Yoast SEO Most Popular SEO Plugin for WordPress

Yoast SEO | Most Popular SEO Plugin in WordPress

বর্তমান সময়ে ওয়েবসাইট সম্পর্কে ধারণা রাখেন, আর এসইও (SEO) -এর শুনেননি এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। ডিজিটাল মার্কেটিংয়ের কথা সামনে আসলেই SEO -এর কথা চলে আসে। হ্যাঁ, এসইও ( SEO ) এমন একটি ইন্ডাস্ট্রি, ইন্টারনেট ভিত্তিক শেয়ার মার্কেটে প্রতি বছর যারা বিলিয়ন বিলিয়ন ইউএস ডলারের শেয়ার মার্কেট ধরে রাখে। অনেকেই হয়ত এসইও ( SEO) সম্পর্কে তেমন ধারণা রাখেন না। তবে এসইও (SEO) -এর কথা কোথায় শুনেছেন এবং গুরুত্বও বুঝেছেন হয়ত।

আসলে এসইও (SEO) কী? এসইও হলো ওয়েবসাইট ভিত্তিক কোনো কনেন্টকে সহজেই ইউজারদের কাছে পৌছে দেওয়ার জনপ্রিয় ও সহজ মাধ্যম। এসইও করার মাধ্যমে ওয়েবসাইটকে র‌্যাঙ্ক করানো হয়। ওয়েবসাইট র‌্যাঙ্ক করাতে পারলে সার্চ ইঞ্জিন থেকে আনলিমিটেড অর্গানিক ভিজিটর পাওয়া যায়। এভাবেই মূলত ওয়েব মাস্টরদের কাঙ্খিত লক্ষ্য অর্জন হয়। আজ আমরা জানবো ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট SEO করার জন্য খুবই জনপ্রিয় ( Most Popular SEO Plugin) একটি প্লাগইন সম্পর্কে। যেই প্লাগইনটি ব্যবহার করার মাধ্যমে ওয়েব পেজকে যে কোন সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজে র‌্যাঙ্ক করাতে পারবেন।

Yoast SEO | Most Popular SEO Plugin in WordPress

যারা ওয়ার্ডপ্রেস (WordPress CMS ) সফটওয়্যার ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করেছেন, অনেকেই হয়ত Yoast SEO নামটি শুনে থাকবেন। আবার অনেকেই এই প্লাগইনটি ইতোমধ্যেই ব্যবহারও করছেন হয়ত।

ওয়ার্ডপ্রেস সাইটে ব্যবহৃত এসইও (SEO) প্লাগইনের মাঝে সবচেয়ে ইনিস্টল ও এক্টিভিশন প্লাগইন হলো  Yoast SEO । এই প্লাগইনটি ইতোমধ্যে পাঁচ মিলিয়নের উপরে এক্টিভ ইনিস্টল ( 5+ Million Active Installations) আছে এবং ২৭,০০০ + ৫ স্টার ( 5 Star Rating)  রেটিং রয়েছে।

ওয়েবসাইট এসইও

Yoast SEO এর সবচেয়ে বড় সুবিধা হলো এখন আর কোডিংয়ে গিয়ে এসইও করতে হয় না। এই প্লাগইনটির সাহায্যে খুব সহজেই যে কোনো ধরণের কন্টেন্ট এসইও করা যায়। কন্টেন্ট তৈরি করার সময় এসইওর সমস্ত বিষয় সম্পর্কে এই প্লাগইনটি যথেষ্ট নির্দেশনা দেয়। অর্থাৎ,  এসইওর জন্য একটি কন্টেন্টকে কিভাবে পারফেক্ট করা যায়, এই বিষয়ে অনেক নির্দেশনা গাইড এই প্লাগইনটি ফ্রিতেই প্রোভাইট করে।

এতে করে একজন ওয়েব মাস্টার খুব সহজেই এসইওর ব্যাপাকে যথেষ্ট নলেজ অর্জন করতে পারে। কন্টেন্ট তৈরিতেও হয়ে উঠে দক্ষ। এজন্যই এই প্লাগইনটি খুবই ইউজার ফেন্ডলি। সারাবিশ্বজুড়ে ওয়েব মাস্টাররা এসইও করার ক্ষেত্রে এই প্লাগইনটি ব্যবহার করে আসছে।

Yoast SEO প্লাগইনটির ২ টি ভার্সন আছে। ফ্রি ও পেইড। ফ্রি ভার্সনটিতেই অনেকটা প্রিমিয়াম কোয়ালিটির সাপোর্ট দেয়। তাই একজন সাধারণ ওয়েব মাস্টারের জন্য পেইড ভার্সনটি ইউজ করার প্রয়োজন হয় না। ফ্রি ভার্সনটি দিয়েই গুগলের সার্চ রেজাল্টের এসইওতে প্রথম পেজে আসা যায়।

তবে সকলেই হয়ত জানেন যে, এসইও এর প্রধান শর্ত হলো কন্টেন্ট কোয়ালিটি। তারপর হলো অন্য কিছু। তবে এসইও এর ক্ষেত্রে Yoast SEO প্লাগইনটি আপনাকে সর্বোচ্চ সাপোর্ট দেবে। পেইড ভার্সনে সামান্য কিছু ফিচার বেশি আছে। তবে একজন ভালো কন্টেন্ট রাইটারের জন্য ফ্রি ভার্সনটিই যথেষ্ট মনে করি। তবে বাজেট থাকলে যে কেউ Yoast SEO এর পেইড ভার্সনটিই ব্যবহার করতে পারেন।

Yoast SEO প্লাগইনটি যেভাবে পাবেন

আপনার ওয়ার্ডপ্রেস ডেশবোর্ড থেকে Plugins অপশন থেকে Add New তারপর সার্চ বক্সে লিখতে হবে Yoast SEO. তবেই এই প্লাগইনটি পেয়ে যাবেন। আর সেখান থেকেই খুব সহজে ইনিস্টল করে নিতে পারবেন। আর যারা এই ছোট্ট বিষয়টাও বুঝেন না, তারা নিচের লিংক থেকে ডাউনলোড করে নিন।

=> এই বিষয়ে কোনো প্রশ্ন বা মতামত থাকলে  অবশ্যই কমেন্ট করুন। ধন্যবাদ।

2 comments