Use of HTML Heading Tags

Use of HTML Heading Tags | হেডিং ট্যাগ এর ব্যবহার

HTML / এইচটিএমএল -এর নতুন আরেকটি পর্বে সবাইকেই স্বাগতম!  আজকের আলোচনার বিষয় হলো এইচটিএমএল হেডিং ট্যাগের ব্যবহার (Use of HTML Heading Tags ) সম্পর্কে।

What is Html Tags ? যারা এইচটিএমএল ট্যাগ সম্পর্কে জানেন না, তারা জেনে নিন! Learn about HTML Tags |

এইচটিএমএল (HTML) এর মাধ্যমে কোন ডকুমেন্ট বা প্যারাগ্রাফের হেডিং (Heading) লেখার জন্য যে ট্যাগ ব্যবহার করা হয়, তাকেই এইচটিএমএল হেডিং ট্যাগ ( HTML Heading Tags) বলে। HTML -এর মাঝে মোট ৬ টি হেডিং ট্যাগ রয়েছে। যথাক্রমেঃ <h1> </h1>, <h2> </h2, <h3> </h3>, <h4> </h4>, <h5> </H5>, <h6> </h6> ইত্যাদি।

হেডিং ট্যাগগুলোর শুরু ট্যাগ (Beginning tag) এবং শেষ ট্যাগ (Closing tags) আছে। যেমনঃ শুরু ট্যাগ হলো <H1> এবং শেষ ট্যাগ হলো </H1> । Example Code: <h1> This is a Html Heading Tags </h1>

সকল হেড (Head) কে এলিমেন্টের ধারক বলা হয়। যেমনঃ title, script, style, meta, link ইত্যাদি।

এইচটিএমএল হেড (Head) এলিমেন্টের সাথে হেডিংয়ের (Heading) কোন সম্পর্ক থাকে না। তবে হেড (Head) এলিমেন্ট মেটাডেটা রাখার জন্য একটি কন্টেইনার হিসেবে কাজ করে। মেটাডেটা হচ্ছে এইচটিএমএল পেজের ডকুমেন্ট সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য। এই বিষয়ে পরবর্তীতে আলোচনা করা হবে ইনশাআল্লাহ।

Use of HTML Heading Tags | হেডিং ট্যাগ এর ব্যবহার

এইচটিএমএল -এ <h1> থেকে শুরু করে <h6> পর্যন্ত ট্যাগুলো ডকুমেন্টের শিরোনাম বা হেডিং লেখার কাজে ব্যবহার করা হয়।

<h1> দ্বারা সবচেয়ে গুরুত্বপূর্ণ হেডিং এবং <h6> দ্বারা কম গুরুত্বের হেডিংকে বুঝানো হয়। তবে এই সবগুলো Heading / হেডিংকেই সাধারণ প্যারাগ্রাফ থেকেও অনেক গুরুত্বপূর্ণ মনে করা হয়। <h1> ট্যাগ ব্যবহার করে বড় সাইজের লেখা প্রদর্শন করা হয় এবং <h6> ট্যাগ ব্যবহার করে ছোট সাইজের লেখা প্রদর্শন করা হয়।

Heading এর উদাহরণঃ

<h1> This is Heading No 01 </h1>

<h2> This is Heading No 02 </h2

<h3> This is Heading No 03 </h3>

<h4> This is Heading No 04 </h4>

<h5> This is Heading No 05 </H5>
<h6> This is Heading No 06 </h6>

যে কোন হেডিং (Heading ) বিশিষ্ট কন্টেন্টে হেডিং ব্যবহার করে কন্টেন্টের ধরণ বা মূল বিষয়টা বুঝিয়ে দেওয়া হয়। এজন্যই HTML প্রোগ্রামে হেডিং ব্যবহারের গুরুত্ব খুবই অপরসীম।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

ওয়েব ডিজাইন শিখতে গেলে আপনাকে HTML সম্পর্কে ভালোকরে জানতেই হবে। এইচটিএমএল-এর জ্ঞান ছাড়া কেউ কখনই ওয়েব ডেভেলপার বা ওয়েবের উপর তেমন অভিজ্ঞ হতে পারে না। ওয়েবপেজ তৈরির জন্য HTML প্রাথমিক কাটামোর বিশেষ একটি অংশ হিসেবে কাজ করে। তাই html শেখার মাধ্যমেই ওয়েব ডিজাইনের প্রাথমিক ফাউন্ডেশন তৈরি করে নিতে হবে।

যাইহোক,  Use of HTML Heading Tags সম্পর্কে এতক্ষণ যা আলোচনা করলাম, আশাকরি তা বুঝতে পেরেছেন। এভাবেই আমরা নিয়মিত সহজ ভাষায় বুঝানোর চেষ্টা করছি। পাশেই থাকুন, জানুন এবং উপভোগ করুন আপনার ভাষায় HTML এর আদ্যোপান্ত।

👉 এই বিষয়ে কোন বা মতামত থাকলে কমেন্ট করুন। ধন্যবাদ।

HTML -এর সবগুলো পর্ব একসাথে দেখুনঃ HTNL Learn

2 comments