উইন্ডোজ দেওয়ার পর কোন কোন সফটওয়্যার ইনিস্টল দিতে হয়

উইন্ডোজ দেওয়ার পর যে সফটওয়্যার গুলো প্রথমেই ইনিস্টল করতে হয়

কম্পিউটারের নিজস্ব কোনো ফাংশন নেই। উইন্ডোজ এর সাহায্যে কম্পিউটার অপারেট হয়। উইন্ডোজ হলো কম্পিউটারের অপারেটিং সিস্টেম। অর্থাৎ, যে সিস্টেমের ভিত্তিতে ফাংশন যুক্ত হয়। উইন্ডোজের নির্ধারিত পথ বেয়েই অন্যান্য সকল সফটওয়্যার কম্পিউটারে রান হয়। কম্পিউটারের ছোঁয়ায় মানুষের জীবনযাপনে অনেক উন্নতি এসেছে। তাই দিনদিন কম্পিউটার ইউজার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

আমাদের মাঝে অনেকই আছে, যারা কম্পিউটার ব্যবহারে নতুন। কম্পিউটারে নতুন করে উইন্ডোজ দেওয়ার পর কি কি করতে হয়, কোন সফটওয়্যারগুলো ইনিস্টল দিতে হয় অনেকেই জানে না। আর না জানার কারণে নতুন অবস্থায় একটু সংশয়ে পড়তে হয়। তাই আজকের আর্টিকেলজুড়ে থাকছি নতুন ইউজারদের সাথে…।

প্রথমেই একটা কথা বলে নিই। কম্পিউটার ইউজারদের মাঝে সকলের চাহিদা কিন্তু এক নয়। অনেকে পড়তে ভালোবাসে, অনেকে গ্রাফিক ডিজাইন করতে ভালোবাসে, অনেকে ভিডিও এডিটিং করতে ও অনেকে গেম খেলতে ভালোবাসে। তাই চাহিদার ভিত্তিতেই সফটওয়্যার ইনিস্টল করতে হয়। তবে হ্যাঁ, এমন কিছু সফটওয়্যার আছে, যা সকলেরই প্রয়োজন হয়।

>> কম্পিউটারের সেরা ৪ টি এন্টিভাইরাস ২০২০

নতুন উইন্ডোজ দেওয়ার পর যে সফটওয়্যারগুলো প্রথমেই ইনিস্টল করতে হয়

১ | Microsoft Office. মাইক্রোসফট অফিস হলো উইন্ডোজ কম্পিউটারের প্রাণ! এই সফটওয়্যারটি কম্পিউটারে ইনিস্টল করতে হয়। কেউ যদি মনে যে Microsoft Office ছাড়া কম্পিউটার চালাবো, তবে নিশ্চিত ভাবে বলা যায় কম্পিউটারের সম্পর্কে তার বিন্দুমাত্র ধারণা নেই। কম্পিউটারে কোনোকিছু লিখতে হলে অবশ্যই Microsoft Office এর প্রয়োজন হবেই। তাই উইন্ডোজ দেওয়ার পরপরই Microsoft Office টি কম্পিউটারে ইনিস্টিল করে নেওয়া জরুরি।

২ | অভ্র বা বিজয় বায়ান্নো। আমরা বাংলা ভাষাভাষী মানুষ। বাংলা আমাদের মাতৃভাষা। জীবন চলার পথে বাংলা আমাদের লিখতে হবেই। এটা ছাড়া আমার কোনো কিছুই করতে পারবো না। কম্পিউটারে সাধারণত বাংলা লিখা যায় না। বাংলা লিখার জন্য থার্ডপার্টি কোনো সফটওয়্যারের সহযোগিতা নিতে হয়। তারমাঝে যেমন : Bijoy bayanno,  Avro, Bijoy Ekushe ইত্যাদি। কম্পিউটারে বাংলা লিখতে হলে এগুলোর যে কোনো একটা সফটওয়্যার প্রয়োজন হবে।

৩ | Google Chrome  বা  mozilla firefox ব্রাউজার। কম্পিউটারে যারা ইন্টারনেট ব্যবহার করেন, এই সফটওয়্যার গুলো তাদের জন্য প্রয়োজন হবে। Google Chrome  বা  mozilla firefox এর যেকোন একটা ব্যরহার করেই পৃথিবীর সকল ওয়েবের কাজ সম্পাদন করা যাবে।

৪ |  Photoshop ও Illustrator. এই সফটওয়্যারগুলো গ্রাফিক্স ডিজাইনারদের জন্য। যারা গ্রাফিক্স ডিজাইন করতে ভালোবাসেন তারা কম্পিউটারে এই দুটি সফটয়্যার ইনিস্টল করে নিতে পারেন।

৫ |  Premiere Pro বা Camtasia. যারা ভিডিও এডিটিং করতে ভালোবাসেন, তারা Premiere Pro বা Camtasia -এর যেকোন একটা কম্পিউটারে ইনস্টল করে নিতে পারেন।

>> কম্পিউটারের বস হোন!

নতুনদের জন্য এই গাইডটা খুবই প্রয়োজনীয়। অনেকেই হয়ত প্রশ্ন করবেন যে, এই সফটয়্যারগুলো কোথায় থেকে পাবো? উত্তর: এই সফটওয়্যারগুলো আপনি ৩ ভাবে সংগ্রহ করতে পারেন। (১) আপনার পরিচিত কোনো কম্পিউটার ব্যবহারকারী থেকে। (২) DVD এর মাধ্যমে। (৩) ইন্টারনেট থেকে। তো এভাবেই আপনার প্রয়োজনীয় সফটওয়্যারগুলো যোগার করে নিন। আশাকরি নতুন কম্পিউটার ইউজাররা উপকৃত হয়েছেন।

========>> এই বিষয়ে আরো কোনো প্রশ্ন বা আপন মতামত প্রকাশে কমেন্ট করুন। ধন্যবাদ

Add comment