Best WordPress SEO Plugin list

Best WordPress SEO plugin list – এসইও করার সবচেয়ে ভালো প্লাগইন

একটি ওয়েবসাইট তৈরির পর ওয়েবসাইটে কন্টেন্ট পাবলিশ করতে হয়। আর কন্টেন্ট পাবলিশ করার পর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ওয়েবসাইটে ভিজিটর পাওয়া। ফ্রিতেই আনলিমিটেড ভিজিটর পাওয়ার জন্য ওয়েবপেজকে এসইও করতে হয়। এসইও করার মাধ্যমে ওয়েবপেজ সার্চ রেংকিংয়ে আসে, আর সার্চ রেজাল্ট পেইজ থেকে কাঙ্খিত অডিয়েন্স বা নির্দৃষ্ট গ্রাহক খুব সহজেই ফ্রিতেই জেনারেট করা যায়।

এসইও সম্পর্কে জানতে এই লেখাটি পড়ুন:  What is SEO বা SEO কি?

বর্তমান সময়ে বেশীরভাগ ওয়েবমাস্টর ‘ওয়ার্ডপ্রেস (CMS)’-এর সাহায্যে ওয়েবসাইট তৈরি করে থাকে। ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটকে এসইও করার জন্য প্লাগইন প্রয়োজন হয়। আজকে আমরা জানবো WordPress SEO করার সবচেয়ে জনপ্রিয় ও পাওয়ারফুল কিছু প্লাগইন সম্পর্কে।

WordPress SEO করার কিছু প্লাগইন

প্রথমেই বলে নিই, প্লাগইন লিস্টটি তৈরি করার জন্য আমাদের কাছে উক্ত কোম্পানিগুলোর কোন প্রকার স্পন্সর নেই। আমাদের ব্যবহারের এক্সপেরিয়েন্স বা অভিজ্ঞতা থেকেই লিস্টটি তৈরি করা হয়েছে।

১. Rank Math | র‌্যাঙ্ক মেথ।

  • Rank Math প্লাগইনটি WordPress সাইট SEO করার জন্য খুবই জনপ্রিয়। এসইও করার জন্য যথেষ্ট ফিচার এই প্লাগইনটিতে বিদ্যমান। এই প্লাগইনটি দিয়ে যে কোন ধরণের ওয়েবপেজ বা কন্টেন্ট এসইও করা যায়। এই প্লাগইনটি ৭ লক্ষের বেশি মানুষ তাদের ওয়েবসাইট এসইও করার কাজে ব্যবহার করছে। পাশাপশি প্লাগইনটিতে ২,৮০০+ ফাইভ স্টার ইউজার রেটিং আছে।

Best WordPress SEO plugin listRank Math প্লাগইনটির ফ্রি এবং পেইড ভার্সন রয়েছে। ফ্রি ভার্সনটিতে কিছু ফিচার লক করা রয়েছে। সমস্ত ফিচার আনলক করার জন্য অবশ্যই পেইড ভার্সনে যেতে হবে। পেইড ভার্সনে যেতে হলে বেশ কিছু ডলার তাদেরকে প্লে করতে হবে। তবে পেইড ভার্সন ব্যবহার করলে এসইওর সমস্ত বিষয় সহজেই মেইনটেনেন্স করা যায়। নতুনদের জন্য এটা রিকমেন্ডেড করি না।

Rank Math প্লাগইনটিকে প্রথমেই স্থান দেওয়ার কারণ হলো, এই গ্লাগিনের ফ্রি ভার্সনেই অনেক ফিচার আনলক করা রয়েছে। যা নতুন ব্যবহারকারীদের জন্য খুবই ভালো একটা দিক।

২. Yoast SEO | ওয়েস্ট এসইও

  • ওয়ার্ডপ্রেস সাইট এসইও করার জন্য Yoast SEO প্লাগইনটি সবচেয়ে জনপ্রিয়। এসইও প্লাগইনের মাঝে এই গ্লাগইনটি সবচেয়ে পুরোনো। ইতোমধ্যে ৫ মিলিয়ন মানুষ তাদের ওয়েবসাইট এসইওর জন্য এই প্লাগইনটি ব্যবহার করছে। পাশাপশি প্লাগইনটিতে ২৭ হাজার + ফাইভ স্টার ইউজার রেটিং আছে।

WordPress SEO plugin list Yoast SEO প্লাগইনটিরও ফ্রি এবং পেইড ভার্সন রয়েছে। তবে এই প্লাগইনটির ফ্রি ভার্সনে Rank Math প্লাগইন অপেক্ষা কিছু ফিচার কম রয়েছে। তবে পেইড ভার্সনে এসইওতে প্রয়োজনীয় সকল ফিচারই আনলক করা রয়েছে। আপনি চাইলে এই এসইওর কাজে এই প্লাগইনটিও ব্যবহার করতে পারেন। পূর্বের মতই নতুনদের জন্য পেইড ভার্সন রিকমেন্ডেড করি না।

৩. All in One SEO | অল ইন অন এসইও

  • All in One SEO এই প্লাগইনটিও খুবই জনপ্রিয়। ইতোমধ্যে এই গ্লাগইনটির ২ মিলিয়ন + ব্যবহারকারী রয়েছে। ওয়েবসাইট এসইও করার জন্য এই প্লাগইনটিও খুবই ভালো। প্লাগইনটির ইউজার এক্সপেরিয়েন্স ভালো বলেই ১,৫০০+ ফাইভ স্টার রেটিং রয়েছে।

All in One SEO | Best WordPress SEO plugin list All in One SEO এই প্লাগইনটিরও ফ্রি এবং পেইড ভার্সন রয়েছে। ফ্রি ভার্সনে যথেষ্ট ফিচার না থাকলেও পেইড ভার্সনে অনেক ফিচার আছে। যা আপনার এসইও এক্সপেরিয়েন্সকে আরো সমৃদ্ধ করে তোলবে। এই প্লাগইনটি আপনার ইচ্ছে ও সাধ্য মতো ফ্রি অথবা পেইড ভার্সটি চয়েচ করে এসইওর কাজে ব্যবহার করতে পারেন।

৪. SEO Press | এসইও প্রেস

  • SEO Press খুবই চমৎকার একটি প্লাগইন। এই প্লাগইনটি দ্বারাও ওয়েবসাইট এসইও করা হয়। এই প্লাগইনটি নতুন এসেছে। তবে নতুন হলেও প্লাগইনটির ভালো কার্যকর ক্ষমতা রয়েছে। ইতোমধ্যে এই প্লাগইনটি ১০ হাজার + মানুষ তাদের ওয়েবসাইট এসইও করার জন্য ব্যবহার করছেন।

SEO Press | Best WordPress SEO plugin list SEO Press প্লাগইনটি যেহেতু নতুন এসেছে, তাই ইউজার সংখ্যাও কম। তবে ইতোমধ্যে যারা এই প্লাগইনটি ব্যবহার করেছেন, তাদের অনেকেই প্লাগইনটির ভালো প্রশংসা করেছেন। SEO Press প্লাগইনটিতে ৭০০+ ফাইভ স্টার রেটিং রয়েছে। এই প্লাগইনটিরও ফ্রি ও পেইড ভার্সন রয়েছে। আগের প্লাগইনগুলোর মতই ফ্রি ফিচারে বেশকিছু অপশন লক করা রয়েছে। পেইড ফিচারে অবশ্যই তা আনলক পাবেন। আপনি চাইলে আপনার এসইওর কাজে এই প্লাগইনটি ব্যবহার করতে পারেন। পূর্বের মতই নতুনদের জন্য পেইড ভার্সন রিকমেন্ডেড করি না।

৫. The SEO Framework | দ্যি এসইও ফ্রেমওয়ার্ক

  • The SEO Framework এই প্লাগইনটিও একিবারেই নতুন এসেছে। ওয়েবসাইট এসইও করার জন্য The SEO Framework প্লাগইনটিও ভালো। ইতোমধ্যে এই প্লাগইনটির ১০ হাজার + ইইজার রয়েছে। ইউজারদের অভিজ্ঞতা ভালো বলেই ২৭০+ ফাইভ স্টার রেটিং রয়েছে।

The SEO Framework | Best WordPress SEO plugin list The SEO Framework এই প্লাগইনটিরও ফ্রি ও পেইড ভার্সন রয়েছে। ওয়েবসাইট এসইওর কাজে প্লাগইনটি আপনিও ব্যবহার করতে পারেন। আশাকরি এসইওতে ভালোই ফলাফল আসবে।

উপরোল্লেখিত প্রতিটি প্লাগইনরেরই নিজস্ব কিছু ইউনিক ফিচার রয়েছে। যা একচেটিয়া ভাবে সকল প্লাগইনে নেই। এক্সট্রা ফিচারগুলো দিয়ে ইউজারদের নজর কাড়াই মূখ্য উদ্দেশ্য হয়। তবে এসইওর জন্য যে ফিচার না থাকলেই নয়, তা সকল প্লাগইনেই বিদ্যমান রয়েছে।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

এই প্লাগইনগুলো ব্যবহার করলেই যে সার্চ রেজাল্ট পেজে আপনার ওয়েবসাইট সবার প্রথমে চলে আসবে তা কিন্তু নয়। এসইওতে ভালো রেজাল্ট করতে হলে কন্টেন্ট কোয়ালিটির প্রতি সবচেয়ে বেশী গুরুত্ব দিতে হবে।

আপনার কন্টেন্ট কোয়ালিটি যদি ভালো হয়, তবে এই প্লাগইনগুলো আপনাকে চমক দেখাবে!

আর যদি কন্টেন্ট কোয়ালিটি ভালো না করে শুধু কোয়ান্টিটির উপর বেশী গুরুত্ব দেন, তবে কখনই এসইওতে ভালো করতে পারবেন না। তাই সবার আগে কন্টেন্ট কোয়ালিটি, তারপর বাকি কাজগুলো করবেন।

আগেই বলেছি প্রত্যেকটা পেইড প্লাগইনেরই ইউনিক কিছু ফিচার থাকে। তবে এসইওর জন্য মূল যে ফিচারগুলোর প্রয়োজন হয়, তা প্রত্যেকটা পেইড প্লাগইনেই বিদ্যমান। আপনার পছন্দ অনুযায়ী উপরোল্লেখিত ৫ টি প্লাগিইনের যে কোনোটা ব্যবহার করতে পারেন। আমরা জাস্ট সংক্ষেপে প্লাগইন পরিচিতি ও ফ্রি এবং পেইড ফিচাররের ধারণা দিলাম। এখন পছন্দ ও ব্যবহারের বিষয়টা আপনার।

আশাকরি WordPress SEO করার মতো ভালোকিছু প্লাগইনের সন্ধান দিতে পেরেছি। আপনার কাছে কোন প্লাগইনটা সবচেয়ে ভালো মনে হলো, তা অবশ্যই কমেন্টে জানাবেন। কোনো বিষয়ে বুঝতে না পারলে বা জানার থাকলে অবশ্যই মন্তব্য করবেন। আর আপনার যদি নিজস্ব কোন মতামত থাকে তবে অবশ্যই জানাতে ভুলবেন না। পরবর্তীতে এসইওর উপর আরো কন্টেন্ট তৈরি করা হবে ইনশাআল্লাহ। নিয়মিতই চোখ রাখুন এই ওয়েবসাইটে। ধন্যবাদ

 প্রসেসর কি? কিভাবে কাজ করে?

6 comments