উইন্ডোজ ১০ এর সুবিধা অসুবিধা গুলো কি কি

উইন্ডোজ ১০ এর সুবিধা অসুবিধা গুলো কি কি?

প্রযুক্তির অগ্রগতিতে কম্পিউটার -ল্যাপটপ ব্যবহারকারীদের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। অধিকাংশ ব্যবহারকারীর কম্পিউটার অথবা ল্যাপটপে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার হচ্ছে। এরই ভিত্তিতে Windows Operating System পৃথিবীর সবচেয় জনপ্রিয় এবং সর্ববৃহৎ সিস্টেম সফটওয়্যার হিসেবে স্বীকৃত। Windows 10 তারই মধ্যে একটি। আজ আমি উইন্ডোজ ১০ এর সুবিধা অসুবিধা নিয়ে আলোচনা করবো।

কম্পিউটার ও ল্যাপটপ ছাড়াও উইন্ডোজ অপারেটিং সিস্টেম মোবাইল ডিভাইসেও ব্যবহার করা হয়। সেইসব মোবাইলকে Windows Mobile বলা হয়।

পরিসংখ্যান অনুযায়ী সারাবিশ্বে বর্তমানে .৪ বিলিয়ন মানুুষ ২০০ টিরও বেশী দেশে Windows Operating System ব্যবহার করছে। অর্থাৎ, বিশ্ব বাজারে যা প্রায় তিন-চতুর্থাংশ দখল করে আছে। এরই মধ্যে শুধু Windows 10 এর ব্যবহারকারীই এক বিলিয়নেরও বেশী।

আপনি যদি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সবচেয়ে জনপ্রিয় উইন্ডোজ 10 এর ব্যবহারকারী হয়ে থাকেন, তবে আপনাকে Benefits of Windows 10 সম্পর্কে জেনে নেওয়া উচিত।

উইন্ডোজ ১০ এর সুবিধা

উইন্ডোজ ০ প্রাথমিক রিলিজের তারিখ (Windows 10 release date) হলো৫ জুলাই ২০৫ ইং। এর আগে Operating System হিসেবে তুমুল জনপ্রিয় ছিল Windows 7 এবং Windows XP -এর মতো সিস্টেম সফটওয়্যারগুলো।

কিন্তু Windows 10 বাজারে আসার পর থেকে অন্যান্য System software গুলো আস্তে আস্তে জনপ্রিয়তা হারায়। এর কারণ হলো উইন্ডোজ ০ এর ইউজার ফ্রেন্ডলি ফিচার এবং এর বিভিন্ন সুযোগ-সুবিধা।

চলুন দেখে নিই উইন্ডোজ ১০ এর সুবিধা গুলো কি কি-

() উইন্ডোজ ০ ফিচার এবং এর ইউজার ইন্টারফেস খুবই সমৃদ্ধ। যা আগের সকল উইন্ডোজ অপারেটিং সিস্টেম থেকে অনেক আলাদা।

(২) Windows 10 এর লোডিং টাইম খুবই কম। শতভাগ অপটিমাইজড। তাই যে কোন প্রোগ্রাম দ্রুতই লোড হয়।

(৩) একটি চমৎকার Start Menu যা আপনার কাজের গতি অনেক বৃদ্ধি করতে পারে।

(৪) Windows 10 নিয়মিত আপডেট হয়। তাছাড়া, উইন্ডোজ ০ আপডেট দেওয়ার পর কম্পিউটার স্টোরেজে থাকা গুচ্ছ ফাইল বা ডকুমেন্টের কোনো ক্ষতি-সাধন হয় না।

(৫) Blue Light Filter বা Night Light ফিচার। এটি ইউজারদের চোখ বাঁচাতে বেশ কর্যকর। অর্থাৎ, আপনি অনেক্ষণ যাবত কম্পিউটার স্ক্রিনে তাকিলে থাকার পরও আপনার চোখ বিরক্তিবোধ করবে না।

(৬) খুবই স্ট্রং সিকিউরিটি প্রদান করে।

(৭) যে কোনো ধরণের অ্যাপলিকেশন সফটওয়্যার সাপোর্ট করে।

(৮) Windows 10 এর নিজস্ব অ্যান্টিভাইরাস ফিচার রয়েছে। যা রিলেটাইম আপনার কম্পিউটারকে ভাইরাস, মালওয়্যার এবং বিভিন্ন ক্ষতিকারক প্রোগ্রাম থেকে প্রোটেক্ট করবে।

(৯) উইন্ডোজ ০ -এ রয়েছে Xbox ফিচার, যা গেমারদের (Gamer) জন্য খুবই গুরুত্বপূর্ণ।

(০) ভয়েজ টাইপিং ফিচারে Windows 10 সমৃদ্ধ। অনেকেই কিবোর্ডের মাধ্যমে হাতে টাইপিং করতে ক্লান্তিবোধ করি। তাদের জন্য উইন্ডোজ ০ এর ভয়েজ টাইপিং ফিচারটি খুবই কাজে দেবে।

এগুলো ছাড়াও উইন্ডোজ ১০ এর সুবিধাগুলোতে রয়েছেঃ E-Mail, Microsoft Store, Windows Search, Microsoft Edge, Task View, Mobile Hotspot এবং Talk to Cortana -এর মতো আধুনিক সকল ফিচার।

উইন্ডোজ ১০ এর অসুবিধা

সবকিছুরই সুবিধা এবং অসুবিধা রয়েছে। ঠিক তেমনীভাবে উইন্ডোজ ০ এর কিছু অসুবিধা রয়েছে। একজন ব্যবহারকারী হিসেবে আপনি কি কি ধরণের অসুবিধার মুখোমুখি হতে পারেন, তা নিচে তুলে ধরা হলো।

() Windows 10 এর উচ্চ মূল্য, এটি প্রায় সকলের জন্যই একটি বড় অসুবিধার কারণ মনে হতে পারে।

(২) Windows 10 license সহ ব্যবহার করার জন্য আপনার ব্যাক্তিগত কিছু তথ্য তাদেরকে দিতে হবে। এই বিষয়টি অনেকের কাছে অসুবিধা মনে হতে পারে।

(৩) লাইসেন্স সহ উইন্ডোজ ব্যবহার করার অনেক সুবিধা আছে। তবে অনেক সময় আমাদের কম্পিউটারের ময়লা পরিস্কারের জন্য RAM, SSD, HDD, Motherboard খোলার প্রয়োজন হয়।

এক্ষেত্রে আপনি যখন RAM, SSD, HDD, Motherboard কম্পিউটার থেকে ডিসকানেক্ট করবেন, তখন আপনার Windows license অটোমেটিক ডিজেবল হয়ে যাবে। এটা সত্যিই উইন্ডোজ 10 এর একটি বড় অসুবিধা এবং বিরক্তিকরও বটে।

(৪) অনেকে পুরোনো বা আগের কম্পিউটার মেশিনে উইন্ডোজ 10 সাপোর্ট করে না। এটাও কারো কারো কাছে অসুবিধা মনে হতে পারে।

উপরোল্লিখিত অসুবিধাগুলো ছাড়া আমি এখনও Windows 10 এর তেমন কোনো অসুবিধার মুখোমুখি হইনি। তবে অনেকেই বলে Windows 10 নাকি অনেক বেশী ক্র্যাশ করে।

Windows crashes হওয়ার মূল কারণ হলো অবৈধ উপায়ে উইন্ডোজের ব্যবহার।  অর্থাৎ, অফিসিয়াল লাইলেন্স ছাড়া আপনি যখন পাইরেটেড উইন্ডোজ ব্যবহার করতে যাবেন, তখন system file corruption হওয়ার চান্স থাকে। যে কারনে উইন্ডোজ ক্র্যাশ করতে দেখা যায়।

এটি আসলে উইন্ডোজ ১০ এর সুবিধা অসুবিধার মধ্যে পড়ে না। তাই এটিকে উইন্ডোজের অসুবিধা বলা ঠিক হবে না।

উইন্ডোজ ১০ এর ব্যবহার

Windows 10 মূলত আমাদের দৈনন্দিন জীবনে কম্পিউটার ব্যবহারের জন্য একটি সমৃদ্ধ অপারেটিং সিস্টেম। এটি প্রায় সব ধরণের কাজে ব্যবহার করার জন্য অপটিমাইজড করা হয়েছে।

এজন্য ইতোমধ্যেই Windows 10 এর ব্যবহারকারীর সংখ্যা বিলিয়ন অতিক্রম করেছে। দিন দিন এটি আরও জনপ্রিয় হচ্ছে।

চলুন জেনে নিই কোন কোন পারপাসে উইন্ডোজ ১০ এর ব্যবহার হয়-

  • শিক্ষা-প্রতিষ্ঠান এবং বিদ্যালয়ে,
  • চিকিৎসা কেন্দ্র বা হাসপাতালে,
  • বিভিন্ন ধরণের গবেষণাগারে,
  • সরকারি- বেসরকারি অফিস -আদালতে,
  • গার্মেন্স এবং বিভিন্ন কোম্পানিতে,
  • ফ্যাক্টরি এবং বাণিজ্যিক পারপাসে,
  • পার্সোনাল কাজেও উইন্ডোজ 10 এর ব্যবহার অনস্বীকার্য।

উপরোল্লিখিত কাজ গুলো ছাড়াও পৃথিবীর অন্যান্য সকল উইন্ডোজ ব্যবহারের জায়গাটা Windows 10 দখল করে নিচ্ছে।

তবে আপনি হয়ত ইতোমধ্যেই জেনে থাকবেন Microsoft কিছুদিন আগে Windows 11 নামের নতুন Windows Operating System বাজারে নিয়ে এসেছে। এটি উইন্ডোজ 10 থেকেও অনেক বেশী ফিচার সমৃদ্ধ এবং শক্তিশালী।

কিন্তু উইন্ডোজ ১১ উইন্ডোজ 10 এর জনপ্রিয়তাকে বিট করতে পারবে কিনা এনিয়ে অনেক আলোচনা ও সমালোচনা রয়েছে। এর কারণ, উইন্ডোজ 11 অনেক উচ্চ মানের কম্পিউটার সিস্টেম রিকমেন্ড করে, যা সকল কম্পিউটারে ব্যবহারের অনুপযুক্ত।

অন্যদিকে উইন্ডোজ ১০ এর সুবিধা হলো মোটামুটি কনফিগারেশনের পিসিতেও এটি ব্যবহারের উপযুক্ত। তাই বেশীর ভাগ কম্পিউটার ব্যবহারকারীরাই তাদের কম্পিউটারে উইন্ডোজ ০ সেটআপ দিয়ে থাকে।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

প্রিয় পাঠক, আমি চেষ্টা করেছি Windows 10 এর সুবিধা অসুবিধা গুলো আপনার সামনে যথাসাথ্য উপস্থাপন করার জন্যে। আপনি যদি পুরো আর্টিকেলটি পড়ে থাকেন, তবে নিশ্চই উইন্ডোজ ০ ফিচার এর সুবিধা গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আমি প্রায় ২০২ সাল থেকেই উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করি। শুরুর দিকে Windows XP, Windows 7 এবং Windows 8.1 ব্যবহার করলেও ২০৫ সালের পর Windows 10 ছাড়া আর কোনো অপারেটিং সিস্টেমই ব্যবহার করিনি।

আমার কাছে Windows 10 এর ফিচার গুলো অনেক ভালো লেগেছে। তাই আজ অবধি উইন্ডোজ 10 ব্যবহার করে যাচ্ছি। তবে সামনের দিনগুলোতে উইন্ডোজ ১১ ব্যবহারের চিন্তা রয়েছে। কিন্তু ভালো কম্পিউটার মেশিন না থাকায় এখনো Windows 11 ব্যবহার করিনি। যাইহোক,

আমি Windows 10 ব্যবহার করে পুরোই Satisfied! আপনিও ব্যবহার করে দেখতে পারেন। আশাকরি উইন্ডোজ ১০ এর সুবিধা গুলো আপনাকে মুগ্ধ করবে ইনশাআল্লাহ।

NAZIRUL ISLAM NAKIB

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Add comment