কিভাবে wifi password জানা যায় - ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

ওয়াইফাই ব্যবহারকারীদের প্রায় সময় এমন হয় যে, নিজের ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে যায়। তাই অনেক সময় প্রয়োজন হয় সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়ার। কিন্তু ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম কি তা অনেকেই জানে না। আপনিও যদি তাদের মধ্যে একজন হন তবে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আজ আমি আপনাকে বলব, কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নিবেন। অর্থাৎ, আপনার কম্পিউটার অথবা মোবাইলে কানেক্টেড আছে এমন ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় সম্পর্কেই আজ বিস্তারিত জানতে পারবেন।

মোবাইল অথবা কম্পিউটার দিয়ে বিভিন্ন পদ্ধতি অনুসরণ করে Wi-Fi Password জানা যায়। বেশ কিছু পদ্ধতি আপনাকে দেখানোর চেষ্টা করবো।

তবে এই বিষয়টিকে কেউ ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করার নিয়ম হিসেবে নেবেন না। আর্টিকেলটি শিক্ষামূলক ও কল্যাণের স্বার্থেই তৈরি করা। যাইহোক-

আপনার ডিভাইসে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ডটি কিভাবে বের করবেন তার নিয়মাবলী সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড বিভিন্ন পদ্ধতিতে দেখা যায়। তারমধ্যে কিছু পদ্ধতি আছে সহজ, আবার কিছু পদ্ধতি একটু এডভান্স।

ওয়াইফাই পাসওয়ার্ড শো করার জনপ্রিয় যত পদ্ধতি আছে, তার মধ্য হতে সেরা ৪টি পদ্ধতি নিচে তুলে ধরা হয়েছে। এগুলো অনুসরণ করে আপনি যে কোন ওয়াইফাই পাসওয়ার্ড বের করে নিতে পারবেন।

, QR Code দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে দেখব
কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে দেখব

QR Code এর মাধ্যমে পাসওয়ার্ড দেখার জন্য প্রথমেই আপনার মোবাইলের ওয়াইফাই অপশনে যান। তারপর আপনার মোবাইলে যেই ওয়াইফাইটি কারেক্টেড আছে, যেই ওয়াইফাই নামের মধ্যে কিছুক্ষণ ট্যাপ করে ধরে রাখুন।

আপনার মোবাইল ফোনটি যদি নতুন ভার্সনের হয় অথবা আপডেট কোনো ফোন হয়, তবে ওয়াইফাই এর নামে কিছুক্ষণ ট্যাপ করার পর একটি QR Code ইন্টারফেস চলে আসবে।

কিউ-আর কোডটি আসার পর উক্ত পেজের একটি স্ক্রিনশট নিন। তারপর পুরো স্ক্রিনশটটি থেকে শুধুমাত্র QR Code টি Crop করুন।

এরপর গুগল প্লেস্টোর থেকে যে কোনো একটি QR Code Scanner অ্যাপস ডাউনলোড করে নিন, অথবা সরাসরি এই ওয়েবসাইটটিতে ভিজিট করুন।

QR কোড স্ক্যানার অ্যাপটি মোবাইলে ইনিস্টল হয়ে গেলে আপনি যেই স্ক্রিনশটটি নিয়েছিলেন, যেটিকে অ্যাপসের মাধ্যমে স্ক্যান করুন।

আর ওয়েব ভার্সনে যদি QR কোডটিকে স্ক্যান করতে চান, তবে উপরে লিংক দেওয়া ওয়েবসাইটটিতে প্রবেশ করে Upload file বাটনে ক্লিক করে আপনার কাঙ্খিত সেই QR Code টি আপলোড দিয়ে দিন।

সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়
সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

QR Code টি আপলোড হয়ে গেলে অটোমেটিক ভাবে স্ক্যান করবে। স্ক্যান করার ২-৫ সেকেন্ডের মধ্যেই আপনার মোবাইলে সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ডটি দেখতে পাবেন।

০২, রাউটারে প্রবেশ করে ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায়

রাউটার এর কন্ট্রোল প্যানেল মানেই আপনার ওয়াইফাই এর কন্ট্রোল প্যানেল। এখান থেকে আপনি নিজের ওয়াইফাই পাসওয়ার্ড, ওয়াইফাই নাম দেখতে পারবেন এবং পরিবর্তনও করতে পারবেন।

এমনকি আপনার ওয়াইফাই এর যে কোনো ব্যবহারকারীর ডিভাইসকে ব্লক করতেও পারবেন। এতে তারা আর আপনার ওয়াইফাই চালাতে পারবেন না।

যাইহোক, আমাদের আজকের কাজ হলো ওয়াইফাই পাসওয়ার্ড শো করে জেনে নেওয়া। এই কাজটি করতে হলে আপনাকে প্রথমেই আপনার রাউটারের আইপি এড্রেসটি জেনে নিতে হবে।

রাউটারের আইপি এড্রেস জানার জন্য রাউটারের নিচের স্টিকার অথবা রাউটারের ইউজার গাইড বইটি দেখতে পারেন। তবে প্রায় সব ধরণের রাউটারের আইপি এড্রেস হলো 192.168.0.1 অথবা 192.168.1.1 এটি।

আপনার কম্পিউটার অথবা মোবাইলের যে কোনো একটি ওয়েব ব্রাউজার ওপেন করে সার্চ বক্সে রাউটারের আইপিটি লিখুন। এরপর আপনার সামনে রাউটারের কন্ট্রোল প্যানেলে লগইন করার জন্য একটি পেজ চলে আসবে।

এখানে ইউজার নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। রাউটারের কন্ট্রোল প্যানেলের ডিফল্ট ইউজার নাম ও পাসওয়ার্ড মূলত admin দেওয়া থাকে।

আপনি যদি ইতিপূর্বে কন্ট্রোল প্যানেলের পাসওয়ার্ড পরিবর্তন করে না থাকেন, তবে ইউজার নাম ও পাসওয়ার্ড এর জায়গায় admin টাইপ করে login বাটনে ক্লিক করে লগইন করুন।

তারপর বামপাশের মেনু থেকে Wireless -এ ক্লিক করুন, অতঃপর Wireless Security মেনুতে ক্লিক করুন। তাহলেই Wireless Password এর স্থানে আপনার ওয়াইফাই এর কাঙ্খিত সেই পাসওয়ার্ডটি দেখাবে।

০৩, ল্যাপটপ বা পিসি থেকে wifi password জানার নিয়ম

কম্পিউটার অথবা ল্যাপটপের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম একটু আলাদা। আবার এটিকে এডভান্স প্রক্রিয়াও বলা যেতে পারে।

আপনি যদি কম্পিউটার অথবা ল্যাপটপে মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তবে আপনাকে উইন্ডোজের Run অপশনটি চালু করতে হবে।

আর এটা করার জন্য কিবোর্ড থেকে Windows Key + R বাটনে একসাথে ক্লিক করুন। তাহলেই Run কমান্ড অপশন চালু হবে।

তারপর Run কমান্ডে টাইপ করুন ncpa.cpl এবং ok বাটনে ক্লিক করুন। তাহলেই আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে যতগুলো ওয়াইফাই রাউটার কানেক্টেড আছে তা নামসহ সারণি আকারে চলে আসবে।

আপনি সেই ওয়াইফাই পাসওয়ার্ড শো করে দেখতে চাচ্ছেন, সেটিতে ডাবল ক্লিক করুন। এরপর নতুন আরেকটি ইন্টারফেস চলে আসবে।

সেখানে ’ওয়্যারলেস প্রোপার্টি’ নামের একটি অপশন দেখতে পাবেন, সেখানে ক্লিক করুন। এরপর আরো একটি নতুন ইন্টারফেস আসবে।

সেখানে ‘সিকিউরিটি’ নামের একটি অপশন দেখতে পাবেন। সিকিউরিটি অপশনে ক্লিক করলেই আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে সেভ করা পাসওয়ার্ডটি দেখতে পাবেন।

০৪, অ্যাপ দিয়ে কিভাবে wifi password জানা যায়?

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়মগুলোর মধ্যে এই মেথডটি প্রায় ২ নং মেথড এর মতই।

প্রথমেই আপনাকে গুগল প্লেস্টোর থেকে ‘Router Setup page’ নামের একটি অ্যাপস আপনার মোবাইলে ডাউনলোড করে নিতে হবে।

মোবাইল থেকে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম
মোবাইল থেকে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

‘Router Setup page’ এই অ্যাপসটি মোবাইলে ডাউনলোড হয়ে গেলে অ্যাপসটি ওপেন করুন। অ্যাপসটি ওপেন হওয়ার পর তাদের টার্মস এন্ড কন্ডিশনটি অ্যাগ্রি করুন।

তারপর আপনাকে অ্যাপসের ভেতরে নিয়ে যাবে এবং আপনার মোবাইলে কনেক্টেড ওয়াইফাই এর তথ্য দেখতে পাবেন। সবার উপরে “প্রেস টু আপডেট” নামের একটি মেনু রয়েছে, ওখানে ক্লিক করুন। তাহলে আপনার ওয়াইফাই এর আইপি এড্রেসটি দেখতে পাবেন।

নিচে লক্ষ্য করুন ‘ওপেন রাউটার পেজ’ নামেরিআরেকটি মেনু আছে, ওখানে ক্লিক করুন। এরপর আপনার সামনে ‘অথেনটিকেশন রিকোয়ার্ড’ নামের একটি পেজ আসবে।

আপনাকে এখন রাউটারের কন্ট্রোল প্যানেলে প্রবেশ করার জন্য ইউজার নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। রাউটারের ডিফল্ট ইউজার নাম ও পাসওয়ার্ড হলো admin এবং এটি অবশ্যই ইংরেজি ছোট অক্ষরে হতে হবে।

রাউটারের কন্ট্রোল প্যানেলে প্রবেশ করার পর উক্ত পেজের উপরের ডানপাশে তিনটি আইকন চিহ্ন দেখতে পাবেন, সেখানে ক্লিক করুন। এরপর আরেকটি পেজ ওপেন হবে।

উক্ত পেজটিই মূলত রাউটারের পুরো কন্ট্রোল এড়িয়া। এখান থেকে আপনাকে ‘ওয়্যারলেস সেটিং অথবা ওয়্যারলেস সিকিউরিটি নামের মেনুটি খুঁজে বের করতে হবে এবং সেই মেনুতে ক্লিক করতে হবে।

এরপর যে পেজটি আসবে, সেখানে আপনার ওয়াইফাই এর নাম ও পাসওয়ার্ডটি দেখতে পাবেন!

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়
কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

এই অপশন থেকেই আপনি ইচ্ছে করলে রাউটারের নাম ও পাসওয়ার্ড পরিবর্তন করে নতুন পাসওয়ার্ড সেটআপ করতে পারবেন।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

প্রিয় পাঠক, ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে আলোকপাত করার চেষ্টা করেছি। কখনও যদি আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড ভুলে যান তবে কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নিবেন একটু হলেও ধারণা পেয়েছেন।

উপরোল্লিখিত মেথড গুলো ছাড়াও ওয়াইফাই পাসওয়ার্ড বের করার সফটওয়্যার রয়েছে। তবে ওগুলো অনেকটা ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করার নিয়মের মধ্যে যায়। তাই ওই মেথড গুলো সবার জন্যই অনিরাপদ বলে স্কিপ করলাম।

যাইহোক, আশাকরি কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় সম্পর্কে আপনারা অবগত হতে পেরেছেন। আজ এই পর্যন্তই। এই বিষয়ে যদি আপনার কোনো প্রশ্ন থাকে, তবে অবশ্যই কমেন্ট করুন। যথাসাধ্য সহযোগিতা করবো ইনশাআল্লাহ। ধন্যবাদ।

NAZIRUL ISLAM NAKIB

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Add comment

সাবস্ক্রাইব করুন 👇

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.

error: কপি করা যাবে না বস!!