On Page SEO HTML Tags

On Page SEO -এর জন্য গুরুত্বপূর্ণ কিছু HTML Tags

এসইও (SEO) এর নতুন আরেকটি পর্বে সবাইকেই স্বাগতম! আজকে আমরা জানবো On Page SEO HTML Tags সম্পর্কে। সার্চ ইঞ্জিনের কুয়েরিতে ওয়েবসাইট র‌্যাঙ্ক করাতে হলে অন পেজ এসইও ( On Page SEO) করতে হয়। অন পেজ এসইও করতে বেশকিছু এইচটিএমএল ট্যাগ ( HTML Tags) ব্যবহার করার প্রয়োজন হয়। আর এই এইচটিএমএল ট্যাগগুলো দ্বারা সার্চ ইঞ্জিনের বটকে কন্টেন্টের বিশেষ কিছু অংশকে গুরুত্ব দেওয়ার জন্য ইঙ্গিত করা হয়। অর্থাৎ, কন্টেন্টের মূল কিওয়ার্ড কি তা এইচটিএমএল ট্যাগে চিহ্নিত করা হয় বা বলে দেওয়া হয়। তারপর সার্চ ইঞ্জিনের বট এই ধরণের কিওয়ার্ড -এর ভিত্তিতে দর্শকদের সামনে রেজাল্ট প্রদর্শন করে থাকে।

On Page SEO HTML Tags

ওয়েবপেজে কোনো আর্টিকেল লেখার ক্ষেত্রে আমরা সাধারণত যেই HTML Tags ব্যবহার করি, তা আর্টিকেল সাজানোর পাশাপাশি ’অন পেজ এসইও বা সার্চ ইঞ্জিন (Search Engine) অপটিমাইজেশনের’ মতোও গুরুত্বপূর্ণ কাজটি সম্পূর্ণ হয়ে যায়। কারণ, এইসব ট্যাগ থেকেও এসইওর প্রাসঙ্গিকতা পরিমাপ করা হয়। এসইওর জন্য যেই ট্যাগগুলো খুবই কার্যকরঃ Title Tags, h1 …h6 Tags, Bold বা Strong Tags ইত্যাদি।

HTML Tags Overview

On Page SEO HTML Tags(১) Header Tags | হেডার ট্যাগ

হেডার ট্যাগ প্রতিটি কন্টেন্টের জন্য খুবই গুরুত্বপূর্ণ। হেডার ট্যাগ ব্যবহার করেই কন্টেন্টের নাম বা টাইটেল চিহ্নিত করা হয়। হেডার ট্যাগ বলতেঃ <h1> </h1>, <h2> </h2, <h3> </h3>, <h4> </h4>, <h5> </H5>, <h6> </h6> ইত্যাদি। তবে সাধারণত কন্টেন্টের টাইটেল <h1> </h1> দিয়ে চিহ্নিত করা হয় আর বাকি <h2> </h2, <h3> </h3>, <h4> </h4>, <h5> </H5>, <h6> </h6> ইত্যাদি ট্যাগগুলো সাব হেডিংয়ের কাজে ব্যবহার করা হয়। এই ট্যাগগুলোর ভেতরেই কন্টেন্টের গুরুত্বপূর্ণ কিওয়ার্ড গুলোকে সার্চ ইঞ্জিনের জন্য চিহ্নিত করা হয়। প্রতিটি ট্যাগই এসইও (SEO) এর খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

(২) Anchor Text | এংকর টেক্সট

এংকর টেক্সট (Anchor Text) এটিও একটি এইচটিএমএল ট্যাগের মাধ্যমে তৈরি করতে হয়। এক পেজকে অন্য পেজের সাথে Link বা যুক্ত করার জন্য এংকর টেক্সট ব্যবহার করা হয়। এসইওতে এংকর টেক্সট খুবই প্রয়োজনীয় বিষয়।

(৩) Image Alt Attributes (alt tags) | ইমেজ অল্ট অ্যাট্রিবিউট

ইমেজ অল্ট অ্যাট্রিবিউট সইওর জন্য গুরুত্বপূর্ণ বিষয়। আপনারা জানেন, সার্চ ইঞ্জিন কোনো ছবিকে পড়তে পারে না। তাই ছবিতে ব্যবহার করা Alt Tags এর মাধ্যমে সার্চ ইঞ্জিন সহজেই বুঝতে পারে আপনার ছবিটি কোন বিষয়ের উপর পরিবেশিত।

অনেকেই আছে বিভিন্ন কিওয়ার্ড দিয়ে সার্চ ইঞ্জিন থেকে বিভিন্ন ছবি বা ইমেজ খোঁজাখুঁজি করে। আপনার ওয়েবপেজের কোনো ছবিতে যদি ইমেজ অল্ট অ্যাট্রিবিউট ব্যবহার করেন, তবে এটার মাধ্যমে আপনি সার্চ ইঞ্জিনের ইমেজ সার্চ (Image Search) য়ে একটি স্থান নির্ধারণ করে নিতে পারেন। অর্থাৎ, কেউ যদি আপনার ছবি বা ইমেজের অল্ট অ্যাট্রিবিউটে ব্যবহৃত কিওয়ার্ড দিয়ে সার্চ করে, তবে এখান থেকেও আপনার ওয়েবসাইটে ভালো ভিজিটর পাওয়ার একটা বড় চান্স রয়েছে।

(৪) Meta Description Tags | মেটা ডেসক্রিপশন ট্যাগ

মেটা ডেসক্রিপশন এটাও এইচটিএমএল ট্যাগ ব্যবহার করেই তৈরি করতে হয়। এসইওতে এটিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মেটা ডেসক্রিপশন মূলত একটি কন্টেন্টের মূল বিষয়টির সংক্ষিপ্ত রূপ। এটি সাধারণত সার্চ ইঞ্জিনকে কন্টেন্টের মূল উদ্দেশ্য বা বিষয়টি বলে দেওয়ার একটি মাধ্যম। তবে মেটা ডেসক্রিপশন মাঝে মাঝে সার্চ রেজাল্টেও প্রদর্শন করে, এবং এরই ভিত্তিতে অনেক ভিজিটর পাওয়া যায়। কাজেই মেটা ডেসক্রিপশন খুবই তথ্য-ভিত্তিক এবং আকর্ষণীয় হওয়া চাই।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

On Page SEO তে HTML Tags এর সঠিক ব্যবহার সার্চ র‌্যাঙ্কিংয়ে খুবই ইফেক্টিভ একটি বিষয়। আপনার ওয়েসাইটের যে কোনো ওয়েবপেজেকে সার্চ র‌্যাঙ্কিংয়ে আনতে হলে অন পেজ এসইও এর প্রত্যেকটা কাজ গুরুত্বের সাথে সম্পূর্ণ করতে হবে। আর এই সবকিছু্র মূলে রয়েছে এইচটিএমএল ট্যাগের সঠিক ব্যবহার।

এসইওতে ভালো ফলাফল পেতে হলে এইচটিএমএল এর উপরোল্লেখিত ট্যাগগুলো সম্পর্কে সুস্পষ্ট ধারণা রাখতে হবে এবং তা কাজের মাধ্যমে এপ্লাই করতে হবে। তবেই আপনি একজন সফল এসইও অপটিমাইজার হতে পারবেন ইনশাআল্লাহ।

👉 Off Page SEO ব্যাকলিংক ও Link Popularity | অন পেজ এসইও

2 comments

    • আলাদা ভাবে কোড লেখার কোনো প্রয়োজন নেই। সবকিছুই অপশনে দেওয়া আছে।