youtube 2Bcommunity 2Btab

ইউটিউব কমিউনিটি ট্যাব এনাবল করার নিয়ম

ইউটিউব চ্যানেলে কমিউনিটি ট্যাব অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে যারা ইউটিউবার তাদের জন্য। অনেকেই হয়ত YouTube Community Tab সম্পর্কে জানেন। আবার অনেকেই আছেন, যারা এই বিষয়ে তেমন ধারণা রাখেন না। তারাও বিষয়টি জেনে নিতে পারেন। যাদের নিজস্ব চ্যানেল আছে, কিন্তু কমিউনিটি ট্যাব এনাবল করতে পারছেন না। তারা কিভাবে ইউটিউব চ্যানেলে কমিউনিটি ট্যাব এনাবল করবেন, এই বিষয়েই আজকের এই আলোচনায় থাকছে বিস্তারিত।

অনেকেই জানে না ইউটিউব কমিউনিটি ট্যাব কি। তাদের উদ্দেশ্যে কিছু কথা। ইউটিউবে ভিডিও শেয়ার করার পাশাপাশি ছবি, ইমেজ, লেখা ও পোল ইত্যাদি শেয়ার করা যায়। আমরা ফেসবুতে সচারাচর যেমনটা দেখে থাকি। ইউটিউবের ফিচারে দর্শকদের সামনে যেভাবে ভিডিও চলে আসে, ঠিক তেমনী ভাবে কমিউনিটি ট্যাবে কোনো কিছু শেয়ার করা হলে দর্শকদের সামনে শো করে। এখানেও দর্শকেরা লাইক, ডিজলাইক ও মন্তব্য করতে পারে। এবার চলুন মূল কথায় আসি।

কিভাবে YouTube Community Tab এনাবল করতে হয়?

YouTube Community Tab নিয়ে নতুন নতুন ইউটিউবারদের প্রশ্নের শেষ নেই। ভাই, আমার চ্যানেলে কমিউনিটি ট্যাব নেই কেন? চ্যানেলে অনেক সাবস্ক্রাইব আছে, তবুও কমিউনিটি ট্যাব এনাবল হচ্ছে না কেন? এই ধরণের প্রশ্ন গুলো আসে। তো এই দুইটি প্রশ্নের উত্তর জেনে নিন। আসলে কমিউটিবি ট্যাব কি সবার জন্যই? না, কমিউনিটি ট্যাব সবার জন্য না। তবে কমিউনিটি ট্যাব কাদের জন্য?

ইউটিউব কর্তৃপক্ষ কমিউনিটি ট্যাবটি তাদের জন্য রেখেছে, যাদের চ্যানেলে ১,০০০ হাজার সাবস্ক্রাইব পূর্ণ হয়েছে। এখন অনেকেই বলতে পারেন, কিছু কিছু চ্যানেলে ১০০০ হাজার সাবস্ক্রাইব পূর্ণ হয়নি, তবুও ওদের চ্যানেলে কমিউনিটি ট্যাব এনাবল আছে। তারা কিভাবে পেলো? ইউটিউব হলো গুগলের একটি প্রোডাক্ট। আর গুগল তাদের সার্ভিসগুলো প্রকাশ্যে আনার আগে নতুন সার্ভিসটি বিভিন্ন ভাবে টেস্ট করে।

কমিউনিটি ট্যাব অপশনটি কিছুদিন আগেই চালু হলো। ইউটিউবের শুরুতেই তা ছিল না। YouTube Community Tab টি প্রকাশ্যে আনার আগে বিভিন্ন চ্যানেলের মাধ্যমে তা টেস্ট করা হয়ছে। তারপর বিষয়টি তাদের কাছে কার্যকারী বলে মনে হলেই তারা এই ফিচারটি প্রকাশ্যে নিয়ে আসে। তবে চেষ্ট করার সময় যাদের চ্যানেলে ফিচারটি এড করা হয়েছিল, তাদের থেকে আর ফিচারটি তুলে নেওয়া হয়নি। এজন্যই ছোট ছোট অনেক চ্যানেলেই কমিউনিটি ট্যাব এনাবল দেখতে পান।

যাদের চ্যানেলে  ১,০০০ হাজার সাবস্ক্রাইব পূর্ণ হওয়ার পরও কমিউনিটি ট্যাব পাচ্ছেন না, তাদের সমস্যা কী? ইউটিউব কর্তৃপক্ষ তো তাদের ব্লগে বলে দিয়েছে ১০০০ সাবস্ক্রাইব হলে ইউটিউব ক্রিয়েটররা কমিউনিটি ট্যাব পাবে। কিন্তু ১০০০ সাবস্ক্রাইব হওয়ার পরও কমিউনিটি ট্যাব এনাবল হচ্ছেনা দেখে অনেক ইউটিউবাররা হতাশা ও চিন্তায় পরে গেছে। নতুন অবস্থায় সবার ক্ষেত্রেই বিষয়টা এমনই হয়। তো তাদের জন্য যেই সমাধান।

ইউটিউবের নিজস্ব ব্লগে বলা আছে, ১০০০ সাবস্ক্রাইব হওয়ার পর ৭ দিনের ভেতরেই কমিনিউনিটি ট্যাব অটোমেটিক এনাবল করে দেবে ইউটিউব। তুবও যদি এনাবল না হয়, তবে ইউটিউব কর্তৃপক্ষের কাছে এই বিষয়ে যোগাযোগ করতে হবে। যোগাযোগ করার জন্য চ্যানেল ডেশবোর্ডে যেতে হবে।

কিভাবে ইউটিউব কমিউনিটি ট্যাব এনাবল করতে হয়?
Send Feedback for YouTube

তারপর Send Feedback লিখাতে ক্লিক করলেই নতুন পেজ ওপেন হবে। সেখানে আপনার সমস্যার কথা ইংরেজিতে লিখতে হবে। তারপর চ্যানেলিটি রিভিউ করতে তারা। সবকিছু ঠিক থাকলে Community Tab এনাবল করে দেবে তারা। তবে যারা কমিউনিটি ট্যাব নিয়ে চিন্তিত, তাদেরকে বলি। এটা নিয়ে চিন্তার কোনো কারণ নেই। অনেকেই হয়ত মনে করছেন  চ্যানেলের কোনো সমস্যার কারণে এমন হচ্ছে। আসেলে বিষয়টা এমন কিছু না।

 গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

এই সমস্যাটা ইতোমধ্যে অনেকেরই হয়েছে। আর এজন্য তারা চিন্তা না করে সমাধানের পথ বেছে নিয়েছে। আর সেই সমস্যাটাও সমাধান হয়েছে। আপনি YouTube Community Tab এনাবল করার জন্য ইউটিউবের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন। তবে হ্যাঁ, চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইব না হলে এই বিষয়ে যোগোযোগ করার কোনো প্রয়োজন নেই। যাদের হয়েছে, তারাই কেবল যোগাযোগ করলে অবশ্যই সমাধান পেয়ে যাবেন।

👉 পোষ্টটি উপকারী মনে হলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন। ধন্যবাদ

Add comment