অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট

অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট

প্রিয় পাঠক, প্রযুক্তির এই যুগে আমরা প্রায় সকলেই ইন্টারনেটের সাথে কানেক্টেড। ইন্টারনেট ব্যবহার করে আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন কাজ সম্পাদন করে থাকি। মজার বিষয় হলো এখন ইন্টারনেটকে ব্যবহার করে লক্ষ লক্ষ মানুষ তাদের জিবিকাও নির্বাহ করছে। কিন্তু কিভাবে? আজ আমি আপনাদের সাথে অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট নিয়ে কথা বলবো।

আপনি কি জানেন অনলাইন থেকে কী পরিমাণ অর্থ উপার্জন করা সম্ভব? অনেকেই হয়ত ইতোমধ্যেই এই বিষয়ে জেনে থাকবেন। তবে যারা জানেনা তাদেরকে বলছি, আমাদের বাংলাদেশে যত সরকারি -বেসরকারি চাকিরিক্ষেত্র আছে, একজন পারদর্শী অনলাইনে ইনকাম করে এমন ব্যক্তির ধারে কাছেও নেই তারা! শুনতে অন্যরকম শোনালেও এটাই বাস্তবতা।

আমাদের বাংলাদেশের বেকারত্ব রোধে অনলাইনে ইনকাম (ফ্রিল্যান্সিং) সেক্টরটি সবচেয়ে বেশি সম্ভাবনাময় জিবিকা নির্বাহের একটি পথ। ইতোমধ্যেই বাংলাদেশের হাজার হাজার তরুণ-তরুণী অনলাইন ইনকামে তাদের সফলতা দেখিয়েছে। যাইহোক, শিক্ষিত যত তরুণ-তরুণী আছেন চাকরি খুঁজতে গিয়ে অনেক সময় নষ্ট করেছেন, তারা অনলাইন উপার্জনের দিকে একটু নজর দিতে পারেন।

আমাদের আজকের আলোচনার বিষয় হলো অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট। অর্থাৎ, বাংলাদেশি সাইট থেকে আয় করার উপায় কি? শুরুতেই বলে নিই, আমাদের বাংলাদেশী যত ওয়েবসাইট আছে বিদেশী ওয়েবসাইটের তুলনায় সেইসব ওয়েবসাইট থেকে খুব বেশী ইনকাম করা সম্ভব না। তবে বাংলাদেশী সাইট থেকেও যে পরিমাণ ইনকাম সম্ভব তা এড়িয়ে যাওয়ার মতো কিছুনা।

পড়ার সাজেশনঃ
▶️ লেখালেখি করে আয় করবেন যেভাবে।
▶️ অনলাইন ইনকাম | অনলাইন আয়ের সহজ উপায়

তবে আপনাকে সঠিক ইনকাম পদ্ধতি জানতে হবে। অনেকেই শুরুটাই করেন ভুলের মধ্য দিয়ে। এই ভুলগুলো শুধরাতেও মাঝখানে অনেক সময় নষ্ট হয়ে যায়। যেটা আমার পার্সোনাল একটি অভিজ্ঞতা। আপনি যদি বুঝে শুনে শুরুটা করতে পারেন, তবে সফল হতে খুব বেশী সময় লাগবে না।

অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট

অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট
অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট

বাংলাদেশী সাইট থেকে ইনকাম করা যায় এমন সাইট হাতেগোনা কয়েকটি। তবে আপনি বাংলাদেশে বসে একটি ওয়েবসাইট ব্যবহার করে বিভিন্ন উপায়ে অনলাইনে ইনকাম করতে পারবেন। “বাংলাদেশী সাইট” বলতে বাংলাদেশ থেকে যেই সাইটগুলো পরিচালনা করা হয়।

প্রথমেই আপনাকে একটি সুনির্দিষ্ট বিষয় সিলেক্ট করতে হবে। তা হলো আপনি কি নিজের ওয়েবসাইট দিয়ে ইনকাম করতে চান নাকি অন্যের ওয়েসাইট ব্যবহার করে ইনকাম করবেন? আমি কিছু আইডিয়া দিচ্ছি, যেনো আপনারা সহজেই বুঝতে পারেন।

নিজের ওয়েবসাইট থেকে আয়

আপনার যদি পার্সোনাল একটি ওয়েবসাইট থাকে, তবে আপনি আপনার মতো করে ইনকাম করতে পারবেন। আর এই ইনকামের পুরোটাই আপনার। এখানে কেউ টেক্স বসাবে না বা কাউকে আপনার উপার্জিত টাকা দিতে হবে না।

নিজের ওয়েবসাইট থেকে আয় করার পদ্ধতি সমূহঃ

  • ব্লগিং করে আয়।
  • অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়।
  • ফিজিক্যাল প্রোডাক্ট বিক্রি করে আয়।
  • ডিজিটাল প্রোডাক্ট বিক্রি করে আয়।
  • ই-কমার্স করে আয়।
  • ড্রপ শিপিং করে আয়।
  • পার্সোনাল সার্ভিস প্রোভাইড করে আয়।
  • ডোমেইন-হোস্টিং বিক্রি করে আয়
  • ব্যাকলিংক বিক্রি করে আয়।
  • গুগল এডসেন্স থেকে আয় ইত্যাদি।

এমন আরো অনেক বিষয় আছে, যা একটি পার্সোনাল ওয়েবসাইট ব্যবহার করে ইন্টারনেট থেকে আয় করা যায়। আমরা ইতোমধ্যেই অনলাইন রিলেটেড ইনকামের বেশকিছু বিষয় এই ওয়েবসাইটে তুলে ধরেছি।

টাকা ইনকাম করার ওয়েবসাইট

অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট খুব বেশী নয়। যা আছে তারমধ্যে অনেকগুলো বিদেশী। তবে আমি এমন সাইট নিয়ে কথা বলবো, যেই সাইট গুলোতে বাংলা ভাষায় কাজ করেও ইনকাম করতে পারবেন। আপনারা মূলত এটাই চাচ্ছেন। নিচে ছোট্ট ডেস্ক্রিপশন সহ সেরা ৬ টি সাইটের নাম উল্লেখ করা হলো।

পড়ার সাজেশনঃ
▶️ কিভাবে ব্লগিং শুরু করবো?
▶️ ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়?

তার আগে সকলকেই দৃষ্টি আকর্ষণ করি, পার্সোনাল ওয়েবসাইট ব্যতীত বাংলাদেশী কোন ওয়েবসাইটে বাংলা ভাষায় কাজ করে খুব ভালো ইনকাম করা সম্ভব না। তবে এই ধরণের সাইট থেকে ০-৫ হাজার সম্পূর্ণ বাংলা কন্টেন্ট দিয়ে ইনকাম করতে পারবেন। তাছাড়া, এমন কিছু বিদেশী ওয়েবসাইট আছে, যেগুলোতে বাংলা কন্টেন্ট সাপোর্ট করে। এই ধরণের সাইট থেকে সম্পূর্ণ বাংলা কন্টেন্টের উপরে ৫০ হাজার থেকে ৩০ লক্ষ টাকাও ইনকাম করা সম্ভব।

এমন নজির বাংলাদেশেই বিদ্যমান। প্রত্যেকটা সাইটের নামের সাথে ডেস্ক্রিপশনে ইনকামের আইডিয়াও শেয়ার করা হয়েছে।

(১) ইউটিউব ডটকম

ইউটিউব থেকে ইনকাম
ইউটিউব থেকে ইনকাম

ইউটিউব একটি বিদেশী ওয়েবসাইট। তবে এই সাইটে বাংলা সাপোর্ট করে। ইউটিউব থেকে আয় করার য়ায় এই বিষয়টা প্রায় সকলেই জানেন। ইউটিউবে পৃথিবীর যে কোন ভাষায় আপনি কাজ করতে পারবেন। ইউটিউব ক্যারিয়ার অনেক সম্ভাবনাময়। আপনি যদি চমৎকার একটি ইউটিউব নিশ সিলেক্ট করে কাজ শুরু করেন, তবে এখানে সফল হওয়া শুধুমাত্র সময়ের ব্যাপার।

লক্ষনীয় বিষয় হলো ইউটিউবে বাংলা ভাষায় কোন ক্যাটাগরিতেও এখনো তেমন রিসোর্স নেই। তাই ইউটিউব হতে পারে আপনার জন্য অনলাইন ইনকামের একটি গুরুত্বপূর্ণ সাইট। ইউটিউবে সম্পূর্ণ বাংলা ভাষায় কাজ করতে পারবেন।

বাংলাদেশে সম্পূর্ণ বাংলা ভাষায় ইউটিউবে কাজ করে একটি নিউজ চ্যানেল “সময় টিভি”, যাদের মাসিক ইনকাম ২০-২৫ লক্ষ টাকা! আমি-আপনি হয়ত এমনটা পারবো না। বেশির ভাগ ক্ষেত্রেই আমরা পার্সোনাল চ্যানেলের দিকে মনোযোগী হবো। বাংলা কন্টেন্টের একটি পার্সোনাল চ্যানেল থেকেও ২-৩ লক্ষ টাকা ইনকাম করা সম্ভব।

ইউটিউব সাইট এর লিংকঃ YouTube 

(২) ফেসবুক ডটকম

ফেসুবক থেকে ইনকাম
ফেসুবক থেকে ইনকাম

ফেসবুক একটি বিদেশী ওয়েবসাইট। তবে এই সাইটেও বাংলা সাপোর্ট করে। ফেসবুক থেকে আয় করার বিষয়টাও অনেক পুরাতন। প্রায় সকলেই এই বিষয়ে অবগত আছেন বলে নতুন করে তেমন কিছুই বলার নেই। ইউটিউবে বিভিন্ন ভাবে ইনকাম করা যায়। ভিডিও কন্টেন্ট, ইনস্টেন্ট আর্টিকেল, মার্কেটিং ইত্যাদি।

ফেসুবকে ভিডিও কন্টেন্ট দিয়ে ইনকাম করার জন্য একটি পার্সোনাল পেজ তৈরি করে নিতে হবে এবং ফেসবুকের শর্ত মনিটাইজ শর্ত পূরণের মাধ্যমে ভিডিও কন্টেন্ট দিয়ে ইনকাম করতে পারবেন। অনেকটাই ইউটিউবের মতই।

ফেসবুকে ইনস্টেন্ট আর্টিকেল এর মাধ্যমে ইনকাম করার জন্য আপনার পার্সোনাল একটি ওয়েবসাইট এবং একটি ফেসবুক পেজ প্রয়োজন হবে।

আর ফেসবুক মার্কেটিং করে অনলাইন থেকে ইনকামের জন্য নিজস্ব প্রোফাইল, পেজ, গ্রুপ ইত্যাদির যে কোনোটা ব্যবহার করা যাবে। চাইলে সবগুলোর সমন্বয়েও মার্কেটিং করতে পারবেন।

ফেসবুক থেকেও ভিডিও কন্টেন্ট, ইনস্টেন্ট আর্টিকেল, মার্কেটিং ইত্যাদির মাধ্যমে সম্পূর্ণ বাংলা ভাষায় লক্ষ টাকার উপরে ইনকাম করা যায়।

ফেসবুক সাইট এর লিংকঃ Facebook

(৩) দারাজ ডটকম

অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট
অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট

বাংলাদেশের সবচেয়ে বৃহত্তম অনলাইন ই-কমার্স সাইট হলো দারাজ। দারাজে প্রতি মাসে লক্ষ লক্ষ পণ্য বিক্রি হয়। আপনি চাইলে সম্পূর্ণ বাংলা কন্টেন্টের মাধ্যমে দারাজের সেলার হিসেবে পণ্য বিক্রি করতে পারেন অথবা দারাজের পণ্যসমূহের অ্যালিলিয়েট করে ইনকাম করতে পারেন।

দারাজ থেকে আপনি অনেক ভালো ইনকাম করতে পারবেন। যা বাংলাদেশী একটি মাধ্যমিক চাকরির বেতনের সমান। আপনি যদি বিভিন্ন পণ্য নিয়ে দারাজে সেলার হিসেবে কাজ করেন, তবে মাসে লাখ টাকার উপরে আয় করতে পারবেন। আর যদি দারাজ পণ্যের অ্যাফিলিয়েট করতে চান, তবে আপনার ইনকামের পরিমানটা সম্পূর্ণ মার্কেটিংয়ের উপর নির্ণয় হবে।

আপনি যদি মার্কেটিংয়ে ভালো হোন, তবে দারাজ থেকে ২০-২৫ টাকা মাসে অ্যাফিলিয়েট করে ইনকাম করতে পারবেন।

দারাজ সাইট এর লিংকঃ Daraz 

(৪) বিক্রয় ডটকম

অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট
অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট

বাংলাদেশের সবচেয়ে বৃহত্তম পুরাতন পণ্য ক্রয়-বিক্রয়ের ওয়েবসাইট হলো বিক্রয় ডটকম। তবে এই সাইটে নতুন পণ্যও বিক্রয় করা হয়। এমনটি জায়গা-জমিও ক্রয়-বিক্রয়ের ডিল হয় এই সাইটে।

এই ওয়েবসাইটটি বাংলাদেশী হওয়ার কারণে বাংলা ভাষায় হাজার হাজার মানুষ কাজ করছে। কেউ পণ্য বিক্রয় করে আয় করছে, আবার কেউ পণ্যের অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করছে। বাংলা ভাষায় কাজ করার জন্য বিক্রয় ডটকম হতে পারে আপনার ক্যারিয়ার গড়ার প্লাটফর্ম।

বিক্রয় সাইট এর লিংকঃ bikroy

(৫) বিডিশপ ডটকম

অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট ২০২২
অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট ২০২২

দারাজ ডটকম এর মতই এটি একটি বাংলাদেশী ই-কমার্স ওয়েবসাইট। তবে এই ওয়েবসাইটে আপনি সরাসরি পণ্য বিক্রি করতে পারবেন না। শুধুমাত্র তাদের পণ্যের অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করতে পারবেন।

বিডিশপ ডটকম এর অ্যাফিলিয়েট কমিশন মোটামুটি ভালো। তাই আপনি চাইলে বিডিশপ ডটকম এর যাবতীয় পণ্যের অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করতে পারেন। এখানেও ইংরেজি ভাষার রিকোয়ারমেন্ট নেই। সম্পূর্ণ বাংলা ভাষায় কাজ করতে পারবেন।

বিডিশপ ডটকম এর অ্যাফিলিয়েট ইনকাম কত হবে তা মার্কেটিংয়ের উপর নির্ণয় করতে হবে। মার্কেটিংয়ে আপনি যত ভালো, ততই ইনকাম করতে পারবেন।

বিডিশপ সাইট এর লিংকঃ bdshop

(৬) লেখক.কম

অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট
অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট

যারা লেখালেখি করে আয় করতে চান তাদের জন্য লেখক ডটকম হতে পারে একটি চমৎকার অনলাইন ইনকাম এর বাংলাদেশী সাইট। এই সাইটে লেখালেখির মাধ্যমে যেই আয় হয় তা বিকাশেও পেমেন্ট নিতে পারবেন।

তবে এই সাইট থেকে আপনি খুব বেশী ইনকাম করতে পারবেন না। হাত খরচের টাকাটা হয়ত আপনার উঠবে। আইডিয়া হিসেবে ৩-৪ হাজার টাকা ইনকাম করা সম্ভব। তবে আপনার এক্টিভিটির উপর ভিত্তি করে ইনকামের পরিমাণটা কম-বেশী হতে পারে।

লেখালেখি করে আয় করার জন্য আমরা পার্সোনালি বলব, নিজস্ব ওয়েবসাইট দিয়ে ব্লগিং করুন। তবে আরো ভালো ইনকাম করা সম্ভব।

লেখক সাইট এর লিংকঃ lekhok

আমাদের কথাঃ

এমন আরো অনেক ওয়েবসাইট আছে, যেগুলোতে বাংলা কনেন্টের মাধ্যমেই ঘরে বসে অনলাইনে ইনকাম করতে পারবেন। তবে অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট হিসেবে উপরোল্লিখিত সাইটগুলোই সবচেয়ে ভালো মনে হয়।

পড়ার সাজেশনঃ
▶️ কিভাবে ব্লগার হওয়া যায়?
▶️ SEO Glossary – এসইও টার্ম এবং ডেফিনেশন

আমরা শুধুমাত্র ট্রাস্ট্রেড সাইটগুলো তুলে ধরতে চেষ্টা করেছি। যেই সাইটগুলো থেকে আপনারা বাংলা ভাষায় সত্যিই ইনকাম করাতে পারবেন। আমাদের বিশ্বাস এই সাইট গুলোতে কাজ করে প্রতারিত হবেন না আশাকরি। তবে অবশ্যই নিজ দায়িত্বে সাইট গুলো ব্যবহার করবেন।

প্রিয় পাঠক, আমি আশা করছি অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট গুলোর ট্রাস্ট্রেড একটি রিভিউ পেয়ে আপনি উপকৃত হয়েছেন ইনশাআল্লাহ। অনেকেই প্রশ্ন করেন কিভাবে টাকা ইনকাম করা যায়? অনলাইন ইনকাম এর বেশকিছু গাইড আমরা এই ওয়েবসাইটে ইতোমধ্যেই দিয়ে রেখেছি। সময় হলে পড়ে নিয়েন। আর হ্যাঁ, এই বিষয়ে আপনার যদি কোনো প্রশ্ন বা মন্তব্য থাকে তবে অবশ্যই কমেন্ট করবেন।

NAZIRUL ISLAM NAKIB

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Add comment