কম্পিউটার কিবোর্ড শর্টকাট

কম্পিউটার কিবোর্ড শর্টকাট [ Keyboard shortcuts ] | দক্ষ হওয়ার মূলমন্ত্র

“কম্পিউটার কিবোর্ড শর্টকাট”। আমরা সকলেই চাই কম্পিউটারে দক্ষ ও এক্সপার্ট হতে। কিন্তু কম্পিউটারে দক্ষ বা এক্সপার্ট হওয়ার জন্য কি কি জানা প্রয়োজন তা আমরা অনেকেই জানি না। কম্পিউটার এক্সপার্ট বলতে সাধারণত সকল কাজ দ্রুতই সঠিকভাবে সম্পাদন করাকে বুঝায়।

কম্পিউটারে এক্সপার্ট হওয়ার জন্য সর্বপ্রথম যে বিষয়টি চলে আসে, তা হলো কম্পিউটার কিবোর্ড শর্টকাট (Keyboard shortcuts)। অর্থাৎ, একটা কাজকে কিবোর্ডের সাহায্যে দ্রুতই আঞ্জাম দেওয়ার পক্রিয়াকে কিবোর্ড শর্টকাট বলে। একজন কম্পিউটার এক্সপার্টের জন্য কিবোর্ড শর্টকাট হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আজকে আমরা উইন্ডোজ কম্পিউটার কিবোর্ড শর্টকাট সম্পর্কে জানবো।

কিবোর্ড শর্টকাট কি?

কিবোর্ড শর্টকাট হলো এমন একটি পদ্ধতি, যা দুর্গম পথকে সুগম করে তোলে। ফর এক্সামপল, মনে করেন আপনি জরুরি ভিত্তিতে কিশোরগঞ্জ থেকে ঢাকা যাবেন। আপনার হতে খুব বেশী সময় নেই। এখন কিশোরগঞ্জ থেকে ঢাকা যাওয়ার ২ টি মাত্র পদ্ধতি আছে। (১) ট্রেনে চড়ে। (২) এয়ারলাইন্স। এখন আপনার জরুরি ভিত্তিতে ঢাকা যাওয়ার সহজ মাধ্যম হলো এয়ারলাইন্সকে বেছে নেওয়া। কারণ, আপনার হাতে সময় খুবই কম।

আর এটা এজন্যই যে, ট্রেনের চেয়ে এয়ারলাইন্স দ্রুতগামী যান। কম্পিউটার কিবোর্ড শর্টকাট প্রায় এমনই। তবে কিশোরগঞ্জ থেকে ঢাকা গেলে টাকা খরচ হবে, কিন্তু কবোর্ড শর্টকাট ব্যবহার করে কঠিন কাজকে অল্প সময়ে করার জন্য কোনো প্রকার টাকা-পয়সার প্রয়োজন হবে না। আশাকরি কিবোর্ড শর্টকাট সম্পর্কে ধারণা পেয়েছেন।

উইন্ডোজ কম্পিউটার কিবোর্ড শর্টকাট

মাইক্রোসফট্ উইন্ডোজ কম্পিউটার কিবোর্ড শর্টকাট বলতে কোনো প্রকার থার্ডপার্টি সফটওয়্যার ছাড়াই উইন্ডোজের ডিফল্ড ফাংশন দিয়ে দ্রুত কাজ সম্পাদন করাকে বুঝানো হয়েছে। নিচে মাইক্রোসফট্ উইন্ডোজের কিছু গুরুত্বপূর্ণ কিবোর্ড শর্টকাট তোলে ধরা হলোঃ

(১) ALT + SPACE-BAR = সক্রিয় উইন্ডোটির জন্য সিস্টেম মেনু প্রদর্শন করতে।

(২) CTRL+ C = একসাথে ছেপে যে কোনকিছু কপি করা যায়।

(৩) SHIFT + DELETE = দিয়ে Recycle Bin এ না রেখে স্থায়ীভাবে সবকিছু ডিলিট করা যায়।

(৪) CTRL+ X = একসাথে ছেপে যে কোনকিছু কাট বা স্থায়ীভাবে নেওয়া যায়।

(৫) CTRL + LEFT ARROW = আগের শব্দটির শুরুতে সন্নিবেশ বিন্দুটি সরাতে।

(৬) CTRL+ V = একসাথে ছেপে Copy অথবা Cut করা যে কোনকিছু অন্যস্থানে পেস্ট করতে।

(৭) CTRL+ Z = দিয়ে পূর্বের অবস্থায় ফিরিয়ে নেওয়া যায়।

(৮) DELETE = বাটন দিয়ে সবকিছু মুছা যায়।

(৯) ALT + ENTER = নির্বাচিত বস্তুর বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করতে ।

(১০) CTRL + ESC = স্টার্ট মেনু প্রদর্শন করতে।

(১১) CTRL + UP ARROW = আগের অনুচ্ছেদের শুরুতে সন্নিবেশ বিন্দুটি সরাতে ।

(১২) ALT + ENTER = নির্বাচিত আইটেমের জন্য বৈশিষ্ট্যগুলি দেখতে।

(১৩) CTRL + R = একসাথে চাপলে Run অপশন চালু হয়।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

কম্পিউটার কিবোর্ড শর্টকাট এমনি একটি বিষয়, যা আপনার প্রত্যেকটা কাজকে সহজ করে তোলে। পাশাপাশি আপনার মূল্যবান সময়ের অপচয় হয় না। পৃথিবীব্যাপী যার কম্পিউটারে দক্ষ বা এক্সপার্ট তারা সর্বদায়ই কিবোর্ড শর্টকাট অনুসরণ করে কাজ করে। আপনিও যদি কম্পিউটারে দক্ষ হতে চান, তবে কম্পিউটার কিবোর্ড শর্টকাট জানার বিকল্প নেই।

এই ছিল আজকের কম্পিউটার কিবোর্ড শর্টকাট -এর কিছু অংশ। আশাকরি এই আর্টিকেলটি নতুনদের জন্য অনেক হেল্পফুল হবে। কম্পিউটার সংক্রান্ত আরো বিভিন্ন বিষয়াদি সম্পর্কে জানতে Computer Education ক্যাটাগরিটি ঘুরে আসুন।

এই বিষয়ে কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করুন। ধন্যবাদ।

3 comments