেখেছেন।

ধারাবাহিকভাবে বইটিতে ১০০ সফল মানুষের জীবনী দিয়ে বইটি সাজানো হয়েছে। একজন পাঠক এই বইটি পড়লে ১০০ জন সফল মানুষের জীবনী সম্পর্কে ধারণা পেয়ে যাবে। এতে করে নিজের জীবন সঠিকভাবে পরিচালনা করার জন্য ‍উদ্বুদ্ধ হবে।

তাই বইটি আপনিও সংগ্রহ করতে পারেন। বইটির বাজার মূল্য: ১৫০/- টাকা + ।  বইটি শক্ত কভারে বাঁধা। কাগজগুলো বেশ ভালো। বইটি অনেক মোটা হয়ে যাবে বলে লেখার ফন্ট ছোট রাখা হয়েছে। তবে ফন্টের জন্য বইটি পড়তে পাঠকের কোনো প্রকার কষ্ট হবে না। কারণ, প্রতিটি লেখাই সু-স্পষ্ট।

==========>> এই বইটি সম্পর্কে আপনার কোনো মতামত থাকলে কমেন্ট করুন। ধন্যবাদ।

Add comment