ডোমেইন হোস্টিং কি?

ডোমেইন এবং হোস্টিং কি?

ডোমেইন হোস্টিং কি? এই বিষয়ে আমাকে অনেকেই প্রশ্ন করেন। সবাইকে এক এক করে আদালা ভাবে উত্তর দেওয়ার মতো সুযোগ হয় না। তাই প্রশ্নটির সহজ এবং সাবলিল উত্তর নিয়েই এই কন্টেন্টটি তৈরি করা হয়েছে। এই কন্টেন্ট থেকে আপনি জানতে পারবেনঃ (১) ডোমেইন কি এবং কি কাজে ব্যবহার করা হয়। (২) হোস্টিং কি এবং কি কাজে ব্যবহার করা হয়। চলুন জেনে নিই ডোমেইন হোস্টিং বিষয়ক সকল প্রশ্নের সঠিক উত্তরের আদ্যোপান্ত।

ডোমেইন কি?

ডোমেইন (Domain ) একটি ইংরেজি শব্দ। বাংলা অর্থ হচ্ছে স্থান বা ঠিকানা। সাধারণত কোন ওয়েবসাইটের নামকে ডোমেইন বলা হয়। অর্থাৎ, যেই নামটি ব্যবহার করে ইন্টারনেট থেকে দর্শককেরা আপনার ওয়েবসাইটটি খোঁজে পাবে। আমরা যখন গুগলে প্রবেশ করি, তখন আমরা গুগলের এড্রেস ব্যবহার করি। যেমনঃ https://www.google.com/ এবং ইউটিউবে প্রবেশ করার জন্য আমরা https://www.youtube.com/ এই এড্রেস ব্যবহার করি। এভোবেই মূলত প্রত্যেকটা ওয়েবসাইটের একটি নাম বা এড্রেস রয়েছে। এটাকেই মূলত ডোমেইন বলা হয়।

তবে ডোমেইন সাধারণত একটি আইপি এড্রেসের উপর ভিত্তি করে স্থান বা ঠিকানা নির্ণয় করে। অর্থাৎ, প্রত্যেক ওয়েবসাইটের জন্য একটি ইউনিক আইপি এড্রেস থাকে, যেটা অন্য কোন ওয়েবসাইটের সাথে মিলবে না। আইপি এড্রেস গুলো সাধারণত এমন হয়ে থাকেঃ ১০৬.২২০.১৬৯.
এই ধরণের এড্রেস দিয়েই মূলত ওয়েবসাইট চিহ্নিত করা হয়। তবে এই ধরণের এড্রেস মনে রাখা সবার জন্যই কষ্টসাধ্য ব্যাপার। তাই বিষয়টিকে সহজ করার জন্য আইপি এড্রেস -এর পরিবর্তে ডোমেইন ব্যবহার করা হয়।

ডোমেইনের গঠন প্রক্রিয়াঃ

ডোমেইন সাধারণত দুটি বিষয়ের সমন্বয়ে গঠিত হয়। (১) অক্ষর/ বাক্য/গাণিতিক সংখ্যা /বিরাম চিহ্ন। (২) এক্সটেনশন (Extensions) ইত্যাদি।

এক্সটেনশন বিভিন্ন ধরণের হয়। যেমনঃ .com / .org / .net / .info / .tech / .co ইত্যাদি। এগুলোর প্রত্যেকটা এক-একটি এক্সটেনশন। আপনার নাম বা প্রতিষ্ঠানের নামের সাথে যখন এই এক্সটেনশনগুলোর যে কোনটা যুক্ত করা হবে তখনই যেটা ডোমেইনে পরিণত হবে। যেমনঃ itnirman.com

হোস্টিং কি?

হোস্টিং হলো এমন একটি কম্পিউটার স্টরিজ যেটা অলটাইম ইন্টারনেট সার্ভারের সাথে যুক্ত থাকে। হোস্টিং মূলত ওয়েবসাইটের কাজে ব্যবহৃত হয়। আমরা সাধারণত যে কম্পিউটার গুলো ব্যবহার করি, সে কম্পিউটারের স্টরিজ কিন্তু ইন্টারনেটের সাথে যুক্ত নয়। আর অলটাইম আমাদের কম্পিউটার চালুও থাকে না।

বিশ্বব্যাপী মানুষের কাছে তথ্য আদান প্রদানের জন্য অবশ্যই এমন কম্পিউটার স্টরিজ প্রয়োজন যেটা সবসময় ইন্টারনেট সার্ভারের সাথে যুক্ত থাকে। আমাদের পার্সোনাল কম্পিউটার যেহেতু সার্ভারের সাথে যুক্ত নয় এবং অলটাইম চালু রাখাও সম্ভব নয়। তাই আমাদের কম্পিউটার থেকে বিশ্বব্যাপী মানুষের কাছে তথ্য আদান প্রদান করা খুবই জটিল বিষয়। এটা সম্ভবও নয়।

তবে এমন কিছু কম্পিউটার রয়েছে যেগুলো সবসময় চালু রেখে নিজস্ব স্টরিজকে ইন্টারনেট সার্ভারের সাথে যুক্ত রাখা হয়। এগুলো বিভিন্ন কোম্পানি ভিত্তিক ব্যয়বহুল খরচে করা হয়। এটা তারা বাণিজ্যিক পারপাসে করে থাকে। যেমন, তারা তাদের ইন্টারনেট সাথে যুক্ত কম্পিউটারের নির্দৃষ্ট স্টরিজকে সাধারণ মানুষের কাছে টাকার বিনিময়ে মাসিক অথবা বাৎসরিক সময়েরর জন্য ভাড়া দিয়ে থাকে।

এই স্টরিজগুলো ওয়েবসাইটের কাজে ব্যবহার করা হয়। আমাদের itnirman.com একটি হোস্টিং সার্ভার থেকেই তথ্য আদান প্রদান করছে। হোস্টিংকে সাধারনত Server বলা হয় এবং কখনও এটিকে  Web Server বলা হয়ে থাকে। আবার কেউ কেউ হোস্টিংকে Web Hosting বলে থাকে। তবে সবগুলো শব্দই একই অর্থে ব্যবহৃত হয়।

হোস্টিং ইন্টারনেটের সাথে যুক্ত একটি কম্পিউটার স্টরিজ। এই স্টরিজে যে ডেটা বা তথ্য সংরক্ষণ করা হয়, তা ওয়েবসাইটের মাধ্যমে প্রদর্শিত হয়। হোস্টিংয়ে সকল ডেটা বা তথ্যই সাজানো গুছানো থাকে।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

একটি ওয়েবসাইট তৈরি করার জন্য ডোমেইন হোস্টিং প্রয়োজন হয়। আমাদের ওয়েবসাইটের সকল দর্শকদেরকে বলবো, আপনারা যদি কখনো নিজের জন্য ডোমেইন হোস্টিং ক্রয় করেন, তবে অবশ্যই চেষ্টা করবেন যে, ভালো মানের হোস্টিং ক্রয় করতে। আর ডোমেইনটা অবশ্যই অথরিটিপূর্ণ এবং পরিচিত কোম্পানি থেকে ক্রয় করবেন।

আশাকরি ডোমেইন হোস্টিং সম্পর্কে সুষ্পষ্ট ধারণা পেয়েছেন। যদি এই বিষয়ে কোন প্রশ্ন বা মতামত থাকে তবে অবশ্যই কমেন্টে জানাতে ভুলবেন না। সবাইকেই ধন্যবাদ।

Add comment