কম্পিউটারের তথ্য যেভাবে দেখতে হয়

যেভাবে কম্পিউটারের গুরুত্বপূর্ণ তথ্য দেখবেন

আমাদের মাঝে অনেকেই আছে দীর্ঘদিন কম্পিউটার ব্যবহার করার পরও নিজ কম্পিউটার সম্পর্কে জানে না। আবার অনেকেই আছেন, যারা নতুন কম্পিউটার কিনতে চাচ্ছেন, কিন্তু আপনি যখন কারো কাছ থেকে কম্পিউটার কিনছেন, তখন সত্যিই কি আপনি আপনার পছন্দের কনফিগারেশনের কম্পিউটারটি পেয়েছেন? নাকি গোজামিল দিয়ে আপনাকে বুঝিয়ে দিয়েছে..!

তাছাড়া অনেক সময় কম্পিউটারের বিভিন্ন সমস্যা সমাধানে এগুলো চেকআপ করতে হয়। আপনার কম্পিউটারের প্রসেসর, র‌্যাম, মাদারবোর্ড, হার্ডডিক্স সঠিকভাবে আছে কি’না, কাজ করছে কি’না, এই সমস্ত বিষয়গুলো নিয়েই আজকের আলোচনা।

কম্পিউটারের তথ্য বিভিন্ন পদ্ধতিতে দেখা যায়। অনেকেই অনেকভাবে দেখে। তবে আজ আমরা তিনটি পদ্ধতিতে দেখাতে চেষ্টা করবো ইনশাআল্লাহ। প্রতিটা পদ্ধতিই খুবই সহজ ও শতভাগ কার্যকরী।

যেভাবে দেখবেন আপনার কম্পিউটারের সকল তথ্য

Step 1 : নিচের স্কিনশর্টটিতে দেখতে পারছেন একটি কম্পিউটারের যাবতীয় তথ্য। এভাবে যদি আপনার কম্পিউটারের তথ্য দেখতে চান, তবে আপনি আপনার কম্পিউটারের মনিটর স্কিন থেকে This PC / My Computer লোগোটিতে মাউজের কার্জার রেখে মাউজের ডান বাটনে ক্লিক কবরেন। তারপর Properties লেখাটিতে ক্লিক করবেন। তাহলেই এমন একটি উইন্ডো ওপেন হবে।

Step 1

Step 2 : নিচের স্কিনশর্টটিতে দেখতে পারছেন একটি কম্পিউটারের যাবতীয় তথ্য। এভাবে কম্পিউটারের তথ্য দেখতে আপনি কিবোর্ড থেকে Windows + R বাটনটিতে একসাথে ক্লিক করুন। তারপর দেখবেন একটি রান অপশন চালু হবে। ওখানে লিখবেন dxdiag তারপর কিবোর্ড থেকে Enter বাটনে ক্লিক করুন। তাহলে নিচের ছবিটির মতো একটি নতুন উইন্ডো চালু হবে।

Step 2

Step 3 : নিচের স্কিনশর্টটিতে দেখতে পারছেন একটি কম্পিউটারের যাবতীয় তথ্য। এভাবে কম্পিউটারের তথ্য দেখার জন্য আপনার Taskbar-এ মাউজের কার্জার রেখে মাউজের ডান বাটনে ক্লিক করবেন। তারপর Task Manager-এ ক্লিক করবেন। তাহলেই এমন একটি উইন্ডো ওপেন হবে।

যেভাবে কম্পিউটারের তথ্য দেখতে হয়
Step 3

উপরের টিপসগুলো ফলো করে যে কোনো কম্পিউটার / ল্যাপটপের যাবতীয় ইনফরমেশন দেখতে পারবেন। আশাকরি আজকের আর্টিকেল থেকে নতুন কিছু শিখতে পেরেছেন।

======>> এই বিষয়ে আরো কিছু জানতে বা মতামত প্রকাশে কমেন্ট করুন। ধন্যবাদ

2 comments

error: Content is protected !!