গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগে

গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগে?

চাহিদাগত ভাবে বিশ্বব্যাপী জনপ্রিয় এবং দৈনন্দিন জীবনে ব্যবহৃত জিনিসের নাম গ্রাফিক্স। বর্তমান সময়ের সবচেয়ে প্রয়োজনীয় এবং পেশাগত ভাবে গ্রাফিক্স ডিজাইনারের মান অনেক উন্নত। গ্রাফিক্স ডিজাইন সাধারণত নকশা, চিত্র অঙ্কন বা ইমেজ জাতীয় কাজকে বুঝানো হয়। বেশ কয়েক বছর ধরে গ্রাফিক্স ডিজাইনের উপর কাজ করতে গিয়ে একটা প্রশ্ন অনেকের কাছ থেকেই এসেছে। তা হলো গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগে?

আসতে প্রকৃতপক্ষে এর নিদৃষ্ট কোনো জবাব আমার কাছে নেই। তবে হ্যাঁ, গ্রাফিক্স ডিজাইন শিখতে কত সময় লাগতে পারে, এই বিষয়ে সুস্পষ্ট একটি ধারণা দিতে চেষ্টা করবো ইনশাআল্লাহ। আমার গ্রাফিক্স ডিজাইন শেখায় সময়ের দৈর্ঘ্য এবং অন্যদের শেখার সময়ের দৈর্ঘ্য সম্পর্কে জানতে পারলে আপনি হয়ত নিজেই সময়ের ধারণা করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগে?

বাংলাদেশে অনেক আইটি ফার্ম আছে, যেখানে গ্রাফিক্স ডিজাইন শেখানো হয়। প্রত্যেকটা আইটি ফার্মই গ্রাফিক্স ডিজাইন -এর উপর প্রশিক্ষণ দেওয়ার জন্য একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করে দেয়। অনেকেই মাস ব্যাপী / ২ মাস ব্যাপী / ৩ মাস ব্যাপী / ৬ মাস ব্যাপী এবং বছর ব্যাপীও গ্রাফিক্স ডিজাইনের উপর নতুনদেরকে প্রশিক্ষণ দিয়ে থাকে। তবে সত্যিকার অর্থে কেউ কখনই গ্রাফিক্স ডিজাইনে শতভাগ পারদর্শী বলে বিবেচিত নন। এমনকি প্রশিক্ষণ দাতাগণও।

অনেকেই প্রশ্ন করতে পারেন, পৃথিবীর কেহই কি তাহলে গ্রাফিক্স ডিজাইনে শতভাগ পারদর্শী নয়? উত্তর অবশ্যই “না”! বরং এভাবে বলা যেতে পারে যে, গ্রাফিক্স ডিজাইনে এক্সপার্ট। তবে পার্ফেক্ট কেহই নয়। এই কথাগুলো শুধু আমার নয়, অনেক গ্রাফিক্স এক্সপার্টরাই এই ধরণের কথা বলে। কারণ, গ্রাফিক্স ডিজাইন করার জন্য সাধারণত যেই সফটওয়্যারগুলো ব্যবহার করা হয়, প্রত্যেরকটা সফটওয়্যারেরই গ্রাফিক্স ডিজাইন করার একটি লিমিটেশন আছে। কোনো একটিমাত্র সফটওয়্যারে সব ধরণের অপশন/ফাংশন নেই বা দেওয়াটাও পসিবল না।

একজন গ্রাফিক ডিজাইনার ‘গ্রাফিক্স’ শেখার জন্য সব ধরণের সফটওয়্যার ব্যবহার করে না। করাটাও দুঃসাধ্য ব্যাপার। এজন্যই প্রতিটা ডিজাইনের মাঝে কিছু কমতি থেকে যায়। তাই কেহই শতভাগ পার্ফেক্ট হতে পারে না। যাইহোক, আমাদের দেশীয় মানুষের চাহিদাগত ভাবে এবং রুচি অনুসারে যেই ধরণের ’গ্রাফিক্স ডিজাইন’ শেখাটা জরুরি এবং প্রয়োজনীয়, ততটুকু শেখার জন্য থেকে ৬ মাস পর্যন্ত পরিশ্রমের সাথে সময় দিলেই গ্রাফিক্স ডিজাইনের যথেষ্ট জ্ঞান আয়ত্ব করা সম্ভব।

আমাদের দেশে গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য যেই সফটওয়্যারগুলো ব্যবহার করা হয়, সেগুলো হলোঃ Adobe Photoshop, Adobe InDesign, CorelDraw Graphics Suite, Adobe Illustrator, Xara Designer Pro X ইত্যাদি। তবে এগুলোর মাঝে বহুল ব্যবহৃত এবং সবচেয়ে জনপ্রিয় হলো Adobe Photoshop এবং Adobe Illustrator.

গ্রাফিক্স ডিজাইন করার জন্য কোন কোন সফটওয়্যার শিখতে হবে?

এই প্রশ্নের নির্দিষ্ট জবাব একটাই, গ্রাফিক্স ডিজাইন করার জন্য তৈরি সব সফটওয়্যার শিখে নিন! কিন্তু এটা কি আদৌও সম্ভব? কখনই না। তবে এমন কিছু সফটওয়ার রয়েছে, যেগুলো শেখার মাধ্যমে গ্রাফিক্স ডিজাইনে মোটামুটি এক্সপার্ট হতে পারবেন। যেমনঃ Adobe Photoshop, Adobe Illustrator, Adobe InDesign, CorelDraw Graphics Suite, ইত্যাদি। তবে সাধারণ ভাবে বলতে গেলে Adobe Photoshop এবং Adobe Illustrator এই দুটি সফটওয়্যারের কাজ জানলেই নিজেকে গ্রাফিক্স ডিজাইনের সাথে পরিচিত করতে পারবেন।

শুধু তাই নয়; আমাদের দেশের ৯৫% মানুষের গ্রাফিক্স ডিজাইনের চাহিদা Adobe Photoshop এবং Adobe Illustrator এই দুটি সফটওয়্যারের মাধ্যমেই পূর্ণ করতে পারবেন। তবে হ্যাঁ, প্রয়োজনে এই দুটি সফটওয়্যার ছাড়াও অন্য যে কোনো সফটওয়্যারের কাজও শিখে নিতে পারেন।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

গ্রাফিক্স ডিজাইন অনেক বড় একটি ইন্ডাস্ট্রি। যেটার মাধ্যমে বছরে বিলিয়ন বিলিয়ন ডলারের কাজ হয়ে থাকে। এই ইন্ডাস্ট্রির আন্ডারে লক্ষ লক্ষ মানুষ জীবিকা অর্জন করে। আমাদের দেশেরও হাজার হাজার মানুষ আছে, যারা গ্রাফিক্স ডিজাইনের উপর কাজ করে নিজেদের ক্যারিয়ার গড়েছে। আমিও সাধারণত গ্রাফিক্স ডিজাইনের কাজ করে থাকি। আপনি চাইলে Adobe Photoshop এবং Adobe Illustrator এই দুটি সফটওয়্যারের কাজ শিখে নিয়ে নিজেকে গ্রাফিক্স ডিজাইনের সাথে পরিচিত করতে পারেন। পাশাপাশি গ্রাফিক্স ডিজাইনের উপর দক্ষতা অর্জন করে সুন্দর একটি ক্যারিয়া গড়ার অপর্চুনিটি তৈরি করুন।

👉 আশা করছি ‘গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগে’ এই বিষয়ে সুস্পষ্ট একটি ধারণা পেয়েছেন। এই বিষয়ে আপনার কোনো মন্তব্য বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট করুন। সবাইকেই ধন্যবাদ। 

Add comment