ওয়েবসাইট তৈরিতে কি কি প্রয়োজন?

ওয়েবসাইট কি? ওয়েবসাইট তৈরি করতে কি কি প্রয়োজন?

সুপ্রিয় দর্শক, আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশাকরি সকলেই ভালো আছেন। দর্শকদের কাছ থেকে আমার কাছে প্রায় সময়ই একটি প্রশ্ন আসে, তা হলো ওয়েবসাইট কি, ডোমেইন কি, হোস্টিং কি, ওয়েবসাইট তৈরি করতে কি কি প্রয়োজন হয়? ওয়েবসাইট বিষয়ক এমন আরো অনেক প্রশ্ন আসে।

প্রযুক্তির কল্যাণে এখন প্রায় সকলেই বিভিন্ন ওয়েবসাইটের সাথে যুক্ত রয়েছেন। তবে নতুনদের মাঝে অনেকেই জানেনা, ওয়েবসাইট কি? সত্যিকথা বলতে এমনও মানুষ আছে, যারা  ’ওয়েবসাইট’ শব্দটির সাথেও অপরিচিত। তাদের কথা বিবেচনা করেই ওয়েবসাইট বিষয়ক সকল প্রশ্নের সাবলিল উত্তর নিয়েই এই কন্টেন্টটি তৈরি করা। চলুন জেনে নিই ওয়েবসাইটের আদ্যোপান্ত।

(১) What is a Website? / ওয়েবসাইট কি?

ওয়েবসাইট হলো পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ইলেক্ট্রনিক সফটওয়্যারের নাম। যেটা কম্পিউটার ভিত্তিক এবং ইন্টারনেটের সাথে যুক্ত সফটওয়্যার, যার ব্যবহারে একটি কম্পিউটারের ডেটা বিশ্বব্যাপী মানুষের কাছে খুব সহজেই পৌঁছে দেওয়া যায়। ইন্টারনেটে আমরা যা কিছু দেখি সবই কোনো না কোনো ওয়েবসাইটের অন্তর্ভূক্ত। একটি ওয়েবসাইট তৈরি করতে বেশকিছু বিষয়ের সমন্বয় করতে হয়। যেমনঃ ডোমেইন, হোস্টিং, সার্ভার, ডিজাইন ইত্যাদি।

(২) What is Domain? / ডোমেইন কি?

ডোমেইন নেম বলতে সাধারণভাবে কোন একটা ওয়েবসাইটের নামকে বোঝায়। অর্থাৎ, ইন্টারনেটে নিদৃষ্ট কোনো রিসোর্স বা সংস্থান চিহ্নিত করার জন্য যে নাম ব্যবহৃত হয় তাকেই ডোমেইন নেম বলে। আরো সহজ ভাবে বলতে গেলে ডোমেইন হলো এমন একটি ইউনিক ঠিকানা, যা ব্যবহার করে কাঙ্খিত লোকেশেনে পৌঁছানো যায়।

(৩)  What is Hosting? / হোস্টিং কি?

হোস্টিং হলো ইন্টারনেটের সাথে যথাযথভাবে সংযুক্ত কোনো কম্পিউটারের বরাদ্দকৃত স্পেস বা লোকেশন যাতে এক বা একাধিক ওয়েব পেজ সংরক্ষিত থাকে। অর্থাৎ, ইন্টারনেটের সাথে যুক্ত কোন কম্পিউটারের স্পেস, যাতে বিভিন্ন ফাইল, ইমেজ, অডিও, ভিডিও ইত্যাদি তথ্য সংরক্ষণ থাকে, তাকে হোস্টিং বলে। আরো সহজ ভাবে বলতে গেলে হোস্টিং হলো কম্পিউটারের হার্ডডিক্সের একটি স্পেস, যেটা ইন্টারনেটের সাথে সবসময় যুক্ত থাকে। আর এই হোস্টিং স্পেসে যা কিছু আপলোড করা হয় সবই ওয়েব পেজের মাধ্যমে ব্রাউজারে প্রদর্শন করে।

৪ | What is Web Server? / ওয়েব সার্ভার কী?

ওয়েব সার্ভার বলতে এক ধরনের হার্ডওয়্যার এবং সফটওয়্যারকে বুঝায়। যার সাহায্যে হোস্টিং সার্ভারে রাখা কোনো তথ্য বা উপাত্ত ইন্টারনেটের মাধ্যমে এক্সেস করে ব্রাউজারে প্রদর্শিত হয়। অর্থাৎ, হোস্টিংয়ের সাথে কোনো ওয়েবসাইটকে সংযুক্ত রাখার প্রক্রিয়াকে ওয়েব সার্ভার বলে। একটি ওয়েবসাইট এই বিষয়গুলো মধ্য দিয়েই তৈরি করতে হয়। আবার ওয়েবসাইট তৈরিতে ওয়েব ডিজাইন প্রয়োজন হয়।

৫ | What is Web Design? / ওয়েব ডিজাইন কী?

এইচটিএসএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, জেকুয়েরি এবং পিএইচপি ইত্যাদি কোডিংয়ের সমন্বয়ে একটি ওয়েবসাইট তৈরি করতে হয়।

ওয়েব ডিজাইন হলো ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের মাধ্যমে বিভিন্ন বিষয়বস্তু ব্যবহারকারীদের কাছে উপস্থাপন করার পদ্ধতি। অর্থাৎ, একটি ওয়েবসাইটের গঠনপ্রণালী বা অবকাটামো কেমন হবে তা নির্দিষ্ট রেঞ্জে রাখার প্রক্রিয়াকেই ওয়েব ডিজাইন বলে।

পরবর্তী আর্টিকেলে এই বিষয়ে আরো বিস্তারিত আলোচনা করতে চেষ্টা করবো ইনশাআল্লাহ।

>> এই বিষয়ে কোনো প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করুন। ধন্যবাদ।

Add comment