Where to write HTML code?

Where to write HTML code? এইচটিএমএল কোড কোথায় লিখবেন?

HTML Learn এই কোর্সটি তৈরি করতে গিয়ে সবচেয়ে যেই প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে, তা হলো Where to write HTML code? / এইচটিএমএল কোড কোথায় লিখব? আসলে নতুনদের থেকে এই প্রশ্নটা আসবে এটা স্বাভাবিক। আমিও যখন HTML সম্পর্কে তেমন জানতাম না, তখন আমার মনেও এই প্রশ্নের উদ্ভব হয়েছিল। তবে পরাক্রশালী রবের কৃপায় আজ আর সেই দুর্বলতাটা নেই। আপনারাও যদি আমাদের কোর্সটি সঠিকভাবে উপলদ্ধি করতে পারেন তবে আশা করি আপনারাও একদিন মানুষকে HTML এর জ্ঞান শিক্ষা দেবেন ইনশাআল্লাহ।

Where to write HTML code? এইচটিএমএল কোড কোথায় লিখবেন?

HTML কোড যে কোন Notepad বা Code Editor -এ লিখতে পারবেন। এইচটিএমএল কোড লেখার জন্য তেমন কোন শক্তিশালী কম্পিউটারের প্রয়োজন হয় না। আপনার হাতের স্মার্টফোনটি দিয়েই এইচটিএমএল কোড (HTML Code) লিখতে পারবেন।

আপনার যদি একটি কম্পিউটার বা ল্যাপটপ থাকে তবে আপনি HTML Code লেখার জন্য নিচে দেওয়া নামগুলোর যে কোন কোড এডিটর সফটওয়্যার (Code Editor Software) ব্যবহার করতে পারেন।

তারমধ্যে জনপ্রিয় কিছু কোড এডিটরঃ Notepad, Notepad++, Sublime Text, Netbeans, Dreamweaver ইত্যাদি। 

এই কোড এডিটর গুলো ব্যবহার করে যে কোন ধরণের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়জের কোড লিখতে পারবেন। আমি পার্সোনালি কোড লেখা এবং এডিটের ক্ষেত্রে Notepad++, Sublime Text ইত্যাদি কোড এটিটর ব্যবহার করি। আপনি চাইলে এগুলোর যে কোনটা ব্যবহার করতে পারেন।

আপনাদের কারো যদি কম্পিউটার / ল্যাপটপ না থাকে তবে হতাশাগ্রস্থ হওয়ার কিছুই নেই। আপনার হাতের স্মার্টফোনটি দিয়েই HTML কোড চর্চা করতে পারবেন। স্মার্টফোনে HTML কোড লেখার জন্য যে কোন Notepad ব্যবহার করতে পারেন।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

অনেকেই আছে শেখার শুরুতেই কম্পিউটারের জন্য বসে থাকে। কখন কম্পিউটার কেনা হবে তখন শিখবে। আবার নরমাল কনফিগারেশনের কম্পিউটার দিয়ে হবে না, সুপার ফাস্ট কম্পিউটার প্রয়োজন! অথচ, অপেক্ষার প্রহর গুণতে গুণতে এভাবে অনেক সময় চয়ে যায়।

আসলে HTML শেখার জন্য তেমন কোন ভালো কম্পিউটারেরও প্রয়োজন হয় না। সাধারন Dual Core, 2GB Ram এর একটি কম্পিউটার বা ল্যাপটপ দিয়েও HTML এর সকল কোড লেখা পসিবল। HTML শেখার জন্য প্রথম শর্ত ইচ্ছা এবং আগ্রহ। ইচ্ছা এবং শেখার আগ্রহ থাকলে একদিন HTML -এর বস্ হয়ে উঠা সম্ভব।

যাইহোক, যারা ওয়েব ডিজাইন শিখতে চান তারা অবশ্যই html শেখার প্রতি মনোযোগী হোন এবং আমাদের পুরো কোর্সটি ফলো করুন।

এই বিষয়ে কারো কোন মন্তব্য বা পরামর্শ থাকলে কমেন্ট করুন। সবাইকেই ধন্যবাদ।

HTML এর সকল পর্ব এখান থেকে দেখে নিনঃ HTML Learn 

4 comments

  • আমি আসলে দ্বীধায় পড়ে যাচ্ছি। আপনারা গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন ও এসইও শেখাচ্ছেন। আপনাদের প্রতিটি লেখাই আকর্ষণীয় মনে হচ্ছে। তবে আমি কোনটা শিখবো তা ভেবে পাচ্ছি না। আপনাদের কাছে একটা প্রশ্ন সবচেয়ে সহজ ভাবে কোনটা শেখা যাবে?

    • সবচেয়ে সহজ হলো গ্রাফিক্স ডিজাইন। এটা শিখতে পারেন।

  • অনেক চমৎকার লেখা। আমি নিয়মিতই ফলো করছি 😍