কিভাবে SSC রেজাল্ট দেখবো - এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

কিভাবে SSC রেজাল্ট দেখবো? এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

প্রত্যেক শিক্ষার্থীদের শিক্ষা জীবনে মাধ্যমিক শিক্ষা স্থর পার হতে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষা হলো এসএসসি। এই পরীক্ষা পাস করতে পারলেই উচ্চ মাধ্যমিক শিক্ষা স্থরে পৌঁছে যাওয়া যায়। তাই এই পরীক্ষা দেওয়ার পর সকল শিক্ষার্থীরাই রেজাল্টের আশায় বসে থাকে। তখন প্রায় সকল শিক্ষার্থীদের মনে কৌতুহল জাগে কিভাবে SSC রেজাল্ট দেখবো? এসএসসি রেজাল্ট দেখার নিয়ম কি?

প্রায় সকল শিক্ষার্থীরাই একমত যে, জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষা হলো (SSC) এসএসসি। শিক্ষার্থী হিসেবে আমিও এই পরীক্ষাকে সবচেয়ে বেশী ভয় পেয়েছিলাম। আর এটাই স্বাভাবিক।

আপনি যদি এসইসসি পরীক্ষার্থী হয়ে থাকেন অথবা এসএসসি পরীক্ষা দিয়ে থাকেন, তবে আপনার মনে নিশ্চয় পরীক্ষার রেজাল্ট জানার কৌতুহল রয়েছে।

আজ আমি এসএসসি রেজাল্ট চেক করার যাবতীয় প্রসেস বলে দেবো। আপনি যদি এসএসসি রেজাল্ট বের করার নিয়ম জানতে চান তবে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

কিভাবে SSC রেজাল্ট দেখবো?

এসএসসি রেজাল্ট (SSC Result) দেখার বিভিন্ন পদ্ধতি রয়েছে। তারমধ্যে আমি প্রায় সবগুলো পদ্ধতির কথাই নিচে উল্লেখ করেছি। অবশ্যই এটি শিক্ষার্থীদের জন্য অ্যাডভান্টেজ তৈরি করবে।

এসএসসি রেজাল্ট ৩ টি পদ্ধতিতে দেখা যায়। যথা-

  • SMS এর মাধ্যমে,
  • ওয়েবসাইটের মাধ্যমে,
  • নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে।

এই উপরোল্লিখিত তিনটি পদ্ধতি ব্যবহার করেই মূলত পরীক্ষার রেজাল্ট দেখা হয়। তবে নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে রেজাল্ট দেখার আগ্রহটা প্রায় বিলুপ্ত হওয়ার পথে।

কেননা, এখন হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগ। সকলেই চায় আগে আগে রেজাল্ট দেখার জন্য। তাই এসএমএস (SMS) ও ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট দেখার প্রবণতা সবচেয়ে বেশী।

যাইহোক, কিভাবে এসএসসি রেজাল্ট দেখবো চলুন প্রাক্টিক্যালি জেনে নেওয়া যাক।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি পরীক্ষার রেজাল্ট আপনি কম্পিউটার, ল্যাপটপ অথবা মোবাইলের মাধ্যমেও দেখতে পারবেন। কম্পিউটার ও ল্যাপটপ দিয়ে রেজাল্ট দেখার জন্য মূলত ওয়েবসাইট ব্যবহার করতে হবে।

আর মোবাইলের মাধ্যমে SMS এবং Website উভয় পদ্ধতিতেই রেজাল্ট দেখা যায়। প্রথমেই sms এর মাধ্যমে ssc রেজাল্ট দেখার নিয়ম জেনে নিই।

মোবাইলে ssc রেজাল্ট দেখার নিয়ম SMS পদ্ধতি

মোবাইলে SMS – এর মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম হলো আপনাকে প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস, আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস, রোল নাম্বার লিখে স্পেস, পরীক্ষার পাশের বছর লিখে ৬২২২ এই নাম্বারে  মেসেজ পাঠাতে হবে।

উদাহরণস্বরূপঃ SSC <space> Your Board <space> Your Roll Number <space> 2022 লেখার পর Send to 16222

sms এর মাধ্যমে ssc রেজাল্ট দেখার নিয়ম
sms এর মাধ্যমে ssc রেজাল্ট দেখার নিয়ম

SSC পরীক্ষার রেজাল্ট জানার জন্যে আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর এসএমএস- এর মাধ্যমে লিখে দিতে হবে।

উদাহরণস্বরূপঃ

  • Dhaka বোর্ডের জন্য DHA
  • কুমিল্লা বোর্ডের জন্য COM
  • চট্টগ্রাম বোর্ডের জন্য CHI
  • রাজশাহী বোর্ডের জন্য RAJ
  • জশোর বোর্ডের জন্য JES
  • বরিশাল বোর্ডের জন্য BAR
  • সিলেট বোর্ডের জন্য SYL
  • দিনাজপুর বোর্ডের জন্য DIN ইত্যাদি।

কিন্তু মাদ্রাসা বোর্ড এবং কারিগরি বোর্ডের ক্ষেত্রে আপনাকে আলাদা ভাবে কোনো বোর্ডের নাম উল্লেখ করতে হবে না। কারণ, মাদ্রাসা বোর্ড এবং কারিগরি বোর্ডের বিভাগীয় পর্যায়ে আলাদা কোনো শাখা নেই।

বাংলাদেশের যে কোনো সিম অপারেটরের মাধ্যমে মোবাইলে এসএমএস করে এসএসসি পরীক্ষার ফলাফল চেক করতে পারবেন। প্রত্যেক SMS এর জন্য সার্ভিস চার্জ হবে ২.৫৫ টাকা। রোল দিয়ে এসএসসি রেজাল্ট দেখার জন্য SMS পদ্ধতি খুবই জনপ্রিয়।

উল্লেখ্য, এসএমএস -এর মাধ্যমে মার্কশীট সহ এসএসসি রেজাল্ট দেখায় না। মার্কশীট সহ রেজাল্ট দেখার জন্য আপনাকে ওয়েবসাইটের শরণাপন্ন হতে হবে।

অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

অনলাইনে রেজাল্ট দেখার মানে হলো ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট দেখা। ssc রেজাল্ট মার্কশিট সহ দেখার জন্য ওয়েবসাইটই বেটার চয়েজ।

বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইট ও ssc রেজাল্ট দেখার লিংক : https://www.educationboardresults.gov.bd/

এই ওয়েবসাইটটি থেকে প্রায় সকল বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখা যায়। চলুন জেনে নিই এই ওয়েবসাইট ব্যবহার করে কিভাবে SSC রেজাল্ট দেখবো?

প্রথমেই ওয়েবসাইটটিতে প্রবেশ করুন।

ssc রেজাল্ট দেখার ওয়েবসাইট
ssc রেজাল্ট দেখার ওয়েবসাইট

ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর উপরের ছবির মতো একটি পেজ ওপেন হবে। আমি এক্সামপল হিসেবে খালিঘরগুলো পূরণ করে নিয়েছি।

আপনি যেভাবে এই খালিঘরগুলো পূরণ করবেনঃ

  • Examination : পরীক্ষার নাম নির্বাচন করতে হবে।
  • Year : পরীক্ষার বছর নির্বাচন করতে হবে।
  • Board : বোর্ডের নাম নির্বাচন করতে হবে।
  • Roll : রোল নম্বর দিতে হবে।
  • Reg: No : রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে।
  • একটি গাণিতিক প্রশ্ন থাকবে, উত্তর দিতে হবে।

সঠিক তথ্য দিয়ে খালিঘরগুলো পূরণ করার পর Submit বাটনে ক্লিক করুন। তাহলেই আপনাকে মার্কশীট সহ পরীক্ষার ফলাফল দেখানো হবে।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর পরই প্রায় সকল শিক্ষার্থীই রেজাল্ট দেখার জন্য ওয়েবসাইটে প্রবেশ করে। ওয়েবসাইটের রিয়েলটাইম ভিজিটর তখন লাখেরও বেশী হয়ে যায়। এজন্য প্রায় সময় দেখা যায় এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখে সার্ভার অতিরিক্ত লোড হওয়ার কারণে educationboardresults.gov.bd এই ওয়েবসাইটটি ডাউনটাইমে চলে যায়।

জানুনঃ ওয়ার্ড প্রসেসর কি এবং এর বৈশিষ্ট্য ও সুবিধা সমূহ

এর ফলে ওয়েবসাইটটি দিয়ে সেদিন রেজাল্ট দেখা পসিবল হয় না। তাই আপনারা চেষ্টা করবেন SMS এর মাধ্যমে রেজাল্ট জানার জন্যে। তবে রেজাল্ট দেকার জন্য ওয়েবসাইট দিয়ে অবশ্যই ট্রাই করবেন। কারণ, ssc রেজাল্ট মার্কশিট সহ দেখার জন্য ওয়েবসাইটই সেরা।

প্রিয় পাঠক, যারা জানতে চেয়েছিলেন কিভাবে SSC রেজাল্ট দেখবো? আমি আশা করছি এসএসসি রেজাল্ট দেখার নিয়মটি বিস্তারিত ভাবে আলোচনা করার মাধ্যমে আপনাকে বুঝাতে পেরেছি।

আপনার যদি এই বিষয়ে কোনো প্রশ্ন থাকে তবে অবশ্যই কমেন্টে জানাতে ভুলবে না। আর হ্যাঁ, আর্টিকেলটি যদি আপনার কাছে উপকারী মনে হয় তবে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে ফেলুন!

NAZIRUL ISLAM NAKIB

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Add comment

error: Content is protected !!